English poet Robert Browning biography and poems

Robert Browning: কবি রবার্ট ব্রাউনিং-এর জন্মদিন

ইতিহাস

ব্যতিক্রমী কবিদের মধ্যে অন্যতম রবার্ট ব্রাউনিং (Robert Browning) । ১৮১২ সালের ৭ই মে তিনি জন্মগ্রহণ করেন। তিনি একাধারে একজন কবি, শিল্পী, নাট্যকার, পণ্ডিত …

সাহিত্য মানুষের জীবনের আয়না। গল্প-উপন্যাসে আর কবিতার ছন্দে ছন্দে, সাহিত্য যেন মানুষের আশা, হতাশা, কষ্ট, আনন্দ ও অসহায়তার কথা তুলে ধরে। কবিতাতে অল্প কিছু শব্দে জীবনের কঠিন সব বাস্তবতার কথা, সুখ আর স্বপ্নের কথা। কবির লেখনী যেন সাধারণ মানুষের হৃদয়ের কালিতে পরিপূর্ণ ও সার্থক হয়ে ওঠে। সাধারণ মানুষদের মনের আবেগ আর অনুভূতিকে ভাষা দিতে পারেন কবি। সেই ব্যতিক্রমী কবিদের মধ্যে অন্যতম রবার্ট ব্রাউনিং (Robert Browning) । ১৮১২ সালের ৭ই মে তিনি জন্মগ্রহণ করেন। তিনি একাধারে একজন কবি, শিল্পী, নাট্যকার, পণ্ডিত ও প্রত্নতাত্ত্বিক হিসাবেও পরিচিত ছিলেন।

ফ্রয়েডের বিভিন্ন তত্ত্ব সাহিত্য, চলচ্চিত্র, মার্ক্সবাদী আর নারীবাদী তত্ত্বের ক্ষেত্রেও গভীর প্রভাব বিস্তার করেআরও জানতে ক্লিক করুন …

অসাধারণ দক্ষতা অর্জন করেন:

কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকার পরও জ্ঞানের জগতে তাঁর অবস্থান সকলকে অবাক করবে। শৈশবেই ‘বায়োগ্রাফি ইউনিভার্সাল’ এর প্রায় তেরোটি খন্ড পাঠ করেন তিনি। চৌদ্দ বছর বয়সে ফারসি, ল্যাটিন, গ্রীক, ইতালীয় ভাষায় অসাধারণ দক্ষতা অর্জন করেন। মাত্র বারো বছর বয়সে লিখে ফেলেন প্রথম কবিতার বই, যদিও প্রকাশ করার জন্য কাউকে না পেয়ে নিজেই ছিঁড়ে ফেলেন সেই বই। ১৯২৮ সালে তাই যোগ দেন লন্ডনের ইউনিভার্সিটি কলেজে, যদিও সেখানে পড়ার মাঝেও ছেদ পড়ে। মায়ের কাছ থেকে পাওয়া সঙ্গীত প্রতিভা কাজে লাগিয়ে রচনা করেন সঙ্গীত।

কার্ল মার্কসের জীবনের গুপ্ত ইতিহাস – আরও জানতে ক্লিক করুন …

Robert Browning with his wife Elizabeth Barrett Browning
Robert Browning with his wife Elizabeth Barrett Browning

পরিবার ও কবিতা:

১৮৪৬ সালে ব্রাউনিং আর একজন ইংরেজ কবি এলিজাবেথ ব্যারেটকে বিয়ে করেন। সেই সময়ে এলিজাবেথ তার চেয়ে বেশি জনপ্রিয় ছিলেন। বিয়ের পর তারা ইটালি চলে যান। ব্রাউনিংয়ের বিখ্যাত কবিতাগুলোর মধ্যে আছে ‘দ্য লাস্ট ডাচেস’, ‘দ্য লাস্ট রাইড টুগেদার’, ‘ফ্রা লিপো লিপি’, ‘অ্যা গ্রামারিয়ান ফিউনারেল’ ইত্যাদি। ১৮৬৮ থেকে ১৮৬৯ সালের মধ্যে লেখা প্রায় বারোটি বইয়ের দীর্ঘ কবিতা ‘দ্য রিং অ্যান্ড দ্য বুক’ তাকে সেসময়ের শ্রেষ্ঠ কবিদের সারিতে স্থান করে দেয়। ব্রাউনিং তার বিখ্যাত কবিতার বই ‘ম্যান অ্যান্ড ওমেন’ এলিজাবেথকে উৎসর্গ করেন। ১৮৮৯ সালের ১২ই ডিসেম্বর ইটালির ভেনিসে তার ছেলের বাড়ীতে রবার্ট ব্রাউনিং মারা যান। ওয়েস্ট মিনিস্টার এ্যবের পোয়েটস কর্ণারে তার সমাধী আছে।

লেনিনের বিষয়ে এমন অনেক তথ্য আছে যা এখনো জনমহলে বহুল প্রচারিত নয় – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *