Bengali actor Chhabi Biswas biography

Actor Chhabi Biswas: অভিনেতা ছবি বিশ্বাস জীবনী

ইতিহাস বিনোদন

ব্যক্তিত্ব, কণ্ঠস্বর, শারীরিক গঠন, অভিনয়ের দক্ষতায় তিনি (Actor Chhabi Biswas) সকলের কাছেই প্রিয়। সাদা কালো যুগে ছবি বিশ্বাস ছাড়া বাংলা ছবি ভাবাই যেত না।

বাংলা সিনেমার এক উজ্জ্বল জ্যোতিষ্কের নাম ছবি বিশ্বাস। নায়ক না হয়েও কেন্দ্রীয় চরিত্রের রূপদান করেছেন অনেক ছবিতে। ব্যক্তিত্ব, কণ্ঠস্বর, শারীরিক গঠন, অভিনয়ের দক্ষতায় তিনি (Actor Chhabi Biswas) সকলের কাছেই প্রিয়। সাদা কালো যুগে ছবি বিশ্বাস ছাড়া বাংলা ছবি ভাবাই যেত না।

Chabi Biswas in Tapan Sinha's Kabuliwala
Chabi Biswas in Tapan Sinha’s Kabuliwala

ছবি বিশ্বাসের মৃত্যুতে শোকাহত বাংলা:

১৯৬২ সালের ১১ই জুন জাগুলিয়া যাওয়ার পথে গাড়ি দুর্ঘটনায় মারা যান। সেই সময়ের বাংলার মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের অনুরোধে ছবি বিশ্বাসের দেহ ময়নাতদন্ত হয়নি। তিনি বলেছিলেন, “সবাই জানে এটা দুর্ঘটনা। শিল্পীর দেহে কাটাছেঁড়া চলে না।” উত্তমকুমার জানান,“আমার আর ব্যারিস্টারের ছেলের অভিনয় করা হবে না।”

চেনা ধারার বাইরে হিন্দি সিনেমাকে উর্বর করা মানুষটির নাম রাজ কাপুর – আরও জানতে ক্লিক করুন …

ভানু বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “ছবিদা চলে গেলেন। এ বার থেকে ব্যারিস্টারের চরিত্রগুলো কেটে মোক্তারের চরিত্র করতে হবে।” সত্যজিৎ রায় জানান, “ছবিবাবুর মতো অভিনেতা না থাকলে জলসাঘরের চিত্ররূপ দেওয়া হতো কিনা জানি না। বোধহয় না।”

Chabi Biswas with Satyajit Roy
Chabi Biswas with Satyajit Roy

ছবি বিশ্বাসের জন্ম ও শিক্ষা:

শচীন্দ্রনাথ দে বিশ্বাস ১৯০২ সালের ১৩ই জুলাই কলকাতায় জন্মগ্রহণ করেন। কাত্যায়নীদেবী ও ভূপতিনাথের সন্তানটিকে সুন্দর দেখতে ছিল। মা তাঁকে ‘ছবি’ বলে ডাকতেন। সেই ছবি নামটিই চলচ্চিত্র জগতে পরিচিত হয়ে উঠে। বেশ ছোটোবেলা থেকে অভিনয়ের প্রতি ঝোঁক ছিল তাঁর।

দেশের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষ  – আরও জানতে ক্লিক করুন …

নয়ানচাঁদ স্ট্রিটের একটি কিন্ডারগার্টেনে শিক্ষাজীবন শুরু। ক্ষুদিরাম বসু লেনের সেন্ট্রাল কলেজিয়েট স্কুলে পঞ্চমশ্রেণি পর্যন্ত পড়েন। হিন্দু স্কুল থেকে পাশ করে ভর্তি হন প্রেসিডেন্সি কলেজে। সেখান থেকে চলে যান বিদ্যাসাগর কলেজে। সংগীত চর্চার জন্য নাড়া বেঁধেছিলেন ওস্তাদ জমিরউদ্দিন খাঁ সাহেবের কাছে।

অভিনয়ে হাতেখড়ি:

অভিনয়ের হাতেখড়ি হয় দীনবন্ধু মিত্রের বৈঠকখানায় বারবেলা বৈঠক ক্লাবে। সেখানে প্রথম নাটক “ভীষ্ম”। ১৯৩৮ সালে পেশাদারি অভিনেতা হিসাবে আত্মপ্রকাশ করেন “সমাজ” নাটকে। বান্ধবসমাজের ‘নদীয়া বিনোদ’ কীর্তনাভিনয় প্রথম অনুষ্ঠিত হয় ১৯৩৩সালের ২৬শে ফেব্রুয়ারি। ছবি বিশ্বাস নিমাই চরিত্রে অভিনয় করেছিলেন। মোট ১৭৫ রজনী অভিনীত হয় ‘নদীয়া বিনোদ’।

Young Chabi Biswas
Young Chabi Biswas

নাটকে অভিনয়:

পৈতৃক বাড়ির সামনে মাঁচা বেঁধে মঞ্চস্থ করেন ‘বিল্বমঙ্গল’ নাটক। এই নাটকে তিঁনি ‘চিন্তামণি’র ভূমিকায় অভিনয় করেছিলেন। ‘দেবদাস’, ‘ধাত্রীপান্না’, ‘কাশীনাথ’, ‘চাঁদ সদাগর’, ‘চন্দ্রনাথ’, ‘গৈরিক পতাকা’, ‘বিজয়া’, ‘পরমারাধ্য শ্রীশ্রী রামকৃষ্ণ’, ‘কাবুলিওয়ালা’, ‘ডাকবাংলো’-সহ ৩৯টি নাটকে অভিনয় করেছিলেন। কালী ফিল্মসের প্রতিষ্ঠাতা পি এন গঙ্গোপাধ্যায় ছবি বিশ্বাসকে অভিনয় জগতে প্রথম সুযোগ দেন।

অভিনয় জীবনে ছবি বিশ্বাস:

১৯৩৬ সালে “অন্নপূর্ণার মন্দির” ছবিতে বড়পর্দায় প্রথম অভিনয় তাঁর। দীর্ঘ অভিনয় জীবনে ছবি বিশ্বাস কাজ করেছেন একাধিক ছবিতে। প্রখ্যাত সত্যজিৎ রায়ের সঙ্গে কাজ করেছেন “জলসাঘর”, “কাঞ্চনজঙ্ঘা”“দেবী” ছবিতে। রাজ কাপুর “একদিন রাত্রে” সিনেমার শুটিংয়ের জন্য তাঁকে মুম্বই নিয়ে যেতে চেয়েছিলেন। কিন্তু, তিঁনি রাজি ছিলেন না। কলকাতায় পুরো ইউনিট এনে ছবি বিশ্বাসের অংশটুকু শুটিং করে নিয়ে যান রাজ কাপুর।

Chabi Biswas in Jalsaghar
Chabi Biswas in Jalsaghar

তপন সিংহের পরিচালনায় কাবুলিওয়ালা সকলকে অবাক করে দেয়। ১৯৪২ সাল থেকে তিঁনি প্রতি বছর ১৩ থেকে ১৪টা ছবি করেছেন। ‘প্রতিকার’ ও ‘যার যেথা ঘর’ নামের দু’টি ছবি পরিচালনা করেছিলেন তিনি। দু’টি ছবিতে নির্বাক অভিনয় করেন ছবিবাবু। তিনটি ছবিতে গানে ঠোঁট মিলিয়েছিলেন — ‘প্রতিকার’, ‘একদিন রাত্রে’ ও ‘দাদাঠাকুর’-এ। তিঁনি ‘নদের নিমাই’, ‘হাত বাড়ালেই বন্ধু’, ‘সখের চোর’, ‘শিউলিবাড়ি’, ‘রাজা সাজা’, ‘আম্রপালী’, ‘বিচারক’, ‘সপ্তপদী’, ‘নীলাচলে মহাপ্রভু’-সহ প্রায় ২৫৬টি বাংলা চলচ্চিত্র ও তিনটি হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেন।

অভিনেতার সম্মান:

রহমতের আলখাল্লা থেকে বিশ্বম্ভরের বেনিয়ান, সাহেবি হ্যাট-কোট-স্যুট বা জরির জোব্বা ভুলবার নয়। ‘প্রতিশ্রুতি’ ‘দিকশূল’ ছবিতে অভিনয়ের জন্য পেয়েছিলেন বিএফজেএ পুরস্কার। বার্লিন ও জাকার্তা চলচ্চিত্র উৎসবে গিয়েছিলেন তিঁনি। ১৯৫৯সালে ‘সঙ্গীত নাটক একাডেমী’ তাঁকে শ্রেষ্ঠ অভিনেতার সম্মান জানায়। তিঁনি অমর হয়ে থাকবেন তাঁর সৃষ্টির মধ্যে দিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *