Ustad Bade Ghulam Ali Khan was an Indian Hindustani classical vocalist from the Patiala gharana

Bade Ghulam Ali Khan: বড়ে গুলাম আলী খানের প্রয়াণ দিবস

ইতিহাস

ভারতীয় শাস্ত্রীয় সংগীতকে যাঁরা বিশ্বের মাঝে পৌঁছে দিয়েছেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য ওস্তাদ বড়ে গুলাম আলী খান (Bade Ghulam Ali Khan)। একেবারেই …

ভারতীয় শাস্ত্রীয় সংগীতকে যাঁরা বিশ্বের মাঝে পৌঁছে দিয়েছেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য ওস্তাদ বড়ে গুলাম আলী খান (Bade Ghulam Ali Khan)। একেবারেই আধুনিকতার আলো যখন আসেনি, সেই সময় এই ব্যতিক্রমী মানুষটি এই দুর্লভ সংগীতের মাধুর্য্যকে চরম মমতার সাথে লালন করেছেন। ভারতীয় সংগীতের আঙিনায় মেলে ধরেছেন সুরের স্বচ্ছ সরসতা। আজ তাঁর প্রয়াণ দিবস। ১৯৬৮সালের ২৩শে এপ্রিল, হায়দ্রাবাদের বাঁশেরবাগ প্যালেসে তাঁর দেহাবসান ঘটে। মস্ত শূন্যস্থান তৈরী হয় শাস্ত্রীয় সংগীতের দুনিয়ায়।

CD Cover of Bade Ghulam Ali Khan Songs
CD Cover of Bade Ghulam Ali Khan Songs

বড়ে গুলাম আলী খান ১৯০২ সালের ২রা এপ্রিল ব্রিটিশ ভারতের পাঞ্জাব প্রদেশের লাহোরে জন্মগ্রহণ করেন। সেইসময় ব্রিটিশ ভারতের পাঞ্জাব প্রদেশের লাহোরের কাছে ছোট্ট শহর কাসুরে তার জন্ম, যা এখন প্রতিবেশী পাকিস্তানের অন্তৰ্গত। পশ্চিম পাঞ্জাবের সঙ্গীত ধারক পরিবারে তার বড়ো হয়ে ওঠা। পাঁচ বছর বয়সে পৈতৃক সম্পর্কীয় চাচা কালে খান ও তারপরে বাবার কাছ থেকে কণ্ঠ সঙ্গীত সূচনার দীক্ষিত হন। তিনি কাসুর পাতিয়ালা ঘরানার বিখ্যাত হিন্দুস্তানী খেয়াল সঙ্গীতজ্ঞ ছিলেন। পরবর্তীতে সঙ্গীত পরিচালক নওশাদের সাথে ১৯৬০ সালে মুক্তিপ্রাপ্ত মুঘল-ই-আজম চলচ্চিত্রে সোহনি ও রাগেশ্রীভিত্তিক দুইটি গানে অংশ নেন।

রঙ্গকর্মীর “রুদালি” ঊষা গঙ্গোপাধ্যায় পরলোকে – আরও জানতে ক্লিক করুন …

শাস্ত্রীয় সঙ্গীতের দিকপাল শিল্পী ছিলেন এই বড়ে গুলাম আলি। দেশভাগের পর তিনি পাকিস্তান ছেড়ে ভারতের নাগরিকত্ব নিয়েছিলেন। তিনি তার নিজস্ব সেরা চারটি সঙ্গীতের ধরণ প্রবর্তন করে স্মরণীয় হয়ে আছেন। সেগুলো হলো, পাতিয়ালা-কাসুর, ধ্রুপদের বেহরাম খানি, জয়পুরের, গোয়ালিয়রের বেলাভাস। শাস্ত্রীয় সঙ্গীতের প্রথম সারির গায়ক হলেও তিনি একেবারেই চলচ্চিত্রে গান গাওয়ার প্রতি আগ্রহী ছিলেন না। সঙ্গীত নাটক অ্যাকাডেমির পাশাপাশি ভারত সরকার তাঁকে পদ্মভূষণ সম্মানে সম্মানিত করেছিল।

পূর্ণদাস বাউল ছিলেন একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাউল গানের শিল্পী – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *