Michelangelo was an Italian sculptor, painter, architect and poet of the High Renaissance

Michelangelo: ভাস্কর,চিত্রকর মাইকেলেঞ্জেলোর জন্মদিন

ইতিহাস

মাইকেলেঞ্জেলো বা মিকেলেঞ্জেলো (Michelangelo) রেনেসাঁস যুগের একজন ইতালীয় ভাস্কর, চিত্রকর, স্থপতি এবং কবি। তার পুরো নাম মাইকেলেঞ্জেলো দি …

মাইকেলেঞ্জেলো বা মিকেলেঞ্জেলো (Michelangelo) রেনেসাঁস যুগের একজন ইতালীয় ভাস্কর, চিত্রকর, স্থপতি এবং কবি। তার পুরো নাম মাইকেলেঞ্জেলো দি লোদোভিকো বুওনারোত্তি সিমোনি। তার বৈচিত্রময়তার ব্যাপ্তি এবং বিস্তৃতির কারণে মিকেলাঞ্জেলোকে রেনেসাঁ মানব বলে বর্ণনা করা হয়। মিকেলাঞ্জেলোর জীবৎকালেই তাকে শ্রেষ্ঠ জীবিত শিল্পী হিসাবে বিবেচনা করা হত এবং ইতিহাসেও তাকে সর্বকালের শ্রেষ্ঠ শিল্পীদের একজন হিসাবে ধরা হয়। ১৪৭৫ সালের ৬ই মার্চ ইতালির ক্যাপ্রিসির আরেজ্জোতে জন্ম হলেও বেড়ে ওঠা ফ্লোরেন্সে।

 Michelangelo's David, Galleria dell'Accademia, Florence
Michelangelo’s David, Galleria dell’Accademia, Florence
 Michelangelo's Creation of Adam
Michelangelo’s Creation of Adam

মায়ের ক্রমাগত অসুস্থতার সময়ে এবং মৃত্যুপরবর্তীকালে তিনি সেত্তিগনানো শহরে এক পাথর খোদাইকারীর পরিবারের সাথে বসবাস করেন। এই শহরে মিকেলাঞ্জেলোর পিতার মালিকানাধীন একটি মার্বেল খনি ও একটি ছোট খামার ছিল। পরবর্তীতে তার শিল্পকর্মগুলো ইতালি তথা পশ্চিমা শিল্পের উন্নয়নে অসাধারণ প্রভাব বিস্তার করে। এমনকি তার মৃত্যুর ৪৫০ বছর পরেও তাকে এবং তার শিল্পকর্ম নিয়ে আমাদের কৌতূহলের শেষ নেই। তিনি ছিলেন একাধারে একজন ভাস্কর, চিত্রকর, স্থপতি এবং কবি। তবে ভাস্কর এবং চিত্রকর হিসেবেই বেশি জনপ্রিয় ছিলেন। আর তাই মাইকেলেঞ্জেলোকেই সর্বকালের সেরা ভাস্কর হিসেবে বিবেচনা কর হয়।

কবি ও নাট্যকার ডি এইচ লরেন্সের জীবনী – আরও জানতে ক্লিক করুন

সিঁড়িতে ম্যাডোনা (ম্যাডোনা অফ দ্য স্টেপস) মিকেলেঞ্জেলোর প্রথম উল্লেখযোগ্য কীর্তি। ১৪৯১ সালে, যখন তার বয়স মাত্র ১৭ বছর, পাতলা মার্বেলের উপর খোদাই করে এই ভাস্কর্যটি তিনি তৈরি করেন। ম্যাডোনার কোলে বসা বাচ্চাটির শরীরে একটু বেঁকে বসার যে ভঙ্গীটি আমরা এই ভাস্কর্যে দেখতে পাই, সেটিই পরবর্তীকালে মিকেলেঞ্জেলোর কাজের অন্যতম বৈশিষ্ট্য হিসেবে বিকশিত হয়। ভ্যাটিকান শহরের সন্ত পিওত্‌র্‌’এর ব্যাসিলিকা গির্জায় রক্ষিত পিয়েতা ভাস্কর্যটি ইতালিয় নবজাগরণের যুগের ভাস্কর্যশিল্পর এক অনবদ্য নিদর্শন। ১৪৯৮-৯৯ সালের মধ্যে তিনি এই ভাস্কর্যটি তৈরি করেন। মার্বেলে তৈরি এই মূর্তিটিতে দেখা যায় ক্রুশ থেকে নামানো যিশুর মৃতদেহ কোলে শোকস্তব্ধ মা মেরি। ১৫৬৪ সালের ১৮ই ফেব্রুয়ারি তিনি পরলোক গমন করেন।

উইলিয়াম বাটলার ইয়েটস – এর জীবনী – আরও জানতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *