Mohammed Rafi was an Indian playback singer

Mohammed Rafi: সঙ্গীত শিল্পী মহম্মদ রফি

ইতিহাস বিনোদন

মহম্মদ রফি (Mohammed Rafi), ভারতের অত্যন্ত জনপ্রিয় সঙ্গীতশিল্পী ছিলেন। হিন্দি সিনেমায় প্লে-ব্যাক করা এই শিল্পীর গান আজও …

মহম্মদ রফি (Mohammed Rafi), ভারতের অত্যন্ত জনপ্রিয় সঙ্গীতশিল্পী ছিলেন। হিন্দি সিনেমায় প্লে-ব্যাক করা এই শিল্পীর গান আজও জনপ্রিয় শ্রোতাদের কাছে। মহম্মদ রফি ১৯২৪সালের ২৪শে ডিসেম্বর তদানীন্তন ব্রিটিশ ভারতের পাঞ্জাব এলাকার অমৃতসর গ্রামের কাছাকাছি কোটলা সুলতান সিংয়ের অধিবাসী হাজী আলী মহম্মদ ৬ষ্ঠ সন্তান হিসেবে জন্মগ্রহণ করেন মহম্মদ রফি। সঙ্গীত শিল্পী মোহাম্মদ রফি’র ডাক নাম ছিল ফিকো। তার নিজ গ্রামে এক ফকিরের ভজন গানকে অনুকরণ করে গান গাওয়া শুরু করেন তিনি। জীবিকার সন্ধানে তার বাবা হাজী আলী মোহাম্মদ ১৯২০ সালে লাহোরে চলে যান এবং ভাট্টি গেটের নূর মহল্লায় একটি স্যালুনের মালিক হন।

১৯৪৪ সালে মহম্মদ রফি বোম্বেতে গেলে সঙ্গী হিসেবে তার সঙ্গে আব্দুল হামিদও যান। সেখানে তিনি ওস্তাদ বড়ে গোলাম আলী খান, ওস্তাদ আব্দুল ওয়াহিদ খান, পণ্ডিত জীবনলাল মত্তো ও ফিরোজ নিজামীর মতো প্রথিতযশা সঙ্গীতশিল্পীদের কাছ থেকে শাস্ত্রীয় সঙ্গীতে তালিম নেন। ১৩ বছর বয়সে রফি লাহোরের প্রথিতযশা শিল্পী কে এল সাইগলের সঙ্গে জীবনের প্রথম শ্রোতাদের মুখোমুখি হয়ে গান পরিবেশন করেন। ১৯৪১ সালে শ্যাম সুন্দরের নির্দেশনায় লাহোরে চলচ্চিত্রের গায়ক হিসেবে অভিষেক ঘটে। পরের বছর বোম্বের চলচ্চিত্র ‘গাও কি গৌরী’ চলচ্চিত্রে গান করেন। ১৯৪৯ সালে নওশাদ (চাঁদনী রাত, দিল্লাগী, দুলারী); শ্যাম সুন্দর (বাজার); হুসনলাল ভগতরাম (মীনা বাজার) প্রমুখ সঙ্গীত পরিচালকের নির্দেশনায় একক সঙ্গীতে অংশ নেন। রফি তখনকার বেশিরভাগ নামকরা সঙ্গীত পরিচালকের সঙ্গে কাজ করেছেন। এর মধ্যে আছেন- নওশাদ, ও পি নায়ার, শঙ্কর জয়কিষাণ ও শচীন দেব বর্মণ।

১৯৪৫ থেকে ১৯৮০ সময়কালের মধ্যে মহম্মদ রফি ৪,৫১৬টি হিন্দী ছবির গান, ১১২টি অন্যান্য চলচ্চিত্রের গান এবং ৩২৮টি অন্যান্য গান রেকর্ড করেছেন। তিনি ২৬ হাজারেরও বেশী চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন। ক্লাসিক্যাল থেকে রোমান্টিক বা রক অ্যান্ড রোল, সবেতেই সাবলীল তিনি। হিন্দি গানে একাধিক মাইলস্টোনের পাশাপাশি ইংরেজি, আরবি, পার্সি, সিংহলি, ডাচের মতো বিদেশি ভাষায় তিনি ছাপ রেখেছেন। ৪০ বছরের সংগীত জীবনে একাধিক আঞ্চলিক ভাষাতেও তাঁর সাক্ষর রয়েছে। ১৯৬৭সালে ভারত সরকার কর্তৃক পদ্মশ্রী পুরস্কার পান তিনি । ১৯৮০ সালের ৩১শে জুলাই মহম্মদ রফি মুম্বাইয়ে মারা যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *