Jyotirindranath Tagore was a playwright, a musician, an editor and a painter

Jyotirindranath Tagore: আজ তাঁর প্রয়াণ দিবস

ইতিহাস

জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর (Jyotirindranath Tagore) ছিলেন একজন বাঙালি নাট্যকার, সংগীতস্রষ্টা, সম্পাদক ও চিত্রশিল্পী। স্বকীয় প্রতিভা ছাড়াও অন্যান্য প্রতিভা …

জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর (Jyotirindranath Tagore) ছিলেন একজন বাঙালি নাট্যকার, সংগীতস্রষ্টা, সম্পাদক ও চিত্রশিল্পী। স্বকীয় প্রতিভা ছাড়াও অন্যান্য প্রতিভাবানদের খুঁজে বের করার বিরল ক্ষমতা ছিল তার মধ্যে। আজ তাঁর প্রয়াণ দিবস। ১৯২৫ সালের ৪ঠা মার্চ রাঁচিতেই ৭৬ বছর বয়সে প্রায় লোকচক্ষুর অন্তরালে থেকে তিনি পরলোকের বাসিন্দা হন। বঙ্গ ভারতের নবজাগরণে জোড়াসাঁকোর ঠাকুরবাড়ীর অপরিমেয় অবদান ঐতিহাসিক সত্য। এই ধারাকে উর্বর করেছিলেন জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।

Jyotirindranath Tagore's Painting of Lalon Fakir
Jyotirindranath Tagore’s Painting of Lalon Fakir

১৮৪৯সালের ৪ঠা মে তিনি জন্মগ্রহণ করেন। দ্বারকানাথ ঠাকুরের পৌত্র ও দেবেন্দ্রনাথ ঠাকুরের পঞ্চম পুত্র জ্যোতিরিন্দ্রনাথের জন্ম হয়েছিল কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে। রবীন্দ্রনাথ তার থেকে বারো বছরের ছোটো। জ্যোতিরিন্দ্রনাথ তাকে উৎসাহ ও সঙ্গ দিয়ে তার প্রতিভার পূর্ণ বিকাশে সহায়তা করেন। জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর না থাকলে বাঙালি গীতা-রহস্যের হদিশ পেত না। সংস্কৃত নাটকের বিপুল ভাণ্ডার অধরাই থেকে যেত। ১৮৬৭-তে আসন্ন পরীক্ষা উপেক্ষা করে তিনি মেজদাদা সত্যেন্দ্রনাথের সঙ্গে বোম্বাই চলে গেলেন । সেখানে তিনি বিবিধ ভাষা, শিল্প, চিত্রাঙ্কন ও সেতারবাজানো শিখেছিলেন।

সুপ্রসিদ্ধ অভিনেতা, রঙ্গমঞ্চ পরিচালক এবং নাট্যকারগিরিশচন্দ্র ঘোষের জীবনী – আরও জানতে ক্লিক করুন …

প্রেসিডেন্সি কলেজে ফার্স্ট আর্টস পড়ার সময় থিয়েটারে আকৃষ্ট হয়ে পড়াশোনা ছেড়ে দেন। রবীন্দ্রনাথের নৃত্যনাট্য মায়ের খেলায় ব্যবহৃত ২০ টি গানের সুরকার জ্যোতিরিন্দ্রনাথ। ভারতের সঙ্গীতের জন্য ১৮৯৭ সালে তিনি ভারতীয় সঙ্গীত সমাজ প্রতিষ্ঠা করেন। কলকাতায় প্রতিষ্ঠা করেন “বিদ্বজ্জনসমাগম”, “সঞ্জীবনী সভা”, “সারস্বত সমাজ” প্রভৃতি প্রতিষ্ঠান ও “ভারতী” পত্রিকা। অঙ্কন ও স্কেচ করার দিকে আগ্রহী ছিলেন জ্যোতিরিন্দ্রনাথ। তার প্রায় ২০০০ টি স্কেচ রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় এর জাদুঘরে সংরক্ষিত আছে। তার উদ্যোগে একটি গোপন সমাজ “সঞ্জীবনী সভা” প্রতিষ্ঠিত হয়। তাঁকে প্রণাম জানাই।

রাণী রাসমণি ছিলেন জানবাজারের বাসিন্দা প্রসিদ্ধ মানবদরদি জমিদার – আরও জানতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *