After Ladakh huge number of India troops gathered in Andaman and Nicobar Islands

লাদাখের পর এবার আন্দামানে যাচ্ছে অতিরিক্ত সেনা

ভারতবর্ষ

লাদাখ নিয়ে আলাদা ভাবনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ (Andaman and Nicobar) নিয়েও সতর্ক হলো দেশ।

নিজস্ব সংবাদদাতা: ভারতের উত্তর ও উত্তর-পশ্চিম সীমান্তে সমস্যা আছে। কয়েক মাস ধরেই সেখানে চীন ও পাকিস্থান ক্রমাগত হালিমা চালানোর মহড়া নিচ্ছে। দুই প্রান্তেই সজাগ আছে ভারতীয় সেনাবাহিনী। একাধিক বৈঠকেও সমাধানের রাস্তা আসমানে আসছে না। লাদাখ নিয়ে আলাদা ভাবনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ (Andaman and Nicobar) নিয়েও সতর্ক হলো দেশ।

ভারত মহাসাগরে অবস্থিত আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে অতিরিক্ত সেনা পাঠানোর কাজ শুরু হয়েছে। চীন গোটা এশিয়াতে তার শক্তি বাড়াতে চাইছে। তাদের সামনে একমাত্র লক্ষ্য ভারতবর্ষ। তাই পাকিস্তান, নেপাল, ভুটান বাংলাদেশকে পাশে রাখতে নানা অফার দিয়েই চলেছে বেজিং। চীনের এই অনৈতিক বিস্তারবাদ থামাতে ভারত মহাসাগরে আন্দামান-নিকোবরের অবস্থান তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

After Ladakh huge number of India troops gathered in Andaman and Nicobar Islands
After Ladakh huge number of India troops gathered in Andaman and Nicobar Islands

আন্দামান-নিকোবরে সেনার পরিকাঠামো ও সংখ্যা বাড়ানো অনেক দিন ধরে থেমে ছিল। কিন্তু লাদাখের ঘটনার পর এবার ভারত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা বাড়াতে চাইছে।এর আগে বঙ্গোপসাগরে তৃতীয় নৌ-সেনা ঘাঁটির উদ্বোধন করেছে ভারত। সেনাবাহিনী মালাক্কা প্রণালী দিয়ে ভারত মহাসাগরে প্রবেশকারী চীনের যুদ্ধজাহাজ ও সাবমেরিনের উপর নজরদারি রাখতে চায়।

[ আরও পড়ুন  রাফেলের সাথে ২১টি মিগ-২১ ও ১২টি সুখোই আসছে

আন্দামান-নিকোবার দ্বীপপুঞ্জের শেষ প্রান্তে তৃতীয় বিমানঘাঁটি করছে ভারত। সেখানে যুদ্ধজাহাজ ও এয়ারক্রাফ্ট মোতায়েন করা হচ্ছে। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে সেনা কর্মকাণ্ড বাড়ানোর জন্য রোল-অন প্ল্যান নেওয়া হয়েছে। আগামী ১০ বছরের জন্য প্রতিরক্ষা পরিকাঠামো উন্নয়ন করা হবে । যুদ্ধবিমান, নৌজাহাজ ও সেনা বাড়ানোর কাজে ৫৬৫০ কোটি টাকা বাজেট ধরা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *