Marlon Brando Jr. was an American actor and film director with a career spanning 60 years

Marlon Brando: অভিনেতা মার্লোন ব্রান্ডোর জন্মদিন

ইতিহাস বিনোদন

হলিউড অভিনেতা মার্লোন ব্র্যান্ডো (Marlon Brando) মানেই বিশেষ কিছু। সিনেমাজগতে বিপ্লব ঘটিয়ে দেয়া সেই মানুষটি শুধু অভিনয়শিল্পকেই বদলে …

হলিউড অভিনেতা মার্লোন ব্র্যান্ডো (Marlon Brando) মানেই বিশেষ কিছু। সিনেমাজগতে বিপ্লব ঘটিয়ে দেয়া সেই মানুষটি শুধু অভিনয় শিল্পকেই বদলে দেয়নি, নতুন করে সংজ্ঞায়িত করেছিল ‘নিখুঁত’ শব্দটিকে। বিখ্যাত অভিনেতা মার্টিন শিনের মতে, “ব্র্যান্ডো এককথায় সিনেমার ইতিহাসের সর্বশ্রেষ্ঠ অভিনেতা। আমার মনে হয় এতটুকু বললে কম হয়ে যাবে। তিনি হচ্ছেন আমাদের প্রজন্মের কাছে মোজার্ট বা বেটোফেনের মতো।” মার্লোন ব্রান্ডো জন্মগ্রহণ করেন ১৯২৪ সালের ৩রা এপ্রিল। ব্রান্ডো ছিলেন একজন বিশ্বমাপের অভিনেতা। ব্রান্ডোর মতো অভিনেতা চিরকাল অবিস্মরণীয় হয়ে থাকবেন।

Marlon Brando Jr. was an American actor and film director with a career spanning 60 years
Marlon Brando Jr. was an American actor and film director with a career spanning 60 years

৮০ বছরের অভিনয়ের জীবনে, তিনি ৩৮টি পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্র ও বেশ কিছু ডকুফিল্ম-এ কাজ করেন। ১৯৪৪ সালে তিনি মঞ্চের অভিনয়ে পা দিয়েছিলেন। স্ট্যানলি কোয়ালস্কি, ট্যারি ম্যালয়, ভিটো কর্লিওনি, কর্নেল ওয়াল্টার কার্টজ প্রভৃতির চরিত্রের মাঝে ফুটে উঠেছে হলিউডের একচ্ছত্র প্রবাদ পুরুষের বর্ণাঢ্য গল্পসমগ্র। কিন্তু ক্যামেরার লেন্সটুকু সরিয়ে ফেললে আমাদের সামনে উপস্থিত হবেন এক ভিন্ন ব্র্যান্ডো। এই ব্র্যান্ডোর শৈশব ছিল দুঃসহ, যার প্রতিটি পদক্ষেপে জড়িয়ে আছে সমালোচনা ও বিতর্ক। এই ব্র্যান্ডোকে পত্রিকার পাতায় পাওয়া যেত মদ্যপ, বিশৃঙ্খল এবং ‘ব্যাড বয়’ হিসেবে।

গায়ক-গীতিকার-সুরকার এলটন জন – আরও জানতে ক্লিক করুন …

এক যুদ্ধফেরত যুবকের চরিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি আবির্ভূত হন ‘দ্য ম্যান’ নামক সিনেমায়। ১৯৫০ সালে হলিউডে মুক্তি পায় সিনেমাটি। তিনি একজন অস্কার পুরস্কার বিজয়ী মার্কিন চলচ্চিত্র অভিনেতা ছিলেন। তার অভিনীত বিখ্যাত চলচ্চিত্র সমূহের মধ্যে রয়েছে গডফাদার, এ স্ট্রিটকার নেইম্‌ড ডিজায়ার, অন দি ওয়াটারফ্রন্ট, মিউটিনি অন দা বাউন্টি, অ্যাপোক্যালিপ্‌স নাউ, প্রভৃতি। তার অভিনীত অস্কার বিজয়ী ছবি ‘অন দ্য ওয়াটার ফ্রন্ট’ ও ‘ দ্য গডফাদার ‘-এ যে মেধা ও প্রজ্ঞার ছাপ তিনি রেখেছেন তা এখনও বিশ্বের কোটি দর্শকের হৃদয়ে অমস্নান হয়ে আছে। ব্রান্ডো ছিলেন তার সমসাময়িক অভিনেতাদের একজন অনুকরণীয় মডেল। পাকস্থলী সংক্রান্ত জটিলতায় তিনি লস এঞ্জেলসের একটি হাসপাতালে ২০০৪ সালের ১লা জুলাই মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০বছর।

হেনরিক ইবসেন আধুনিক বাস্তবতাবাদী নাটকের সূত্রপাত করেছেন – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *