World Red Cross Day History in Bengali

আজ বিশ্ব রেডক্রস দিবস

ইতিহাস

আন্তর্জাতিক রেডক্রস ও রেড ক্রেসেন্ট অভিযানের নীতি নিয়ে এই দিবসটি (World Red Cross Day) পালন করা হয়। এই দিনটিতে রেডক্রসের স্বেচ্ছাসেবীদের অভিনন্দন জানানো হয় …

আজ বিশ্ব রেড ক্রস দিবস (World Red Cross Day) । প্রতি বছর ৮ই মে বিশ্ব রেড ক্রস দিবস পালন করা হয়। আন্তর্জাতিক রেডক্রস ও রেড ক্রেসেন্ট অভিযানের নীতি নিয়ে এই দিবসটি পালন করা হয়। এই দিনটিতে রেডক্রসের স্বেচ্ছাসেবীদের অভিনন্দন জানানো হয় নিরলস প্রচেষ্টা ও অবদানের জন্য। যুদ্ধাহতের সেবায় ১৮৬৩ সালে যিনি রেডক্রসের মতো প্রতিষ্ঠান গড়ে অমর হয়ে আছেন, মানবদরদী জিন হেনরি ডুনান্ট এর জন্মদিন আজ। তিনি ১৮২৮ সালে ৮ই মে সুইজারল্যান্ডের জেনেভা শহরের একটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

ইতালিয় শব্দ Mal (অর্থ- দূষিত) ও aria (অর্থ- বায়ু) হতে ‘Malaria‘ শব্দটি এসেছেআরও জানতে ক্লিক করুন …

রেড ক্রস আন্দোলনের ভূমিকা:

বিশ্বব্যাপী রেড ক্রস আন্দোলনের ভূমিকাকে গুরুত্ব দিয়েই এই বছর ‘বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবস’ উদযাপনের প্রতিপাদ্য বিষয় নির্ধারিত হয়েছে “ ভালবাসা”। অনেক সৃষ্টির মধ্যে রেডক্রস প্রতিষ্ঠা তার সবচেয়ে বড় অবদান, এই জন্য জিন হেনরি ডুনান্ট (Henry Dunant) ১৯০১ সালে সর্বপ্রথম শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত হন। প্রতিবছর তার জন্মদিন ৮ই মে কে ‘বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট দিবস’ হিসেবে পালন করা হয়। এই সংস্থার কাজ চার ভাগে বিভিক্ত– মানবিক নীতি ও মূল্যবোধকে উন্নীত করা, বিপর্যয় মোকাবিলায় ভূমিকা, বিপর্যয় মোকাবিলায় প্রস্তুতি, স্বাস্থ্য ও সমাজের যত্ন।

লিওনার্দো দা ভিঞ্চি ইতালীয় রেনেসাঁসের এক কালজয়ী চিত্রশিল্পী – আরও জানতে ক্লিক করুন …

রেডক্রস রেড ক্রিসেন্টের বর্তমান সদস্য:

এটি জাতিগতভাবে বৈষম্য, ধর্মীয় বিশ্বাস, শ্রেণী বা রাজনৈতিক মতামতের উর্ধে এক মানব-সেবা। এর লক্ষ্য হল দুস্থ মানুষকে সাহায্য করা। কোনো ব্যক্তিগত লাভের উদ্দেশ্য এখানে থাকবে না। এটি একটি স্বেচ্ছাসেবী কাজ। ১৬টি দেশ নিয়ে রেডক্রস তার যাত্রা শুরু করলেও রেডক্রস রেড ক্রিসেন্টের বর্তমান সদস্য সংখ্যা ১৮৮ এবং বর্তমানে পৃথিবীর সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী মানবতাবাদী প্রতিষ্ঠান। পৃথিবীজুড়ে প্রায় ৯৮ মিলিয়ন সমান সংখ্যক নিবেদিত নারী-পুরুষ স্বেচ্ছাসেবক সম্পৃক্ত রয়েছে রেডক্রসের সঙ্গে। রেডক্রসও তার সফল মানবিক কর্মকান্ডের জন্য ১৯১৭, ১৯৪৪ ও ১৯৬৩ সালে নোবেল পুরস্কারপ্রাপ্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *