World Malaria Day History

World Malaria Day: বিশ্ব ম্যালেরিয়া দিবস

ইতিহাস

আধুনিকতার মধ্যেও বিশ্বের অনেক দেশের মানুষ এই ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়। আজ বিশ্ব ম্যালেরিয়া দিবস (World Malaria Day)। প্রতিবছর …

ম‍্যলেরিয়া শব্দটি এক আতংকের। ইতালিয় শব্দ Mal (অর্থ- দূষিত) ও aria (অর্থ- বায়ু) হতে ‘Malaria‘ শব্দটি এসেছে। এতো আধুনিকতার মধ্যেও বিশ্বের অনেক দেশের মানুষ এই ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়। আজ বিশ্ব ম্যালেরিয়া দিবস (World Malaria Day)। প্রতিবছর ২৫শে এপ্রিল, সমগ্র বিশ্বে পালন করা এই সচেতনতার দিবস। রাষ্ট্রসংঘর বিশেষ সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থার তত্ত্বাবধানে এই দিনটি সব দেশ গুরুত্ব সহকারে পালন করে। ২০০৭ সালে ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির ৬০তম অধিবেশনে বিশ্ব ম্যালেরিয়া দিবসের প্রস্তাবনা করা হয়।

হিটলার নাকি বেঁচে ছিলেন, লোকসমাজে মৃত ঘোষিত হওয়ার পরও – আরও জানতে ক্লিক করুন …

২০০১ সালের ২৫ এপ্রিল প্রথম পালন করা হয় আফ্রিকা ম্যালেরিয়া দিবস। এটি একটি মশা বাহিত রোগ। মানুষ এবং অন্যান্য প্রাণীদের একটি মশা-বাহিত সংক্রামক রোগের মূলে রয়েছে প্লাজমোডিয়াম গোত্রের প্রোটিস্টা অণুজীব। ১৮৮০ সাল নাগাদ চার্লস ল্যাভেরন লোহিত রক্ত কণিকা থেকে ম্যালেরিয়ার কারণ হিসেবে একটিমাত্র কোষবিশিষ্ট পরজীবী প্রোটোজোয়াকে চিহ্নিত করেন। ১৮৯৭ সালে ভারতে কর্মরত ব্রিটিশ ডাক্তার স‍্যার রোনাল্ড রস প্রমান করেন যে, অ্যানোফিলিস মশা এই রোগের বাহক হিসেবে কাজ করে। এ যুগান্তকারী আবিষ্কারের জন্যি তিনি ১৯০২ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পান।

লেনিনের বিষয়ে এমন অনেক তথ্য আছে যা এখনো জনমহলে বহুল প্রচারিত নয় – আরও জানতে ক্লিক করুন …

প্রত্যেক বছর, প্রায় ৫১।৫ কোটি মানুষ এই রোগে আক্রান্ত হন এবং প্রায় দশ থেকে ত্রিশ লক্ষ মানুষ প্রাণ হারান যাদের মধ্যে বেশিরভাগই আফ্রিকার সাহারা অঞ্চলের শিশু। মশারি ও মশা প্রতিরোধক ব্যবহার করে, মশার কামড় প্রতিরোধ করার মাধ্যমে ম্যালেরিয়া সংক্রমণ হ্রাস করা সম্ভব। মশা নিয়ন্ত্রণের অন্যান্য উপায় হল কীটনাষক প্রয়োগ এবং জমা জল বের করা দেওয়া,যেখানে সাধারণত মশা ডিম পাড়ে। কুইনাইন অথবা আর্টিমেসিনিন গ্রুপের ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধ দিয়ে এই রোগের চিকিৎসা করা হয়। চারপাশের পরিষ্কারই ম্যালেরিয়াকে থামাতে পারে।

লিওনার্দো দা ভিঞ্চি ইতালীয় রেনেসাঁসের এক কালজয়ী চিত্রশিল্পী – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *