Indian lyricist and poet Gulzar biography in Bengali

Gulzar: কবি, সুরকার ও চলচ্চিত্র পরিচালক গুলজার

ইতিহাস

ভারতের একাধিক সাংকৃতিক বিষয়কে নিজ গুনে সমৃদ্ধ করেছেন। তিনি প্রখ্যাত কবি, সুরকার ও চলচ্চিত্র পরিচালক গুলজার (Gulzar biography)।

নিজস্ব প্রতিবেদন:চোখের ভিসার প্রয়োজন পড়ে না / স্বপ্নের কোনও সীমানা নির্দিষ্ট নয় / চোখ বন্ধ করে প্রতিদিন সীমান্তের ও পারে চলে যাই / মেহেদি হাসানের সাক্ষাৎ পেতে…… / বন্ধ চোখে অহরহ চলে যাই সীমান্তের ওপারে। / চোখের ভিসার প্রয়োজন পড়ে না / স্বপ্নের কোনও সীমান্ত যে হয় না ।” – কবি মানুষটি সাদা পোশাকের একজন আদ্যোপান্ত ভারতীয়। হাসি মুখটি সকলের কাছে খুব পরিচিত। দীর্ঘদিন ধরে তিনি ভারতের একাধিক সাংকৃতিক বিষয়কে নিজ গুনে সমৃদ্ধ করেছেন। তিনি প্রখ্যাত কবি, সুরকার ও চলচ্চিত্র পরিচালক গুলজার (Gulzar biography)।

১৯৩৪ সালের ১৮ই অগাস্ট, তিনি অবিভক্ত ভারতের ঝিলম এলাকায় জন্মগ্রহণ করেন। দেশবিভাগের পর তার পরিবার ভারতে চলে আসে। তার আসল নাম সম্পূরন সিং কালরা।

Indian lyricist and poet Gulzar biography in Bengali
Indian lyricist and poet Gulzar biography in Bengali [Gulzar with his daughter Meghna]

গুলজার রাতে সময় কাটানোর জন্য বই পড়তেন। এক লাইব্রেরি থেকে প্রতি রাতে ৪ আনার বিনিময়ে একটি করে বই ধার করতেন। একদিন লাইব্রেরির প্রতিনিধি খুব ওপরের এক তাক থেকে একটা বই বের করে দেন গুলজারকে। অচেনা অন্যরকমের সেই বইয়ে ডুবে গেলেন গুলজার। এরপর তিনি সেই বইটি চুরি করে রেখেও দিলেন নিজের কাছে। গুলজারের জীবনের চুরি করা একটা বই। এটি ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার ইংরেজি সংকলন ‘দ্য গার্ডেনার’ -এর উর্দু অনুবাদ। সেই থেকে রবীন্দ্রনাথের প্রতি অনুরাগ গুলজারের। একসময় বাংলা শিখেছেন মূলত রবীন্দ্রনাথের জন্য।

[ আরও পড়ুন ] Guy de Maupassant: কবি, ঔপন্যাসিক মোপাসাঁ

১৯৬৩ সালে ক্যারিয়ার কাজের জগতে প্রবেশ করেন। অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে কাজ করে চলেছেন এই জীবন্ত কিংবদন্তি। তিনি হিন্দি, উর্দু, পাঞ্জাবি, বাংলা, মালয়লাম, খারিবোলি, ব্রজভাষা, মাড়োয়াড়ি ও হরিয়ানি ভাষায় কাজ করেছেন। মোট ১২২টি ছবির গান লিখেছেন গুলজার সাহেব। এছাড়া তিনি ২৫টি ছবির সংলাপ, ১৯টি ছবির চিত্রনাট্য, ১৩টি ছবির কাহিনী লিখেছেন। দক্ষ হাতে পরিচালনা করেছেন ২০টি ছবি। গুলজারের বিখ্যাত গানগুলোর মধ্যে আছে ‘আপ কি আঁখো ম্যয় কুছ’, ‘তেরে বিনা জিন্দেগি সে’, ‘ইয়ারা সিলি সিলি’, ‘নাম গুম যায়েগা’ ইত্যাদি।

[ আরও পড়ুন ] Salman Rushdie: বিতর্কিত সাহিত্যিক সালমান রুশদি

তিনি ভারতীয় জাতীয় চলচিত্র পুরস্কার পেয়েছেন। ১৯৮৮ সালে “ইজাজাত” ছবিতে “মেরা কুছ সামান” গান রচনার জন্য জাতীয় পুরস্কার পান। তিনি ঐ ছবিটি পরিচালনাও করেন। এছাড়া গুলজার “মাচিস”, “হুতুতু”, “লিবাস” ইত্যাদি ছবিও পরিচালনা করেন। ২০০৮ সালে গুলজার অস্কার জিতেছেন ‘স্লামডগ মিলিয়নিয়র’ ছবির ‘জয় হো’ গানটির গীতিকার হিসেবে। এ ছাড়া পদ্মভূষণ, গ্র্যামি অ্যাওয়ার্ড, ৭ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ২০ বার ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *