Foundation Ceremony of Ayodhya mosque will be on Republic Day

আসছে সাধারণতন্ত্র দিবসে অযোধ্যায় মসজিদের শিলান্যাস

ভারতবর্ষ

এই মসজিদের (Ayodhya mosque) প্রাথমিক নকশা তৈরি। আগামীকাল শনিবার নতুন মসজিদের নকশা প্রকাশ করা হবে। আগামী ২৬শে জানুয়ারি …

নিজস্ব সংবাদদাতা: মন্দিরের পর মসজিদ। অযোধ্যায় রাম মন্দিরের পর এবার মসজিদের শিলান্যাস। এই মসজিদের (Ayodhya mosque) প্রাথমিক নকশা তৈরি। আগামীকাল শনিবার নতুন মসজিদের নকশা প্রকাশ করা হবে। আগামী ২৬শে জানুয়ারি, দেশের প্রজাতন্ত্র দিবসে অযোধ্যায় শিলান্যাস হবে এই বাবরি মসজিদের। অনেক আগেই, সুপ্রিম কোর্টের নির্দেশে পাঁচ একর জমি মসজিদ নির্মাণ ট্রাস্টকে দেওয়া হয়। সেই জমিতেই প্রজাতন্ত্র দিবসে শিলান্যাস হবে নতুন এই মসজিদের।

ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের সচিব আতাহার হোসেন বলেন, আগামী ২৬শে জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসকে বেছে নেওয়া হয়েছে এই বিখ্যাত মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য।

Foundation Ceremony of Ayodhya mosque will be on Republic Day
Foundation Ceremony of Ayodhya mosque will be on Republic Day

আসলে এই দিন দেশের সংবিধান কার্যকর হয়। সেই গৌরবোজ্জ্বল দিনকে ভারতের বহুত্ববাদের প্রতীক ধরা হয়। তাই সেই দিন শিলান্যাস করা হবে। এই ফাউন্ডেশন মাস ছয়েক আগে তৈরি করে দেশের সুন্নি ওয়াকফ বোর্ড। জানানো হয়েছে, এই মসজিদ চত্বরে থাকবে ৩০০ শয্যার সুপার স্পেশ্যালিটি হাসপাতাল, একটি কমিউনিটি কিচেন ও একটি লাইব্রেরি। কমিউনিটি কিচেন থেকে প্রত্যেকদিন দিনে দু’‌বার খাবার দেওয়া হবে। এছাড়া এখানে তৈরি হবে নার্সিং ও প্যারামেডিক্যাল কলেজ। ফৈজাবাদ থেকে দক্ষ ডাক্তারদের আনা হবে। এছাড়া জটিল অস্ত্রোপচারের জন্য সরকারি–বেসরকারি প্রতিষ্ঠানের অনেক চিকিৎসক আসতে রাজি।

[ আরও পড়ুন ] উপকূল রক্ষী বাহিনীতে চাকরি – বেসিক পে ৫৬ হাজার টাকা

এখানকার চিকিৎসকরা বিনামূল্যে চিকিৎসা করবেন। সম্পূর্ণ ভাবে সৌরবিদ্য়ুতের চালিত হবে গোটা কমপ্লেক্স। তবে আধুনিক উন্নত এই হাসপাতালের জন্য কর্পোরেট ফান্ডিং প্রয়োজন। ৮০জি অনুমোদন পেলে অনেকে এই তহবিলে দিতে পারে। এরপর এফসিআরএ–র ব্যবস্থা শুরু হবে। গোলাকৃতির এই মসজিদে এক সাথে নমাজ পড়তে পারবেন ২,০০০ জন। এই মসজিদ বাবরি মসজিদের তুলনায় অনেকটাই বড় হবে। কিন্তু এর নকশায় মিল থাকবে না। একেবারে মাঝখানে থাকবে মস্ত এক হাসপাতাল। ইসলাম ধর্মের সেবার আদর্শের সঙ্গে এর তুলনা আনা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *