Uttam Kumar Biography in Bengali

Uttam Kumar: আজ মহানায়ক উত্তমকুমারের জন্মদিন

ইতিহাস বিনোদন

অনিন্দ্যকান্তি রূপ, ভুবন ভোলানো হাসি এবং আশ্চর্য অভিনয় প্রতিভা নিয়ে জন্মেছিলেন। আজ সেই মহানায়ক উত্তম কুমারের (Uttam Kumar) আজ ৯৪তম …

নিজস্ব সংবাদদাতা: ‘ধরাবাঁধা ছকে অথবা সাজানো কণ্ঠে অভিনয় করার ইচ্ছা আমার কোনো দিনই ছিল না। আমি তাই নিজস্ব ধারায় সহজ অভিনয় করতাম। আমরা যেমন করে কথা বলি, রাগ করি, ঠিক তেমনি সহজ অভিনয়। অভিনয় নয়, ভাবেই চরিত্র রূপায়ণ।’ – এই কথাটি তার, যিনি বাংলা সিনেমার কিংবদন্তি মহানায়ক। অনিন্দ্যকান্তি রূপ, ভুবন ভোলানো হাসি এবং আশ্চর্য অভিনয় প্রতিভা নিয়ে জন্মেছিলেন। আজ সেই মহানায়ক উত্তম কুমারের (Uttam Kumar) আজ ৯৪তম জন্মদিন।

১৯২৬ সালে তিনি কলকাতার আহিরীটোলায় জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম অরুণকুমার চট্টোপাধ্যায়। তিনি চলচ্চিত্র অভিনেতা, চিত্রপ্রযোজক এবং পরিচালক ছিলেন। বাংলা চলচ্চিত্র জগত তাকে ‘মহানায়ক’ বলে আখ্যায়িত করে।

Uttam Kumar Biography in Bengali
Uttam Kumar Biography in Bengali

চলচ্চিত্রে অভিনয় ছাড়াও তিনি সফলভাবে মঞ্চেও অভিনয় করেছিলেন। উত্তম কুমার কলকাতার সাউথ সাবার্বা‌ন স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন ও গোয়েঙ্কা কলেজে ভর্তি হন। কলকাতার পোর্টে চাকরি নিয়ে কর্মজীবন শুরু করলেও গ্র্যাজুয়েশন শেষ করতে পারেননি। একেবারেই মধ্যবিত্ত পরিবার থেকে এসে চলচ্চিত্র জগতে প্রতিষ্ঠা পেতে অনেক পরিশ্রম করতে হয় তাকে। তিন ভাই-বোনের মধ্যে উত্তম কুমার ছিলেন সবার বড়। তার পিতার নাম সাতকড়ি চট্টোপাধ্যায় আর মায়ের নাম চপলা দেবী। তার ছোট ভাই তরুণ কুমার একজন শক্তিশালী অভিনেতা ছিলেন। উত্তম কুমার গৌরী দেবীকে বিয়ে করেন। তাদের একমাত্র সন্তান গৌতম চট্টোপাধ্যায় মাত্র ৫৩ বছর বয়সে ক্যান্সারে মারা যান।

[ আরো পড়ুন ] চলচ্চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষ

সুচিত্রা সেনের সঙ্গে অভিনয় করেছেন ২৯টি ছবিতে। তবে সর্বাধিক ৩২টি ছবিতে অভিনয় করেছেন সুপ্রিয়া দেবীর সঙ্গে। চলচ্চিত্র ছাড়াও অভিনয় করেছেন মঞ্চে ও যাত্রায়। এ ছাড়া পরিচালনা করেছেন পাঁচটি ছবি, সুরারোপ করেছেন দুটিতে আর প্রযোজনা করেছেন সাতটি ছবি।তাঁর ভুবনমোহিনী হাসিতে নিজের মন হারাননি এমন মেয়ে খুঁজে পাওয়া ভার ৷ মৃত্যুর প্রায় ৩৭ বছর পরেও একই রকম রয়ে গিয়েছে তাঁর ক্যারিশমা ৷ রাষ্ট্রপতি ‘সার্টিফিকেট অব মেরিট’ সম্মান পায় ‘হারানো সুর’ ছবিটি। গুটিকয়েক হিন্দি ছবিতেও কাজ করেছেন তিনি।

[ আরো পড়ুন ] অভিনেতা ভানু বন্দোপাধ্যায়, অভিনয় করেছেন ৩০০ ছবিতে

রোমান্টিক নায়ক বলতে আজও প্রথমেই মনে আসে তাঁর নাম ৷ শুধু বাংলা সিনেমাতেই নয়, সর্বভারতীয় সিনেমাতেই তাঁর আকর্ষণ একইরকম ৷ তিনি মহানায়ক। রাজকাপুরও একদা তাঁর সম্বন্ধে বলেছিলেন, ‘ভারতীয় সিনেমার স্মার্ট, আধুনিক নায়ক বলতে উত্তমের নামই মনে আসছে ৷’ সুচিত্রা ছাড়াও তনুজা, সুপ্রিয়া, মাধবী, শর্মিলা ঠাকুরের সঙ্গেও উত্তমকুমারের জুটি ছিল জনপ্রিয় ৷

সারা জীবনে মোট ২১১টি সিনেমায় অভিনয় করেছিলেন তিনি ৷ তাঁর মধ্যে ১৫টি ছিল হিন্দি সিনেমা ৷সুচিত্রা ছাড়াও তনুজা, সুপ্রিয়া, মাধবী, শর্মিলা ঠাকুরের সঙ্গেও উত্তমকুমারের জুটি ছিল জনপ্রিয় ৷ সারা জীবনে মোট ২১১টি সিনেমায় অভিনয় করেছিলেন তিনি ৷ তাঁর মধ্যে ১৫টি ছিল হিন্দি সিনেমা ৷ তিনি সিনেমাপ্রেমী বাঙালির কাছে অমর হয়ে থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *