International Nurses Day and Florence Nightingale

আন্তর্জাতিক নার্স দিবস ও ফ্লোরেন্স নাইটিঙ্গেল -এর জন্মদিন

ইতিহাস

আজ আন্তর্জাতিক নার্স দিবস (International Nurses Day) । ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষে বহু দেশে দিনটি পালন করা হয়। আধুনিক নার্সিং …

একেবারেই অন্য ধারার, অন্য মানের এই দিনটিকে সারা পৃথিবীতে পালন করা হয়। আজ আন্তর্জাতিক নার্স দিবস (International Nurses Day) । ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষে বহু দেশে দিনটি পালন করা হয়। আধুনিক নার্সিং সেবার সূচনা করেছিলেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল। তিনি আধুনিক নার্সিং সেবার অগ্রদূত, একজন লেখক এবং পরিসংখ্যানবিদ। যিনি দ্যা লেডি ইউথ দ্যা ল্যাম্প নামে পরিচিত ছিলেন।

Florence Nightingale
Florence Nightingale

অন্ধকারে আলোকবর্তিকা:

এবারে প্রতিপাদ্য হচ্ছে ‘নার্স – এ ভয়েস টু লিড-নার্সিং দ্য ওয়ার্ল্ড টু হেলথ’। আধুনিক নার্সিংয়ের প্রবর্তক ফ্লোরেন্স নাইটিঙ্গেলের সেবাকর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার জন্মদিনে আন্তর্জাতিক নার্স দিবস পালন করা হয়। তিনি ১৮৫৩ সাল থেকে ১৮৫৪ সাল পর্যন্ত লন্ডনের ‘কেয়ার অব সিক জেন্টলওমেন ইনিস্টিটিউটের’ তত্ত্বাবধায়ক হিসাবে কাজ করে গেছেন। তাকে ইউরোপের অন্ধকারে আলোকবর্তিকা বলে আখ্যায়িত করা হয়।

আন্তর্জাতিক রেডক্রস ও রেড ক্রেসেন্ট অভিযানের নীতি আরও জানতে ক্লিক করুন …

নাইটিঙ্গেল ফান্ড:

সেই সময় সমাজে নার্সিং ছিল নিম্নবিত্ত, অসহায়, বিধবা মহিলাদের পেশা। পরিবারের প্রবল আপত্তিকে পাশ কাটিয়ে তিনি নিজেকে নার্সিংয়ের কৌশল ও জ্ঞানে দক্ষ করে তোলেন। বিভিন্ন দেশে ভ্রমণের সুবাদে তিনি সেসব দেশের সেবা ব্যবস্থা সম্পর্কে ধারণা ও অপেক্ষাকৃত উন্নত ব্যবস্থাতে প্রশিক্ষণ লাভ করেন। ১৮৫৩ সালে লন্ডনের মেয়েদের একটি হাসপাতালে নিয়ন্ত্রকের দায়িত্ব নেন। ১৮৫৫ সালে তিনি নার্স প্রশিক্ষণের জন্য তহবিল সংগ্রহের জন্য কাজ শুরু করেন। নিরলস প্রচেষ্টায় ১৮৫৯ সালে তিনি নাইটিঙ্গেল ফান্ডের জন্য সংগ্রহ করেন প্রায় ৪৫ হাজার পাউন্ড। পরবর্তী সময়ে তিনি ভারতবর্ষের গ্রামীণ মানুষের স্বাস্থ্য ব্যবস্থার ওপর গবেষণা চালান। সেবার ভূমিকাটিকে তিনি একাই চিনিয়েছিলেন।

ইতালিয় শব্দ Mal (অর্থ- দূষিত) ও aria (অর্থ- বায়ু) হতে ‘Malaria‘ শব্দটি এসেছে – আরও জানতে ক্লিক করুন …

নাইটিঙ্গেল ট্রেনিং স্কুল:

নার্সিং এমন একটি ব্যতিক্রমী পেশা যা সাধারণ মানুষের স্বাস্থ্য পরিচর্যা ও স্বাস্থ্য সচেতনতামূলক কর্মকাণ্ডের সাথে গভীর ভাবে জড়িত। লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে নার্সিংকে সম্পূর্ণ পেশারূপে প্রতিষ্ঠিত করার জন্য ১৮৬০ সালে তিনি প্রতিষ্ঠা করেন ‘নাইটিঙ্গেল ট্রেনিং স্কুল’ যার বর্তমান নাম ‘ফ্লোরেন্স নাইটিঙ্গেল স্কুল অব নার্সিং। যদিও এ পেশার মানোন্নয়নে অন্যান্য গুরুত্বপূর্ণ নার্স ব্যক্তিত্বরূপে ম্যারি সীকোল, এগনেস এলিজাবেথ জোন্স এবং লিন্ডা রিচার্ড ইতিহাসে চিহ্নিত হয়ে আছেন। বর্তমানে ফ্লোরেন্স নাইটিংগেল স্কুল অফ নার্সিং এন্ড মিডওয়াইফারি,কিংস কলেজ লন্ডনের একটি অংশ। যেকোনো বিপর্যয়ের সময় নার্সের ভুমিকা একেবারেই অগ্রগণ্য। তাদের সেবায় সকল অসুস্থ্য মানুষ বেঁচে থাকার আলো দেখতে পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *