World Cancer Day 2020

World Cancer Day: বিশ্ব ক্যান্সার দিবস

ইতিহাস

বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day) একটি আন্তর্জাতিকভাবে প্রতিপালিত দিবস। প্রতি বৎসর ৪ঠা ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস বা বিশ্ব ক্যান্সার সচেতনা …

বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day) একটি আন্তর্জাতিকভাবে প্রতিপালিত দিবস। প্রতি বৎসর ৪ঠা ফেব্রুয়ারি বিশ্ব ক্যান্সার দিবস বা বিশ্ব ক্যান্সার সচেতনা দিবস পালন করা হয়। এই দিনটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ক্যান্সার প্রতিরোধ এবং ক্যান্সার রোগীদের জীবন ধারার মান উন্নয়নে ইন্টারন্যাশানাল ইউনিয়ন এগেনষ্ট ক্যান্সার-কে সহায়তা করে থাকে। পৃথিবীর অন্যান্য দেশের মতো ভারতবর্ষেও প্রতি বছর যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়। ‘আই এম অ্যান্ড আই উইল’ অর্থাৎ আমি আছি, আমি থাকব, ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে’ প্রতিপাদ্য নিয়ে সারা বিশ্বে আজ পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস ২০২০।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, বিশ্বে প্রতিবছর ৮২ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। বিশেষ করে সাড়ে ১০ কোটি নারী স্তন ক্যান্সারে আক্রান্ত। আর ক্যান্সারে আক্রান্তদের অধিকাংশই হচ্ছে তৃতীয় বিশ্বের নাগরিক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন সচেতনতা ও শিক্ষার অভাব এবং অর্থনৈতিক অবস্থাকে বাংলাদেশে ক্যান্সার ও এ রোগে মৃত্যুর হার বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। ক্যান্সার হওয়ার কারণ ধূমপান, পান-জর্দা-তামাকপাতা খাওয়া, সবজি, ফলমূল ও আঁশযুক্ত খাবার কম খাওয়া, শারীরিক ব্যায়াম না করা, শারীরিক স্থূলতা বা বেশি ওজন, আলট্রাভায়োলেট রশ্মি, এক্স-রে রেডিয়েশন, কিছু রাসায়নিক পদার্থ, কিছু ভাইরাস বা অন্যান্য জীবাণু।

চিকিৎসকরা বলেছেন, ক্যান্সার নিয়ন্ত্রণের ৪টি গুরুত্বপূর্ণ উপদান হল প্রাথমিক প্রতিরোধ, সূচনায় ক্যান্সার নির্ণয়, চিকিৎসা ও প্রশমন সেবা বা পেলিয়েটিভ চিকিৎসা। কিন্তু দেশে ক্যান্সারের জন্য বরাদ্দের সিংহভাগ ব্যয় হয় অবকাঠামো ও অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জামের পেছনে। সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে উদ্বুদ্ধ করতে হবে, যার যার জায়গা থেকে একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। চিকিৎসার কেন্দ্র আরো সমৃদ্ধ করতে হবে। আর তার সাথে প্রয়োজন সার্বিক সচেতনতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *