Mao Zedong Biography in Bengali

Mao Zedong: মার্কসবাদী ও নেতা মাও সে তুং-এর জন্মদিন

ইতিহাস

১৯৪৯ সালে সমাজতন্ত্রী চীনের প্রতিষ্ঠার পর থেকে ১৯৭৬ সাল পর্যন্ত তিনি (Mao Zedong) চীন শাসন করেন। তিনি চীনের কমিউনিস্ট পার্টি …

মাও সে তুং, একজন চীনা বিপ্লবী মার্কসবাদী তাত্ত্বিক ও রাজনৈতিক নেতা। ১৯৪৯ সালে সমাজতন্ত্রী চীনের প্রতিষ্ঠার পর থেকে ১৯৭৬ সাল পর্যন্ত তিনি (Mao Zedong) চীন শাসন করেন। তিনি চীনের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠা করেন। মার্কসবাদ-লেনিনবাদে তার তাত্ত্বিক অবদান, সমর কৌশল এবং তার কমিউনিজমের নীতি এখন একত্রে মাওবাদ নামে পরিচিত। ১৮৯৩ সালের ২৬শে ডিসেম্বর তিনি চীনের হুনান প্রদেশের শাং তান জেলার

Mao Zedong Biography in Bengali
Mao Zedong Biography in Bengali

শাউ শাং চুং গ্রামের কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ছিল মাও জেন শেং। ১৯০১ সালে আট বছর বয়সে মাও গ্রামের পাঠশালায় ভর্তি হন। এবং তেরো বছর বয়স পর্যন্ত ঐ পাঠশালাতে লেখাপড়া করেন। ১৯০৬ সালে মাওয়ের গ্রামের পড়াশোনা শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ে মাও তার গ্রামীণ হুনানীয় উচ্চারণ এবং নিম্ন অবস্থানের কারণে অন্যান্য শিক্ষার্থীদের দ্বারা তিরস্কৃত হয়েছিলেন। তিনি বিশ্ববিদ্যালয়ের দর্শন এবং সাংবাদিকতা সমিতিগুলিতে যোগ দিয়েছিলেন এবং চেন তুসিউ, হু শিহ এবং কিয়ান জুয়ানতংয়ের মতো বক্তৃতা এবং সেমিনারগুলোতে অংশ নিয়েছিলেন। ১৯১৯ সালের ৪ঠা মে বেইজিংয়ের শিক্ষার্থীরা চীনে জাপানি সম্প্রসারণের জন্য তৎকালীন চীন সরকারের দুর্বল প্রতিরোধের প্রতিবাদ জানাতে স্বর্গীয় শান্তির গেটে জড়ো হয়েছিল। এই বিক্ষোভগুলি দেশব্যাপী চৌঠা মে আন্দোলনকে প্রজ্বলিত করেছিল এবং নয়া সংস্কৃতি আন্দোলনকে উজ্জীবিত করেছিল।

মাও একটি চাংশা শাখা প্রতিষ্ঠা করেছিলেন এবং সমাজতান্ত্রিক যুব সৈন্যদলের একটি শাখাও প্রতিষ্ঠা করেছিলেন। তার নতুন কালচারাল বুক সোসাইটির নিয়ন্ত্রণে একটি বইয়ের দোকান খুলেছিলেন, যেটির উদ্দেশ্য ছিল হুনান জুড়ে বিপ্লবী সাহিত্যের প্রচার। ১৪ই অক্টোবর, ১৯৩৪-এ রেড আর্মি জিয়াংসি সোভিয়েতের দক্ষিণ-পশ্চিম কোণে জিনফেঙে কুয়োমিনতাং লাইনটি ভেঙে ৮৫,০০০ সৈন্য এবং ১৫,০০০ দলীয় ক্যাডার নিয়ে “লং মার্চ” যাত্রা করেছিল। পালিয়ে যাওয়ার জন্য, আহত এবং অসুস্থ বেশিরভাগ নারী এবং শিশুদের পিছনে ফেলে রাখা হয়েছিল, যাদেরকে কুয়োমিনতাং একদল গেরিলা যোদ্ধা দ্বারা হত্যাযজ্ঞ চালিয়েছিল। গণপ্রজাতন্ত্রী চীন ১৯৪৯ সালের ১লা অক্টোবর প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ছিল দুই দশকেরও বেশি গৃহযুদ্ধ এবং আন্তর্জাতিক যুদ্ধের চূড়ান্ত পরিণতি।মৃত্যুর আগ পর্যন্ত চীনা কমুনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির প্রধান ছিলেন তিনি। ১৯৭৬ সালের ৯ই সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন। মাও সে তুংয়ের রাষ্ট্রপরিচালনা নীতি মাওবাদ হিসেবে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *