Eminent Indian Dancer Amala Shankar Passes Away at 101 in Kolkata

প্রখ্যাত নৃত্যশিল্পী অমলা শঙ্কর পরলোকে, ১০১ বছর পূর্ণ করেন

ইতিহাস বিনোদন

বিখ্যাত কোরিয়োগ্রাফার উদয় শঙ্করের স্ত্রী ও অভিনেত্রী তথা নৃত্যশিল্পী মমতা শঙ্করের মা ছিলেন এই অমলা শঙ্কর (Amala Shankar)। আজ শুক্রবার ঘুমের মধ্যে …

নিজস্ব সংবাদদাতা: আরও এক শূন্যতা নেমে এলো। বাংলা ও ভারতীয় সংস্কৃতির আকাশে এক উজ্জ্বল জ্যোতিষ্কের পতন হলো। না ফেরার দেশে পাড়ি দিলেন প্রখ্যাত নৃত্যশিল্পী অমলাশঙ্কর। শোকস্তব্ধ গোটা সংস্কৃতিমহল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০১ বছর। বার্ধক্যজনিত অসুস্থতার কারণেই তাঁর মৃত্যু হয়েছে। বিখ্যাত কোরিয়োগ্রাফার উদয় শঙ্করের স্ত্রী ও অভিনেত্রী তথা নৃত্যশিল্পী মমতা শঙ্করের মা ছিলেন এই অমলা শঙ্কর (Amala Shankar)। আজ শুক্রবার ঘুমের মধ্যে তাঁর মৃত্যু হয়েছে। গত ২৭শে জুন, ১০১ বছর পূর্ণ করেন অমলা শঙ্কর।

Eminent Indian Dancer Amala Shankar Passes Away at 101 in Kolkata
Eminent Indian Dancer Amala Shankar Passes Away at 101 in Kolkata

এই মৃত্যুর সাথে একটা গোটা প্রজন্মের অধ্যায় শেষ হল বাংলার নৃত্যজগতে। তিনি ১৯১৯ সালের ২৭শে জুন জন্মগ্রহণ করেন। ১৯৩১ সালে তিনি অংশগ্রহণ করেন প্য়ারিসের ইন্টারন্য়াশনাল কলোনিয়াল এগজিবিশনে। সেখানেই সাক্ষাৎ হয় শঙ্কর পরিবারের সঙ্গে। এরপর তিনি উদয় শঙ্করের কাছে নৃত্যের তালিম নিতে শুরু করেন। ১৯৪২ সালে তারা পরিণয় সূত্রে আবদ্ধ হন। উদয় শঙ্কর ও অমলা শঙ্কর জুটি হয়ে ওঠে পৃথিবীর সবচেয়ে বিখ্য়াত নৃত্যশিল্পী দম্পতি।

[ আরো পড়ুন ] চমকে দিলেন অভিনেত্রী জয়শ্রী রামাইয়া – পৃথিবী থেকে ছুটি !!!

উদয় শঙ্কর পরিচালিত “কল্পনা”-তে “উমা”-র চরিত্রে অমলা শঙ্করের নৃত্যাভিনয় সকলের মন জয় করে। প্রশংসিত হয় কান চলচ্চিত্র উৎসবে। কন্যা মমতা শঙ্করের জন্ম হয় ১৯৫৫ সালে। নৃত্য জগতে এই শঙ্কর পরিবারের বিশ্বজোড়া খ্যাতি। তাঁদের নৃত্যের ধারা বয়ে নিয়ে চলেছেন কন্যা মমতাশঙ্কর ও পুত্রবধূ তনুশ্রীশঙ্কর।

[ আরো পড়ুন ] আলিয়া ভাট ও স্বস্তিকা মুখোপাধ্যায়কে ধর্ষণের হুমকি

নাতনি শ্রীনন্দাশঙ্কর জানান, “আজ ১০১ বছর বয়সে আমাদের ছেড়ে চলে গেলেন ঠাকুমা। গত মাসেই তাঁর জন্মদিন পালন করেছিলাম। তাঁর আত্মার শান্তি কামনা করি। একটা অধ্যায়ের সমাপন হল। লাভ ইউ ঠাম্মা। তোমাকে ধন্যবাদ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *