Global Handwashing Day in Bengali

Global Handwashing Day: আজ বিশ্ব হাত ধোয়া দিবস

ইতিহাস

বিশ্ব হাত ধোয়া দিবস (Global Handwashing Day)। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশও ১২তম বারের মতো দিবসটি পালন করছে।

আজ ১৫ই অক্টোবর। অতি প্রয়োজনের বিশ্ব হাত ধোয়া দিবস (Global Handwashing Day)। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশও ১২তম বারের মতো দিবসটি পালন করছে। বিশ্ব ব্যাপী জনসচেতনতা তৈরী ও উদ্বুদ্ধ করনের জন্য চালানো একটি প্রচারণামূলক দিবস। প্রতি বছর ১৫ই অক্টোবর তারিখে বিশ্ব ব্যাপী এটি পালিত হয়ে থাকে। জনসাধারণের মধ্যে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরী করার উদ্দেশ্যে এই দিবসটি পালিত হয়ে থাকে। বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনা অনুষ্ঠান, র‌্যালি, স্কুলের বাচ্চাদের হাত ধোয়ার সঠিক পদ্ধতি দেখানো ও বুঝিয়ে দেওয়ার মাধ্যমে এ দিবসটি পালন করা হয়।

Reality of Hand Wash
Reality of Hand Wash

বিশ্ব জল সপ্তাহে সুইডেনের স্টোকহোমে ২০০৮ সালের ১৫ই অক্টোবর বিশ্ব হাতধোয়া অংশীদার বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এই দিবসটি উদযাপন করে।তারপরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০০৮ সালটি স্বাস্থ্যব্যবস্থার আন্তর্জাতিক বর্ষও ছিল। ২০০৮ সালে দিবসটি পালনে প্রতিষ্ঠাতা সংস্থাগুলির মধ্যে ছিল: FHI360, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র, প্র্যাক্টার অ্যান্ড গ্যাম্বল, ইউনিসেফ, ইউনিলিভার, বিশ্বব্যাংকের জল ও স্বাস্থ্যব্যবস্থা প্রোগ্রাম এবং আন্তর্জাতিক উন্নয়ন জন্যের মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা।

আসলে স্কুলের শিক্ষার্থীরা এ ক্যাম্পেইনের মূল লক্ষ্য হলেও অল্প কিছুদিনের মধ্যে বিশ্বজুড়ে সব বয়সী মানুষের মধ্যে সাবান দিয়ে সঠিকভাবে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলা এবং ডায়রিয়াসহ বিভিন্ন রোগ-প্রতিরোধের মাধ্যমে শিশুমৃত্যুর হার কমিয়ে আনাই এ প্রচারণার অন্যতম উদ্দেশ্য হয়ে দাঁড়ায়। সঠিকভাবে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করতে পারলে প্রায় ২০টি রোগের হাত থেকে রক্ষা পাওয়ার সম্ভাবনা আছে। শিশুসন্তানদের ছোটবেলা থেকেই মলমূত্র ত্যাগের পরে ও খাওয়ার আগে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করাতে হবে। সাবান দিয়ে দু’হাত ভালোভাবে কচলিয়ে ধুয়ে জীবাণুমুক্ত করতে হবে। ছয় ধাপে হাত ধোয়া সম্পন্ন করলে জীবাণুমুক্ত হওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *