Biography of music composer Bappi Lahiri on his birthday

প্রখ্যাত সুরকার বাপ্পী লাহিড়ীর জন্মদিনে তাঁর জীবনী

ইতিহাস বিনোদন

আলোকেশ বাপ্পি লাহিড়ী (Bappi Lahiri) একজন গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক ও গায়ক হিসেবে ভারতীয় উপমহাদেশে সুপরিচিত। সঙ্গীত …

নিজস্ব সংবাদদাতা: ভারতীয় সংগীতে এক অন্যতম জনপ্রিয় নাম বাপ্পী লাহিড়ী। দীর্ঘদিন ধরেই তিনি বাংলা ও ভারতীয় সংগীতকে উর্বর করেছেন নিজস্ব ভঙ্গিতে। আলোকেশ বাপ্পি লাহিড়ী (Bappi Lahiri) একজন গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক ও গায়ক হিসেবে ভারতীয় উপমহাদেশে সুপরিচিত। সঙ্গীত জগতে তিনি বাপ্পীদা নামে বেশি পরিচিত। ১৯৫২ সালের ২৭শে নভেম্বর, তিনি পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি শহরে জন্মগ্রহণ করেন। বাবা অপরেশ লাহিড়ী ছিলেন একজন বাংলা সঙ্গীতের জনপ্রিয় গায়ক। মা বাঁশরী লাহিড়ি ছিলেন একজন গুণী সঙ্গীতজ্ঞ। মাতৃ ৩ বছর বয়সেই তবলা বাজানো শুরু করেন। প্রখ্যাত বাবা ও মায়ের কাছেই তিনি সঙ্গীতকলার প্রশিক্ষণ নেন।

Biography of music composer Bappi Lahiri on his birthday

১৯৭২ সালে মাত্র ১৯ বছর বয়সে “দাদু” নামক বাংলা চলচ্চিত্রে প্রথম প্রতিভা বিকাশের সুযোগ পান। মাত্র ১৯ বছর বয়সেই বাপ্পী লাহিড়ী মুম্বই পাড়ি দেন। ১৯৭৩ সালে প্রথম হিন্দি ফিল্ম নানহা শিকারীতে সুরকার হিসেবে কাজ করেন। ১৯৭৬ সালে চলতে চলতে ফিল্ম থেকেই সুরকার হিসেবে খ্যাতি লাভ করেন তিনি। বাপ্পী লাহিড়ী প্রথম সুরকার হিসেবে বেজিংয়ে ‘চায়না অ্যাওয়ার্ড‘ জেতেন। মিঠুন চক্রবর্তী’র ডিস্কো নাচের চলচ্চিত্রগুলোতে তিনি সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেন। ১৯৮০’র দশকে মিঠুন চক্রবর্তী ও বাপ্পী লাহিড়ী একসাথে অনেক কাজ করেছেন। “ডিস্কো ডান্সার” তার অন্যতম শ্রেষ্ট নির্মাণ। সমগ্র ভারতবর্ষে তিনি ‘ডিস্কো কিং‘ নামে পরিচিতি লাভ করেন।

[ আরও পড়ুন ] বাংলার যাত্রার কিংবদন্তি ভৈরব গঙ্গোপাধ্যায়

তার বিখ্যাত সুরের সিনেমাগুলি হলো চলতে চলতে; কমাণ্ডো; ইলজাম; পিয়ারা দুশমন; ডিস্কো ড্যান্সার; ড্যান্স ড্যান্স; ফিল্ম হি ফিল্ম; সাহেব; টারজান; কসম পয়দা করনে ওয়ালে কি; ওয়ান্টেড: ডেড অর এলাইভ; গুরু; জ্যোতি; নমক হালাল; শরাবী ইত্যাদি। বাপ্পী লাহিড়ী নিজের লেখা বেশ কিছু গানে কণ্ঠ দিয়েছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলো, রাহি হু মে (ওয়ান্টেড: ডেড অর এলাইভ); বোম্বাই সে আয়া মেরা দোস্ত (আপ কি খাতির); মৌসম হ্যায় গানে কা (সুরক্ষা); ইয়াদ আ রাহা হ্যায় (ডিস্কো ড্যান্সার); সুপার ড্যান্সার (ড্যান্স ড্যান্স) ইত্যাদি।

ভারতীয় সংগীতে রক, পপ, ক্ল্যাসিকালকে সুন্দর ভাবে তিনি মিশিয়েছেন। সোনার অলংকারের প্রতি তার প্রচুর ভালোবাসা। আজ তিনি নতুন সুরের সৃষ্টির মধ্যে ডুবে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *