First Indian Oscar winner Bhanu Athaiya Passes away

প্রথম ভারতীয় অস্কার বিজয়ী শিল্পী ভানু আথাইয়া পরলোকে

ইতিহাস বিনোদন

দীর্ঘদিন শয্যাশায়ী থাকার পর চলে গেলেন ভারতীয় সিনেমার জগতের কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়া (Bhanu Athaiya) । মৃত্যুকালে …

নিজস্ব সংবাদদাতা: ভারতীয় চলচ্চিত্রের এক সুনামি নেপথ্যের কারিগর প্রয়াত। তিনি প্রথম ভারতীয় হয়ে অস্কার পুরস্কার জয় করেন। দীর্ঘদিন শয্যাশায়ী থাকার পর চলে গেলেন ভারতীয় সিনেমার জগতের কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়া (Bhanu Athaiya) । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। তিনি সেই ১৯৮৩ সালে রিচার্ড অ্যাটেনবার্গ পরিচালিত ‘ গান্ধী ‘ ছবির সৌজন্যে একাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চে সন্মানিত হন। তাঁর মৃত্যুতে বিনোদন জগতে নেমে এসেছে শোকের ছায়া।

First Indian Oscar winner Bhanu Athaiya Passes away
First Indian Oscar winner Bhanu Athaiya Passes away

দীর্ঘদিন তিনি নিউমোনিয়ায় ভুগছিলেন। আট বছর আগে তাঁর ব্রেন টিউমর ধরা পড়ে। গত তিন বছর ধরে শয্যাশায়ী ছিলেন ভানুদেবীর, শরীরের এক অংশ প্যারালাইজ়ড হয়ে গিয়েছিল। ভারতীয় সিনেমায় বহু ছবিতেই তাঁর ডিজাইন করা কস্টিউম প্রশংসা পায় ৷ তিনি আমির খানের লাগান, শাহরুখ খানের স্বদেশ, এক দুজে কে লিয়ে, তিসরি মঞ্জিল, কাগজ কে ফুলের মতো একাধিক উল্লেখযোগ্য ছবিতে কস্টিউম ডিজাইন করেছিলেন ৷ ভানু আথাইয়া পঞ্চাশের দশক থেকে প্রায় ১০০টিরও বেশি ছবিতে কাজ করেছেন।

[ আরও পড়ুন ] আবৃত্তিকার ও বাচিক শিল্পী প্রদীপ ঘোষ পরলোকে

১৯২৯ সালে কোলাপুরে জন্মগ্রহণ করেন এই ভানু আথাইয়া। ১৯৫৬ সালে গুরু দত্তের বিখ্যাত ছবি ‘সিআইডি’ দিয়ে বলিউড ইন্ডাস্ট্রিতে কস্টিউম ডিজাইনার হিসেবে কাজ শুরু করেন। ১৯৮২ সালের ‘গান্ধী’তেই তিনি পান বিশ্বজয়ের সাফল্য। সেই বছর যৌথ ভাবে জন মোলো-র সঙ্গে অস্কার জেতেন ভানু। ২০১২ সালে তিনি তাঁর অস্কারের স্মারক একাডেমি অফ মোশন পিকচার্সকে ফিরিয়ে দিয়েছিলেন। তিনি মনে করেন, ওই স্মারকের সঠিক রক্ষণাবেক্ষণ তিনি করতে পারবেন না। তিনি গুলজারের ছবি ‘লেকিন’ ও আশুতোষ গোয়াড়েকরের ‘লাগান’ ছবির জন্যে জাতীয় পুরস্কার জিতেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *