Eminent Bengali Rabindra Sangeet Singer Sagar Sen Biography

Sagar Sen: গায়ক সাগর সেনের জন্মদিন

ইতিহাস

তৈরী করে যান রবীন্দ্রসংগীতের এক প্রবাহমান সুরধারা। আজও বাংলা গানের এই চরম সংকটের দিনে অগণিত শ্রোতা তার (Sagar Sen) সুমধুর কণ্ঠ ও নির্ভেজাল …

বাংলা গানের নবজাগরণের অধ্যায়ে এই মানুষটির জন্ম। কিন্তু চেনা বিনোদনের সংগীত থেকে নিজেকে অনেকটা সরিয়ে রেখেছিলেন নিজেকে। বেছে নিয়েছিলেন চিরন্তন রবীন্দ্রসংগীতকে। প্রবর্তন করেছিলেন এক বিশুদ্ধ সংবেদনশীল গায়কীধারা। সেই ব্যতিক্রমী মানুষটির নাম সাগর সেন (Sagar Sen) । সেই স্বনামধন্য গায়কের আজ জন্মদিন। ১৯৩২ সালের ১৫ই মে তিনি, বাংলাদেশের ফরিদপুরে জন্মগ্রহণ করেন। দীর্ঘজীবনে তৈরী করে যান রবীন্দ্রসংগীতের এক প্রবাহমান সুরধারা। আজও বাংলা গানের এই চরম সংকটের দিনে অগণিত শ্রোতা তার সুমধুর কণ্ঠ ও নির্ভেজাল উপস্থাপনা খুঁজে বেড়ায়।

শাস্ত্রীয় সংগীতকে যাঁরা বিশ্বের মাঝে পৌঁছে দিয়েছেন ওস্তাদ বড়ে গুলাম আলী খানআরও জানতে ক্লিক করুন …

Eminent Bengali Rabindra Sangeet Singer Sagar Sen
Eminent Bengali Rabindra Sangeet Singer Sagar Sen

অল ইন্ডিয়া রেডিওতে সুযোগ:

দেশভাগের সময় পরিবার পাড়ি জমায় কলকাতায়। সেখানে বরানগরে থাকতে শুরু করে তাঁর পরিবার। সাগর সেনের প্রাতিষ্ঠানিক সঙ্গীত শিক্ষার হাতেখড়ি হয় সেখানেই। পড়াশুনা শুরু করেন কলকাতার তীর্থপতি ইনস্টিটিউশনে। তারপর কলেজের পাঠ সুরেন্দ্রনাথ কলেজে। জীবিকা বলতে ছিল একমাত্র গান। কলকাতা কর্পোরেশনের প্রাথমিক বিদ্যালয়ের সঙ্গীত শিক্ষক রূপে আমৃত্যু যুক্ত ছিলেন। ১৯৫৮ খ্রিস্টাব্দে অল ইন্ডিয়া রেডিও তথা আকাশবাণীতে তাঁর গাওয়া রবীন্দ্র সঙ্গীতের প্রথম রেকডিং হয়। অল ইন্ডিয়া রেডিওর সুবাদে শ্রোতারা শুনতে পেলেন এক নতুন কণ্ঠ, গলার সূক্ষ্ম কাজ ও ভাবাবেগ।

বিশ্ব সেরা তবলা বাদক ওস্তাদ আল্লা রাখাআরও জানতে ক্লিক করুন …

গায়ক সাগর সেনের কৃতিত্ব:

এরপর চলতে থাকে একের পর এক কালজয়ী উপস্থাপনা। ১৯৭৪ সালে ‘পূজা’ পর্যায়ের সাতটি ও ‘প্রেম’ পর্যায়ে সাতটি রবীন্দ্র গান নিয়ে স্টেরিয়োফনিক লং প্লে রেকর্ড প্রকাশিত হয়। ১৯৬৩ খ্রিস্টাব্দে তিনি কলকাতায় স্থাপন করেন নিজস্ব সঙ্গীত বিদ্যালয় – “রবিরশ্মি”। বিদেশে সঙ্গীত পরিবেশনের জন্য ১৯৬২ সালে বার্মায়, বাংলাদেশে এবং ১৯৭৬ সালে টেগোর মিউজিক সোসাইটির আমন্ত্রণে কানাডা আমেরিকা ও সুইজারল্যান্ড গিয়েছেন। ১৯৮৩ সালের ৪ঠা জানুয়ারী,মাত্র ৫০বছর বয়সে তিনি প্রয়াত হন। শেষ হয় একটা অধ্যায়ের। তাঁকে প্রণাম জানাই।

পূর্ণদাস বাউল ছিলেন একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাউল গানের শিল্পী – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *