Veteran Bengali actor Soumitra Chatterjee dies at 85

অপরাজিত অপুর অসীমে পাড়ি – প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়

ইতিহাস

আজ রবিবার, দুপুরে মধ্য কলকাতার বেলভিউ নার্সিংহোমে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ (Soumitra Chatterjee dies) করেন। আজ সকালে …

নিজস্ব সংবাদদাতা: বাংলা সংস্কৃতির জগতে এক কিংবদন্তি, না ফেরার দেশে পাড়ি দিলেন। হাসপাতালে টানা ৪ও দিনের দীর্ঘ লড়াইয়ের পর চলে গেলেন বাংলা চলচিত্রের মহাতারকা, অভিনেতা-নাট্যকার-বাচিকশিল্পী-কবি-চিত্রকর সৌমিত্র চট্টোপাধ্যায়। আজ রবিবার, দুপুরে মধ্য কলকাতার বেলভিউ নার্সিংহোমে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ (Soumitra Chatterjee dies) করেন। আজ সকালে তাঁর অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। রক্তচাপের সাথে কমে রক্তের অক্সিজেনের মাত্রা।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। প্রবাদপ্রতীম অভিনেতার প্রয়াণে শোকস্তব্ধ বিনোদন ও সাংকৃতিক জগৎ।

Veteran Bengali actor Soumitra Chatterjee dies at 85
Veteran Bengali actor Soumitra Chatterjee dies at 85

আসলে এই মৃত্যুতে বাংলা চলচ্চিত্রের একটা যুগ শেষ হয়ে গেল। সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ দিয়ে তাঁর অভিনয়জীবন শুরু হয়। সত্যজিৎ রায়ের ১৪টি সিনেমাতে তিনি অভিনয় করেন। নাট্যশিল্পী হিসেবে তিনি সুপরিচিত। কর্মজীবন শুরু হয় আকাশবাণীর একজন ঘোষক হিসেবে। ক্রমশ বাচিক শিল্পী হিসেবে সুদৃঢ় ছাপ রাখেন। তবে শুধু কবিতা আবৃত্তি শুধু নয়, নিজে কবিতা রচনাও করেছেনা। একাধিক ছবি আকার সাথে সামলেছেন পত্রিকা সম্পাদনার কাজ। তাঁর অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলি হল অপুর সংসার, চারুলতা, অভিযান, অরণ্যের দিনরাত্রি, অশনি সংকেত, সোনার কেল্লা, জয় বাবা ফেলুনাথ, হীরক রাজার দেশে, ঘরে বাইরে, গণশত্রু, গণদেবতা, ঝিন্দের বন্দী, তিন ভুবনের পারে, ক্ষুধিত পাষাণ, কোনি, শাখাপ্রশাখা ইত্যাদি।

এক শোকবার্তায় রাজ্যের মুখ্যমন্ত্রী জানান , ‘বাংলার তথা ভারতের চলচ্চিত্র জগতের কিংবদন্তী নায়ক সৌমিত্র চট্টোপাধ্যায় আমাদের ছেড়ে চলে যাওয়ায় বাংলার সকল মানুষের হয়ে আমি আমাদের গভীর মর্মবেদনা প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।’ তিনি ২০১৫ সালে টেলি অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ও ২০১৭ সালে ‘বঙ্গবিভূষণ‘ সম্মানে ভূষিত হন। তাঁর অসামান্য অভিনয়ের জন্য পদ্মভূষণ, দাদাসাহেব ফালকে পুরস্কার, BFJA অ্যাওয়ার্ড, ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড, সংগীত নাটক অ্যাকাডেমি টেগোর রত্ন অ্যাওয়ার্ড সহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন। ফ্রান্স সরকার ২০১৮ সালে তাঁকে সর্বোচ্চ সম্মান- ‘লিজিয়ন দ্য অনার’– এ ভূষিত করে। আজ সন্ধ্যায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। তাঁকে প্রণাম জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *