Ram Navami History According to Hindu Mythology

Ram Navami: আজ রাম নবমী – পুরাণের ধর্মীয় গাঁথা

ইতিহাস

রাম নবমী (Ram Navami) একটি হিন্দু উৎসব। অযোধ্যার রাজা দশরথ ও রাণী কৌশল্যা সন্তান দেবতা রামের জন্মগ্রহণ উদযাপন করা। রাম, বিষ্ণুর সপ্তম অবতার …

রাম নবমী (Ram Navami) একটি হিন্দু উৎসব। অযোধ্যার রাজা দশরথ ও রাণী কৌশল্যা সন্তান দেবতা রামের জন্মগ্রহণ উদযাপন করা। রাম, বিষ্ণুর সপ্তম অবতার, ভগবান বিষ্ণুর মানবীয় রূপের প্রাচীনতম অবতার। এই পবিত্র দিন শুক্লপক্ষের নবম দিনে পড়ে, হিন্দু পঞ্জিকার চৈত্র মাসের নবম দিন। চৈত্রের নয় দিনে বসন্তের নবরাত্রী পালন করা হয়। রাম নবমী সবচেয়ে গুরুত্বপূর্ণ হিন্দু উৎসবের মধ্যে একটি। হিন্দুদের দুটি দূর্গাপুজাকে ঘিরেই আছেন রাম। প্রথমটিতে তার জন্মতিথি হিসাবে পালন করা হয়। শরতের সেরা উৎসবের মধ্যে আছে, রামের অকালবোধন ইতিবৃত্ত।

Lord Vishnu
Lord Vishnu

ফুল এবং আলোকসজ্জা সঙ্গে ভারতে বহু মন্দিরে পূজার আয়োজন করা হয়। এই দিনে ভক্তরা পবিত্র নদীতে স্নান করে পুণ্যের সাথে ঈশ্বরের নাম উপাসনা করে এবং মন্ত্র উচ্চারণ করেন। শ্রী রামের আশীর্বাদ পেতে বহু হিন্দু ভক্ত রাম নবমী উপলক্ষে উপবাস করেন। রামের জন্মদিন উপলক্ষে মন্দিরে বহু মানুষের ভিড় হয় ও আড়ম্বরের সঙ্গে পালিত হয়। পৌরাণিক গ্রন্থের অনুসারে ত্রেতা যুগে রাম ভগবান বিষ্ণু সপ্তম অবতার জন্মগ্রহণ করেছিলেন অযোধ্যার রাজা দশরথ ও রাণী কৌশল্যার পুত্র রূপে।

Ram Navami Celebration
Ram Navami Celebration

হিন্দু ধর্মগ্রন্থ অনুসারে, ত্রেতা যুগে রাবণের অত্যাচার এবং ধর্ম পুনঃপ্রতিষ্ঠার জন্য ভগবান বিষ্ণু শ্রী রাম হিসাবে অবতার করেছিলেন। রাজা দশরথের তিন রানী ছিল, তবে তিনি তিন রানির কাছ থেকে সন্তান পান নি। ঋষিদের সাথে এই বিষয়ে পরামর্শ করলে তারা রাজা দশরথকে পুত্রেষ্টিযজ্ঞ করার পরামর্শ দেয়। সেই মতনুসারে, রাজা পুত্রেষ্টিযজ্ঞ করান এবং সেই পুত্রেষ্টিযজ্ঞ থেকে প্রাপ্ত ক্ষীর রাজা তার প্রিয় রানী কৌশল্যাকে দিয়েছিলেন। কৌশল্যা এই ক্ষীরের অর্ধেক কৈকেয়ীকে দিয়েছিলে এবং পরে তারা দুজনে মিলে তাদের অর্ধকে তৃতীয় স্ত্রী সুমিত্রাকে দিয়েছিলেন। ফলে কৌশল্যার গর্ভে রাম, কৈকেয়ীর গর্ভে ভরত এবং সুমিত্রার দুই ভাগ পায়েস খাওয়ার ফলে যমজ সন্তান লক্ষ্মণ ও শত্রুঘ্ন জন্মগ্রহণ করেন। প্রতি বছর রাম নবমী হিসাবে তাদের রাজার জন্মদিন উদযাপন শুরু করে। এটি একটি ভারতবর্ষের ঐতিহ্যের উৎসব।

একাদশীর সাতসতেরো – চন্দ্র তিথি – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *