Human Rights Day in Bengali

Human Rights Day – বিশ্ব মানবাধিকার দিবস

ইতিহাস

আজ ১০ই ডিসেম্বর, বিশ্ব মানবাধিকার দিবস (Human Rights Day) । ১৯৪৮ সালের আজকের দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের …

নিজস্ব সংবাদদাতা: তৃতীয় গ্রহের শ্রেষ্ঠ জীব মানুষ। নিজেদের দক্ষতায় আদিমতা থেকে আধুনিক জীবনে এসেছে। যদিও কালের নিয়মে অনেক পরিবর্তন হয়েছে। মানুষ লোভ ও ক্ষমতার দম্ভে মানুষকেই আঘাত করতে উদ্যত হয়েছে। পরিনাম হয়েছে ভয়াবহ। এগিয়ে এসেছে বিশ্বরাষ্ট্র সংঘ। আজ ১০ই ডিসেম্বর, বিশ্ব মানবাধিকার দিবস (Human Rights Day) । ১৯৪৮ সালের আজকের দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। এরপর ১৯৫০ সালে এই দিনটিকে জাতিসংঘ, বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা করে। সেই থেকে বিশ্বজুড়ে বিনম্র ভাবে এই দিনটি পালিত হয়।

Human Rights Day in Bengali
Human Rights Day in Bengali

সার্বজনীন মানব অধিকার সংক্রান্ত ঘোষণাকে বাস্তবায়নের লক্ষ্যে এই দিনকে নির্ধারণ করা হয়। মানবাধিকার সংক্রান্ত বিষয়ে সভা-সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও তথ্যচিত্র বা চলচ্চিত্র প্রদর্শনী আজকের জন্য খুব সাধারণ ঘটনা। ঐতিহ্যগতভাবে এই ১০ই ডিসেম্বরকে কেন্দ্র করে প্রতি পাঁচ বৎসর অন্তর ‘জাতিসংঘের মানব অধিকার ক্ষেত্র পুরস্কার‘ দেওয়া হয়। এছাড়া আসলে নোবেল শান্তি পুরস্কার প্রদান কার্যক্রম এই দিনেই হয়। মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রের ৩০টি অনুচ্ছেদে মানুষের প্রতি মানুষের সহমর্মিতা, মানুষের মর্যাদা ও অধিকার রক্ষার ঘোষণা আছে। বন্ধনহীন অবস্থায়,সমমর্যাদা ও অধিকারাদি নিয়ে প্রত্যেক মানুষ জন্মগ্রহণ করে।

[ আরও পড়ুন ] John Milton – কবি জন মিলটনের জীবন কাহিনী

বুদ্ধি ও বিবেক দিয়ে ভ্রাতৃত্বসুলভ মনোভাব নিয়ে একে অন্যের প্রতি আচরণ করা উচিত। প্রত্যেকের জীবন ধারণ, স্বাধীনতা ও ব্যক্তি নিরাপত্তার অধিকার আছে। অকারণ ভয় দেখিয়ে কাউকে নির্যাতন, অমানুষিক বা অবমাননাকর আচরণ কিংবা শাস্তি ভোগে বাধ্য করা যাবে না। আইনের বিষয়ে প্রত্যেকেরই স্বীকৃতি লাভের অধিকার আছে। কারণ আইনের কাছে সবাই সমান। কোনও রূপ বৈষম্য ছাড়া প্রত্যেকের আইনের দ্বারা সম ভাবে রক্ষিত হওয়ার অধিকার আছে।

কাউকে ইচ্ছা মতো গ্রেফতার, আটক বা নির্বাসন দণ্ডে দণ্ডিত করা যাবে না। কাউকেই তার জাতীয়তা পরিবর্তনের অধিকার থেকে বঞ্চিত করা চলবে না। প্রত্যেকের চিন্তা, বিবেক ও ধর্মের স্বাধীনতার অধিকার আছে। যে কোনও উপায়ে ও রাষ্ট্রীয় সীমানা নির্বিশেষে তথ্য ও মতামত সন্ধান, গ্রহণ করার স্বাধীনতা এই অধিকারের মধ্যে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *