World Disability Day or International Day of Disabled Persons

World Disability Day: বিশ্ব প্রতিবন্ধী দিবস

ইতিহাস

প্রতিবন্ধী মানে কিন্তু প্রতিভাবন্ধী নয়। জাতিসংঘ ঘোষিত এ দিবসটি ১৯৯২ সাল থেকে বিশ্বব্যাপী পালন (World Disability Day) করা হচ্ছে।

বিধাতার পৃথিবী ওদের অধিকার
ওদের প্রতি মানুষের হোক সুবিচার
ওরা অসহায়, ওরা প্রতিবন্ধী
আমাদের চারপাশে ওরা আপন প্রতিবেশী
আবেগ, অনুভুতি, সুখ-দুঃখ এবং
জীবন-মরণ নিয়তির সাথে
ওদের রয়েছে সন্ধি,
ওরা অসহায়, ওরা প্রতিবন্ধী !
— জাকির হোসেন আজ ৩রা ডিসেম্বর, আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। প্রতিবন্ধী মানে কিন্তু প্রতিভাবন্ধী নয়। জাতিসংঘ ঘোষিত এ দিবসটি ১৯৯২ সাল থেকে বিশ্বব্যাপী পালন (World Disability Day) করা হচ্ছে। শারীরিকভাবে অসম্পূর্ন মানুষদের প্রতি সহমর্মিতা ও সযোগীতা প্রদর্শন ও তাদের কর্মকন্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই এই দিবসটির সূচনা। এবারের প্রতিপাদ্য বিষয় ‘অভিগম্য আগামীর পথে’। প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা এবং উন্নতি সাধন নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর দিবসটি পালন করা হয়।

১৯৫৮ খ্রিস্টাব্দের মার্চ মাসে বেলজিয়ামে এক সাংঘাতিক খনি দুর্ঘটনায় বহু মানুষ মারা যান। আহত পাঁচ সহস্রাধিক ব্যক্তি চিরজীবনের মতো প্রতিবন্ধী হয়ে পড়েন। তাদের জীবন দুর্বিষহ হয়ে ওঠে। তাদের প্রতি সহমর্মিতায় ও পরহিতপরায়ণতায় বেশ কিছু সামাজিক সংস্থা চিকিৎসা ও পুনর্বাসনের কাজে স্বতঃপ্রবৃত্ত ভাবে এগিয়ে আসে। এর ঠিক পরের বছর জুরিখে বিশ্বের বহু সংগঠন সম্মিলিত ভাবে আন্তর্দেশীয় স্তরে এক বিশাল সম্মেলন করেন। খনি দুর্ঘটনায় আহত বিপন্ন প্রতিবন্ধীদের প্রতি দৃষ্টি আকর্ষণের জন্য বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করতে আহ্বান জানানো হয়।

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তাদের প্রতি সহমর্মিতা প্রদর্শন ও সহযোগিতার হাত বাড়ানো প্রতিটি মানুষের কর্তব্য। প্রতিবন্ধী শব্দটি দ্বারা সমস্যা বা শারীরিক অসম্পূর্ণ ব্যক্তিকে বোঝানো হয়েছে, এটি কোনো ব্যক্তির পরিচয় নয়। প্রতিবন্ধী বলে কাউকে আলাদা করে দেখা উচিত নয়। মানুষ হিসেবে আমাদের দায়িত্ব হচ্ছে তাদের অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসা। সরকারি মহল থেকে আনা হয়েছে এক্ষধিক প্রকল্প। স্টিফেন হকিন্স থেকে সুধা চন্দন সকল প্রতিকূলতাকে সরিয়ে রেখে নিজেরা দেখিয়েছেন প্রতিবন্ধীরা অনেক অসম্ভবকে সম্ভব করতে সক্ষম। তারা শুধু আমার বা আপনার ভালোবাসার হাতটিকে ধরতে চাইছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *