Biography of Henri René Albert Guy de Maupassant was a 19th-century French author

Guy de Maupassant: কবি, ঔপন্যাসিক মোপাসাঁ

ইতিহাস

আধুনিক ছোটগল্পের অন্যতম জনক মনে করা হয়। তিনি বিশ্ব সাহিত্যের অন্যতম রূপকার গি দ্য মোপাসাঁ (Guy de Maupassant)। তিনি ১৮৫০ সালের …

নিজস্ব প্রতিবেদন: সাহিত্যের চেনা সমীকরণের বাইরে থাকা একটা মানুষকে সকলে জানে। সাহিত্যের অমরতা শোভা পেয়েছে তার কালজয়ী সৃষ্টিতে। ভাষা ও দেশের সীমানা অতিক্রম করে সেই সাহিত্য হয়ে উঠেছে সকলের অতি প্রিয়। তাকে আধুনিক ছোটগল্পের অন্যতম জনক মনে করা হয়। তিনি বিশ্ব সাহিত্যের অন্যতম রূপকার গি দ্য মোপাসাঁ (Guy de Maupassant)। তিনি ১৮৫০ সালের ৫ই আগস্ট ফ্রান্সের নরম্যান্ডিতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম গ্যুস্তাভ দ্য মোপসঁ ও মায়ের নাম লোর ল্য পোয়াতভাঁ।

Biography of Henri René Albert Guy de Maupassant was a 19th-century French author
Biography of Henri René Albert Guy de Maupassant was a 19th-century French author

ছোটবেলা থেকেই তিনি অত্যন্ত স্বল্পভাষী লাজুক স্বভাবের ছিলেন। ১৯৬৭ সালে তিনি একটি নিম্ন মাধ্যমিক স্কুলে ভর্তি হন। ১৮৬৯ সালে প্যারিসে আইন বিষয়ে লেখাপড়া শুরু করেন তিনি। কিন্তু শিগগিরই তাঁকে ফ্রান্স-প্রুশিয়া যুদ্ধের কারণে সেনাবাহিনীতে যোগ দিতে হয়। ১৮৭২ থেকে ১৮৮০ সাল পর্যন্ত তিনি ফ্রান্সের নৌ মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ে কাজ করেন।

[ আরও পড়ুন ] Salman Rushdie: বিতর্কিত সাহিত্যিক সালমান রুশদি

এসবের মধ্যে তিনি থাকতে পারেন নি। কল্পনা ছুট দিতো অন্য জগতে। ১৮৮০ সালে De Ver কাব্যগ্রন্থ প্রকাশের মধ্যে দিয়ে তার সাহিত্যজগতে প্রবেশ। আর পেছনে তাকাতে হয় নি। সৃষ্টিশীল সৃজনশীলতায় তিনি কলমকে সঙ্গী করে তৈরী করে গেছেন একের পর এক কবিতা, গল্প ও উপন্যাস। সাহিত্যের নানান ধারায় কাজ করলেও তিনি ছোটগল্পের জন্য বেশি প্রসিদ্ধ। তার রচনাতে অতিবাস্তবতা, কল্পনা, অতিপ্রাকৃতিক, মনস্তাত্ত্বিক বিষয়সহ নানা মানবিক সঙ্কটের বিষয় ফুটে উঠেছে। তিনি যেন বিখ্যাত লেখক এমিল জোলার যোগ্য উত্তরসূরি। মাত্র এক দশকের সংক্ষিপ্ত সময়ে তিনি তিনশ’ ছোট গল্প, ছয়টি উপন্যাস, বেশ কিছু কবিতা এবং তিনটি ভ্রমণকাহিনী লেখেন। তার বিখ্যাত গল্প ‘লা পারুর’ বা ‘দ্য নেকলেস’

[ আরও পড়ুন ] ব্যতিক্রমী কবিদের মধ্যে অন্যতম রবার্ট ব্রাউনিং

প্যারিসের তরুণ সাহিত্যিকদের লেখা নিয়ে ‘লেস সভরেস দ্য মাদেন’ নামে এক সাহিত্যিক সঙ্কলন বার হয়। সেখানে তার প্রথম বড় গল্প ‘ব্যুল দ্য সুইফ ’ প্রকাশিত হয়। গল্পে এক যুদ্ধের পটভূমিতে এক পতিতার কাহিনী ফুটে ওঠে। ১৮৮৩ সালে প্রকাশিত হয় বিখ্যাত গল্প ‘মাদমোয়াজেল ফিফি’। তারপর প্রকাশিত হয় প্রথম উপন্যাস ‘আন-রি ’ । ১৮৮৫ সালে লেখেন বিখ্যাত উপন্যাস ‘বেল আমি ’। অল্প বয়সেই তিনি সিফিলিস রোগে আক্রান্ত হ। ক্রমেই তাকে মানসিকভাবে বিপর্যস্ত করে তোলে। ১৮৯২ সালের ২রা জানুয়ারি কণ্ঠনালি কেটে আত্মহত্যার চেষ্টা করেন। গুরুতর আহত অবস্থায় তাকে প্যারিসের একটি প্রাইভেট অ্যাসাইলামে ভর্তি করা হয়। সেখানেই ১৮৯৩ সালের ৬ই জুলাই প্রয়াত হন এই প্রতিভাবান সাহিত্যিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *