History of World Bicycle Day

World Bicycle Day: বিশ্ব সাইকেল দিবস

ইতিহাস

আধুনিকতার সাথে এই সাইকেল, গতিময়তাকে সমর্থন করে। আজ বিশ্ব সাইকেল দিবস (World Bicycle Day) । প্রতিবছর জুন মাসের ৩ তারিখে সমগ্র বিশ্বজুড়ে …

দূষণ মুক্ত দুই চাকার যান মানুষের কাছে খুব প্রয়োজনীয়। আধুনিকতার সাথে এই সাইকেল, গতিময়তাকে সমর্থন করে। আজ বিশ্ব সাইকেল দিবস (World Bicycle Day) । প্রতিবছর জুন মাসের ৩ তারিখে সমগ্র বিশ্বজুড়ে পালন করা হয়। ২০১৮ সালের এপ্রিল মাসে রাষ্ট্রসংঘর সাধারণ সভা ৩রা জুন বিশ্ব সাইকেল দিবস হিসাবে উদযাপন করতে প্রস্তাব গ্রহণ করেছিলেন।

সাইকেলের বয়স ২০০ বছর হলো। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর একটা চমকপ্রদ লেভেল এই সাইকেল। মানুষের প্রথম প্রযুক্তিগত উদ্ভাবন চাকা। হ্যান্ডেল, প্যাডেল, ব্রেক নিয়ে সহজ যান এই সাইকেল। সাইকেলের ডিজাইনটাই এমন যে এতে কখনোই প্রযুক্তি মানুষের ওপর চাপতে পারে না।

World Bicycle Day Celebration in India
World Bicycle Day Celebration in India

গ্রাম ও শহরের রাস্তায় মোটরবাইক, স্কুটার ও চার চাকার গাড়ির চেয়ে সাইকেলের সংখ্যা বেশি। ২০১১ সালের জনসুমারির রিপোর্ট অনুযায়ী, কলকাতা শহরে সাইকেলের সংখ্যা ২ লক্ষ ৫২ হাজার ৮৮৭, বাইক ও স্কুটারের সংখ্যা ১ লক্ষ ১৭ হাজার এবং গাড়ির সংখ্যা ৮৫ হাজার ৬০৫।

আন্তর্জাতিক নার্স দিবস ও ফ্লোরেন্স নাইটিঙ্গেল -এর জন্মদিন – আরও জানতে ক্লিক করুন …

রাষ্ট্রপুঞ্জের তথ্য জানাচ্ছে, বিশ্বের ‘সব চেয়ে পরিবেশবান্ধব’ যান সাইকেল। সে কথা মাথায় রেখেই ২০১৮ সালের ৩ জুন দিনটিকে প্রথম ‘বিশ্ব সাইকেল দিবস’ হিসেবে ঘোষণা করেছে রাষ্ট্রপুঞ্জ। জার্মানির বন শহরের পরিবেশ বৈঠকে সাইকেলের উপরে আলাদা ভাবে গুরুত্ব দেওয়া হয়।

বিশ্ব সাইকেল দিবস সমগ্র বিশ্বে উদযাপন করা হয়। দূষণহীন সাইকেল মানব সভ্যতার ক্রমবিকাশের প্রতীক। সাংস্কৃতিক শান্তি প্রদান করে। বিশ্ব সাইকেল দিবস। সাইকেল চালানো স্বাস্থ্যর জন্য লাভকারক। গত দু’-তিন বছরে শুধু কলকাতায় সাইকেল বিক্রির পরিমাণ প্রায় ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আন্তর্জাতিক রেডক্রস ও রেড ক্রেসেন্ট অভিযানের নীতি – আরও জানতে ক্লিক করুন …

বিলেতের অক্সফোর্ড, ইউরোপের আমস্টারডাম ও লাতিন আমেরিকার বোগোটায় ইতিমধ্যেই সাইকেল আন্দোলন বিপ্লবের জায়গায় পৌঁছেছে। আগামীতে প্রত্যেক শহরে সাইকেলের জন্য পৃথক রাস্তার কথা ভাবা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *