Bertolt Brecht was a German theatre practitioner, playwright, and poet

Bertolt Brecht: নাট্যকার বের্টোল্ট ব্রেখ্টের জন্মদিন

ইতিহাস বিনোদন

বের্টোল্ট ব্রেশ্‌ট (Bertolt Brecht) একজন বিখ্যাত জার্মান কবি, নাট্যকার ও মঞ্চ পরিচালক। ১৮৯৮সালের ১০ই ফেব্রুয়ারী তিনি জার্মানির বায়ার্ন …

বের্টোল্ট ব্রেশ্‌ট (Bertolt Brecht) একজন বিখ্যাত জার্মান কবি, নাট্যকার ও মঞ্চ পরিচালক। ১৮৯৮সালের ১০ই ফেব্রুয়ারী তিনি জার্মানির বায়ার্ন রাজ্যে জন্মগ্রহণ করেন। একজন জার্মান নাট্যকার হলেও ব্রেখট নাটক লিখেছেন সারা বিশ্বের মানুষের জন্যে। তাঁর নাটকে মানবতা আর বিশ্বভাতৃত্ব’র পাশাপাশি যুদ্ধ আর শোষণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ ফুটে উঠেছে। স্বাধীন বাংলাদেশে তাই ব্রেখটের জনপ্রিয়তা ও আদর অন্য যে কোন ভিনদেশি নাট্যকারের চেয়ে বেশি। ১৯১৭ সাল থেকে ১৯২১ সাল পর্যন্ত ব্রেশ্‌ট মিউনিখে চিকিৎসাবিদ্যার ওপর পড়াশোনা করেন, কিন্তু তার ঝোঁক ছিল সাহিত্যের দিকে।

German theatre practitioner, playwright
Bertolt Brecht was a German theatre practitioner, playwright, and poet

সব পরিচয় ছাড়িয়ে তার নাট্যকার পরিচিতিই আজ সারা বিশ্বে স্বমহিমায় ভাস্বর। বিশ্বের প্রচলচিত নাট্য ধারার বিরুদ্ধে একাই একটি তীব্র প্রতিবাদের নাম বের্টোল্ট ব্রেখট। খ্রীস্টপূর্ব এ্যারিস্টটলীয় নাট্যভাবনার বিপরীতে নতুন নাট্যরীতির জনক হিসাবেই শুধু নয়, সারা বিশ্বের শ্রেণি শোষণের বিরুদ্ধে ব্রেখট এক বিপ্লবী নাট্যতাত্ত্বিক। তাঁর প্রণীত ফেরফ্রেমডেন, গ্যাসটুস এবং সর্বোপরি এপিক থিয়েটার তত্ত্ব এখন পর্যন্ত নাট্যতত্ত্বে সর্বাধিক আলোচিত মতবাদ। তবে ব্রেখটকে শুধুমাত্র নাট্যকার বা তাত্ত্বিক বললে অন্যায় হবে, কেননা তিনি একজন রাজনীতি সচেতন সমাজকর্মীও বটে। কারণ তাঁর নাট্যচিন্তা ছিলো তৎকালীন রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপট থেকে উৎসারিত।

১৯৩৩ সালে, রাইখষ্টাগে আগুন লাগার একদিন পর ব্রেশ্‌ট সপরিবারে জার্মানি ত্যাগ করেন। প্রথমে প্রাগ শহরে ও পরে মার্কিন যুক্তরাষ্ট্রে আশ্রয় নেন। কিছুদিন (১৯৪৫-১৯৪৭) তিনি হলিউডে কাজ করেন। ১৯৪৭ সালে মার্কিন-সোভিয়েত ঠান্ডা যুদ্ধের জের হিসেবে ব্রেশ্‌টকে অন্যান্য অনেক চলচ্চিত্র ব্যক্তিত্বের সাথে মার্ক্সবাদী সাম্যবাদী সন্দেহে জেরা করা হয়। জেরার পরপরই একই দিনে, ৩০শে অক্টোবর, তিনি যুক্তরাষ্ট্র ত্যাগ করেন। ১৯৪৯ সালে ব্রেশ্‌ট জুরিখ ছেড়ে পূর্ব বার্লিনে চলে আসেন। এখানে তিনি বার্লিনার অঁসম্বল গঠন করেন। তার উল্লেখযোগ্য শিল্পকর্ম হলো, ডি দ্রাইগ্রোশেন্‌ওপার ( বাংলায় “তিন পেনির অপেরা”), আউফষ্টিগ উন্ট ফাল ডের ষ্টাট মাহাগোনি, বাংলায় “মাহাগোনি শহরের উত্থান ও পতন”, মুটার কুরাগে উন্ট ইরে কিন্ডার, লেবেন ডেস গালিলাই ইত্যাদি। ১৯৫৬ সালের ১৪ই আগস্ট ব্রেশ্‌ট পূর্ব বার্লিনে মারা যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *