Bollywood actress Rekha biography in Bengali

রহস্যময়ী অভিনেত্রী রেখার জন্মদিন ও জীবনী

ইতিহাস বিনোদন

৬৬ বছরে পা দিলেন বলিউডের অন্যতম আকর্ষণীয় কিংবদন্তি অভিনেত্রী রেখা (Rekha biography)। বলিউডের ‘চিরসবুজ’ এই অভিনেত্রী, জন্মদিনে …

নিজস্ব প্রতিবেদন: জাদুকরী রূপ ও ব্যক্তিত্ব দিয়ে তিনি বলিউডের একজন সফল ‘ডিভা’। তিনি বর্তমান সময়ের বলিউড অভিনেত্রীর অনুপ্রেরণার উর্বর উৎস। আজ ‘এজলেস বিউটির’ শুভ জন্মদিন। ৬৬ বছরে পা দিলেন বলিউডের অন্যতম আকর্ষণীয় কিংবদন্তি অভিনেত্রী রেখা (Rekha biography)। বলিউডের ‘চিরসবুজ’ এই অভিনেত্রী, জন্মদিনে অনেক শুভেচ্ছা পেয়েছেন। তার নামের সঙ্গে এমন অনেক বিশেষণ জুড়ে গেছে। অমিতাভ বচ্চনের সঙ্গে প্রেম, তিনটি ভঙ্গুর ও স্বল্পস্থায়ী বিয়ের সম্পর্ক, রেখাকে আরও রহস্যময়ী তৈরী করেছে। তিনি যেন এক মায়া-হেঁয়ালির স্বপ্নরাজ্যের রানী।

Bollywood actress Rekha biography in Bengali
Bollywood actress Rekha biography in Bengali

ভানুরেখা গণেশন ভারতীয় চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী রেখা নামে বেশি পরিচিত। তিনি ১৯৫৪ সালের ১০ই অক্টোবর চেন্নাইতে জন্মগ্রহণ করেন। তামিল চলচ্চিত্র অভিনেতা জেমিনি গণেশন ও তেলেগু অভিনেত্রী পুষ্পাভ্যাল্লী হলেন তার বাবা ও মা। তামিল ও তেলেগু এছাড়াও রেখা ইংরেজি, হিন্দি এবং উর্দু ভাষায় অনর্গল কথা বলতে পারেন। যদিও রেখার পিতামাতা বিবাহিত ছিলেন না। শৈশবে তার পিতা তাকে স্বীকার করেননি। ফলে শৈশবেই রেখা স্কুল ত্যাগ করেন ও অভিনেত্রী হিসেবে তার ক্যারিয়ার গড়ে তোলার চেষ্টা করেন।

[ আরো পড়ুন ] Lata Mangeshkar: সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকার

১৯৬৬ সালে “রাঙ্গুলা রত্নম” নামে একটি তেলেগু ছবিতে শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করেন। ১৯৬৯ সালে ‘গোয়াদাল্লি সিআইডি ৯৯৯’ ছবিতে তার সিনেমায় প্রথম আবির্ভাব। সে বছরই তিনি তাঁর প্রথম হিন্দি চলচ্চিত্র ‘দো শিকারি’-তে অভিনয় করেন। এরপর ১৯৭০ সালে “শাওন ভাদো” নামে একটি ছবিতে বলিউডে যাত্রা ভালো ভাবে শুরু করেন। এই সিনেমা হিট তকমা লাভ করে ও রাতারাতি তিনি খ্যাতি অর্জন করেন। অথচ এই সফলতার পরও তার মুখশ্রীর জন্য তিনি অবজ্ঞার স্বীকার হন। এরপর তিনি রামপুর কা লক্ষণ, কাহানী কিসমত কী ও প্রাণ জায়ে পার বচন না জায়ে -সহ বেশ কয়েকটি সফল চলচ্চিত্রে অভিনয় করেন। তার অভিনয় সমৃদ্ধ ভূমিকা ছিল ১৯৭৬ সালে অমিতাভ বচ্চনের স্ত্রীর ভূমিকায় “দো আনজানে” সিনেমায়।

বলিউডে ‘লাভ অ্যান্ড হেট রিলেশনশিপ’ বলতে সামনে আসে অমিতাভ বচ্চন ও রেখার সম্পর্ক। বলিউডের প্রায় ১৮০টিরও বেশি হিন্দি ছবিতে অভিনয় করেছেন রেখা। বলিউডের তুমুল জনপ্রিয় এই জুটির রসায়ন ‘মুকাদ্দর কা সিকান্দার’, ‘সুহাগ’, ‘সিলসিলার’ মতো জনপ্রিয় ছবি মুগ্ধ করেছে। বিনোদ মেহরার বিপরীতে ‘ঘর’ ছবিতে তাঁর অনবদ্য অভিনয় সকলকে মুগ্ধ করে। এভাবেই ‘সিলসিলা’, ‘উমরাও জান’, ‘খুন ভরি মাঙ্গ’, ‘ইজাজত’, ‘আস্থা’ ছবিতে ফুটে ওঠে অসাধারণ অভিনয়শৈলীর এক স্বতন্ত্র ধার।

[ আরো পড়ুন ] Arati Saha: প্রথম ভারতীয় মহিলা ইংলিশ চ্যানেল পার করেছিলেন

১৯৮২ সালে ‘উমরাও জান’ ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর জাতীয় পুরস্কার জেতেন রেখা। ‘খুবসুরত’ ‘খুন ভরি মাঙ্গ’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি ১৯৮১ ও ১৯৮৯ সালে জিতেছিলেন সেরা অভিনেত্রীর ফিল্মফেয়ার পুরস্কার। ২০০৭ সালে ‘ওম শান্তি ওম’ ছবিটিতে শাহরুখ খানের সঙ্গে অভিনয় করেন। অনেকেই এই রেখাকে, সুইডিশ অভিনেত্রী গ্রেটা গার্বোর কার্বণ কপি বলেন। রেখা ১৯৯০ সালে দিল্লীর প্রখ্যাত শিল্পপতি মুকেশ আগারওয়ালকে বিয়ে করেন। এক বছর পর মুকেশ কয়েকবার চেষ্টার পর আত্মহত্যা করেন। ১৯৭৩ সালে অভিনেতা বিনোদ মেহরা ও ২০০৪ সালের সীমী গরেওয়াল এর সাথে তার বিয়ের কথা শোনা যায়। কিন্তু বর্তমানে অভিনেত্রী রেখা, মুম্বাই এর বান্দ্রায় তার নিজ বাড়িতেই আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *