A mild earthquake Hits in Srinagar of Jammu and Kashmir

ভূমিকম্পে কেঁপে উঠল শ্রীনগর – লাদাখে দুটি রাস্তার কাজ শুরু

ভারতবর্ষ

জম্মু কাশ্মীরের শ্রীনগরের মাটি কেঁপে উঠলো ভূমিকম্পে (Earthquake Hits in Srinagar)। রোজ ভারতে কোথাও না কোথাও ভূমিকম্প হচ্ছে। রাজধানী …

উত্তরের সীমান্ত এখন প্রতিদিনের আলোচনার বিষয়। জঙ্গি হামলার সাথে ভিড়লো প্রাকৃতিক বিপর্যয়। করোনার আতংকে মানুষ এখনও গৃহবন্দী। অথচ এরই মধ্যে জম্মু কাশ্মীরের শ্রীনগরের মাটি কেঁপে উঠলো ভূমিকম্পে (Earthquake Hits in Srinagar)। রোজ ভারতে কোথাও না কোথাও ভূমিকম্প হচ্ছে।

A mild earthquake Hits in Srinagar of Jammu and Kashmir
A mild earthquake Hits in Srinagar of Jammu and Kashmir

রাজধানী দিল্লিতে একের পর এক কম্পন হয়েছে। এবার ভূমিকম্পে কেঁপে উঠল শ্রীনগর। আজ মঙ্গলবার সকাল ৮.১৬ মিনিটে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৯। স্থানীয়রা ভয় পেয়ে দ্রুত রাস্তায় নামে। এদিকে চীনের সাথে আলোচনা হয়েছে লাদাখ বিষয়ে। ভারত পূর্ব লাদাখে চীন সীমান্তের কাছে তৈরি শুরু হলো দুটি গুরুত্বপূর্ণ রাস্তা।

১৫ দিনের মধ্যে শ্রমিকদের ঘরে ফেরানোর সুপ্রিম নির্দেশ – আরও জানতে ক্লিক করুন …

বিপদের যেকোনো পরিস্থিতিতে যাতে ফরওয়ার্ড এরিয়া সাব সেক্টর নর্থ -এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন না হয়, সেই জন্যেই এই পদক্ষেপ। দারবুক-শাইওক-দৌলত বেগ ওলদি রাস্তা যোগাযোগ স্থাপন করে উত্তরের শেষ আউটপোস্ট দৌলত বেগ ওলদির সাথে। আর ওপর রাস্তাটি তৈরি করা হচ্ছে সাসোমা থেকে সাসির লা পর্যন্ত। এর ফলে উত্তর সীমান্তে সেনাদের মধ্যে যোগাযোগ সহজ হবে।

দেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলবে ১৫ই অগস্টের পর – আরও জানতে ক্লিক করুন …

আইআইটি ধানবাদের সিসমোলজি বিভাগের জিওফিজিক্সের অধ্যাপক পিকে খান জানান, “একের পর এক ছোট মাত্রার কম্পন থেকে বড় ভূমিকম্পের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এই বিষয়ে কেন্দ্রের এবং দিল্লির সরকারের আগাম সতর্ক থাকা উচিৎ।” গত ২ বছরে এই এলাকায় ৪ থেকে ৪.৯ মাত্রের ভূমিকম্প হয়েছে কমবেশি ৬৪ বার।

এরপাশে স্ট্র্যাটেজিক টানেল তৈরির কাজ শুরু করেছে নয়াদিল্লি। এই টানেল দিয়ে ভারতীয় সেনাবাহিনী দ্রুত সীমান্তে পৌঁছতে পারবে। এছাড়া তৈরি করা হয়েছে মডেল সেনা ক্যাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *