40th Anniversary of BJP Amidst Coronavirus Lockdown

Anniversary of BJP: কাল উলফার না-পালনের দিবস

ভারতবর্ষ

সেই ১৯৮০ সালের ৬ই এপ্রিল, বিজেপি দলের প্রতিষ্ঠা দিবস (Anniversary of BJP)। আজ সোমবার,প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “ভারত যখন COVID-19-এর …

ভারতীয় জনতা পার্টি বা বিজেপি হলো ভারতের রাজনৈতিক ব্যবস্থার প্রধান দলের অন্যতম । ২০১৪ সালের হিসেব অনুসারে, ভারতের সংসদ ও রাজ্য বিধানসভাগুলির প্রতিনিধি সংখ্যার দিক থেকে এটি ভারতের বৃহত্তম রাজনৈতিক দল। প্রাথমিক সদস্যপদের দিক থেকে এটি বিশ্বের বৃহত্তম রাজনৈতিক দল। ১৯৮০ সালে জনতা পার্টি অবলুপ্ত হলে জনসংঘের প্রাক্তন সদস্যরা বিজেপি গঠন করেন। সেই ১৯৮০ সালের ৬ই এপ্রিল, বিজেপি দলের প্রতিষ্ঠা দিবস (Anniversary of BJP)। আজ সোমবার,প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “ভারত যখন COVID-19-এর বিরুদ্ধে লড়াই চালাচ্ছে, ঠিক তখনই আমাদের দলের ৪০ তম বার্ষিকী। দলের সভাপতি জেপি নাড্ডাজির নির্দেশিকা মেনে চলার জন্য দলীয় কর্মীদের অনুরোধ করছি”।

Foundation Day of BJP on 6th April 1980
Foundation Day of BJP on 6th April 1980

মারণ ভাইরাসের হামলায় অনেকটা গুটিয়ে আছে সন্ত্রাসবাদী সংগঠনগুলি। মৃত্যু থেকে বাঁচতে এবার প্রতিষ্ঠা দিবস পালন করবে না অসমের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ অসম’ বা উলফা। এটি উত্তর-পূর্ব ভারতের অন্যান্য সংগঠনের মত আসামের একটি বিচ্ছিন্নতাবাদী সংগঠন, যারা ভারত ফেডারেশন থেকে আসামের সার্বভৌমত্ব দাবি করে সশস্ত্র লড়াই করছে। উলফা রাঙ গড়ে ৭ই এপ্রিল ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয়। সুনীল নাথের তথ্যানুসারে ১৯৮৩ সালে নাগাল্যান্ডের জাতীয়তাবাদী সমাজতান্ত্রিক কাউন্সিলের সাথে উলফা সম্পর্কিত।

জম্মু ও কাশ্মীরে জঙ্গি হানা – খতম ৩ – আরও জানতে ক্লিক করুন …

আজ প্রধানমন্ত্রী আরও জানান, ‘বিজেপি যখনই সেবা করার সুযোগ পেয়েছে, তখনই ভালো প্রশাসন ও গরিবদের ক্ষমতাবৃদ্ধিতে জোর দিয়েছে। দলের নিয়ম মেনে আমাদের কর্মীরা বহু মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন আনার জন্য কঠিন পরিশ্রম করেছেন।’ অন্যদিকে উলফার অন্যতম মুখ মুন্না বরুয়া জানিয়েছে, করোনা ভাইরাসের হামলার জন্য আগামীকাল ৭ই এপ্রিল ৪১তম প্রতিষ্ঠা দিবস পালন করা থেকে বিরত থাকবে সংগঠনটি। তবে ‘স্বাধীন’ অসম গড়ে তুলতে দলের যে সদস্যরা প্রাণ দিয়েছে তাদের শ্রদ্ধা জানিয়ে সকাল ৭ টায় এক মিনিট নীরবতা পালন করা হবে।

রাজ্যগুলিকে ১৭,২৮৭ কোটি বরাদ্দ কেন্দ্রের – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *