About 82% decrease in triple talaq cases as Modi govt enacted law

এক বছরে তিন তালাকের সংখ্যা কমেছে ৮২ শতাংশ

ভারতবর্ষ

২০১৮ সালের ১৯শে সেপ্টেম্বর তিন তালাক (Triple Talaq Cases) প্রথাকে একটি শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা …

নিজস্ব সংবাদদাতা: তিন তালাক ভারতের এক অন্যতম আলোচনার বিষয়। বহু দিন ধরে এই প্রথা ও রীতি নিয়ে চাপানউতোর অব্যাহত ছিল। ২০১৮ সালের ১৯শে সেপ্টেম্বর তিন তালাক (Triple Talaq Cases) প্রথাকে একটি শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা একটি অর্ডিন্যান্স বা নির্বাহী আদেশ জারি করে। গত বছরের অগাস্টে এক ঐতিহাসিক রায়ে ভারতের সুপ্রিম কোর্ট তিন তালাককে বে-আইনি ও অসাংবিধানিক বলে ঘোষণা করেছিল।

তিনবার তালাক উচ্চারণ করে স্ত্রীকে বিবাহ বিচ্ছেদ দিলে এই আইন অনুযায়ী মুসলিম পুরুষদের তিন বছরের জেল ও আর্থিক জরিমানার বিধান থাকছে। তালাকপ্রাপ্ত স্ত্রীর খোরপোষ পাওয়ারও অধিকার থাকবে।

About 82% decrease in triple talaq cases as Modi govt enacted law
About 82% decrease in triple talaq cases as Modi govt enacted law

ঠিক এক বছর পর তিন তালাকের বিষয় নিয়ে সামনে এলেন কেন্দ্রীয় সংখ্যালঘু দফতরের মন্ত্রী মুখতার আব্বাস নকভি। আজ বুধবার ‘ট্রিপল তালাক-বিগ রিফর্ম, বেটার রেজাল্ট’ শীর্ষক এ-নিবন্ধে তিনি জানান, “তিন তালাক নিষিদ্ধ হয়েছে এক বছর হল। দেশে তিন তালাক দেওয়ার সংখ্যা ৮২ শতাংশ কমেছে। ওই ধরনের কোনও ঘটনা ঘটলে আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

[ আরও পড়ুন ] ভারত বিশ্ব গণতন্ত্র সূচকে ১০ ধাপ নীচে

১লা আগস্ট, ভারতের ইতিহাসে ‘মুসলিম মহিলা অধিকার দিবস’ হিসাবে রেকর্ড করা হয়েছে। ভারতে এই ধরনের একটি প্রথা বন্ধ করতে ৭০ বছর সময় লাগল। এর আগে মিশর, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান, বাংলাদেশের মতো মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশে তিন তালাক প্রথাকে নিষিদ্ধ করা হয়েছে।

[ আরও পড়ুন ] বিশ্বে দারিদ্র সবথেকে কমেছে ভারতে – ২০৩০ সালে রেহাই

ভারতে এই প্রথার ব্যবহার চলে আসছিল, যা বিবাহ এবং বিচ্ছেদের আইনের সঙ্গে মানায় না। নকভি আরও জানান, তিন তালাক বা তালাক-ই-বিদাত অ-ইসলামি ও আইন বিরুদ্ধ। এরপরেও এই ধরনের প্রথাকে প্রশ্রয় দেওয়া হচ্ছিল শুধুমাত্র ভোটের লোভে। দেশ চলে সংবিধানের ওপরে ভর করে। কোনও ধর্মীয় গ্রন্থ বা শরিয়তের ওপরে নির্ভর করে নয়। দেশে সতী-প্রথা ও বাল্য-বিবাহের মতো বহু সামাজিক প্রথা বিলোপের জন্য আইন আনা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *