All Schools and Colleges will Open After 15th of August

দেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলবে ১৫ই অগস্টের পর

ভারতবর্ষ

অগাস্টের পরেই খুলবে দেশের সমস্ত স্কুল-কলেজের (Schools and Colleges will Open) দরজা। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ …

লকডাউন জারি আছে গোটা দেশে। নানা ভাগে বিভক্ত এই বিধিনিষেধের পরিকাঠামো। মেপে খুলছে অফিস ও কাজের জায়গা। তবে পরিস্থিতি বুঝে এই জুন মাসে খুলছে না দেশের শিক্ষা প্রতিষ্ঠান। অগাস্টের পরেই খুলবে দেশের সমস্ত স্কুল-কলেজের (Schools and Colleges will Open) দরজা। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

HRD Minister Ramesh Pokhriyal 'Nishank'
HRD Minister Ramesh Pokhriyal ‘Nishank’

তবে স্কুল-কলেজ খুললেও ভাইরাসের সংক্রমণ এড়াতে স্বাস্থ্যবিধি সংক্রান্ত রকমের সাবধানতা মানতে হবে। আর নিয়মের দিকে নজর রাখতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। চলতি বছরের ১৬ই মার্চ থেকে বন্ধ দেশের সকল স্কুল-কলেজ। মহা অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছে প্রায় ৩৩ কোটি ছাত্রছাত্রী। একই ভাবে চিন্তায় আছেন স্কুল কর্তৃপক্ষ এবং অভিভাবকেরা।

ভূমিকম্পে দুলে উঠল ভারত বাংলাদেশ সীমান্ত – আরও জানতে ক্লিক করুন …

সম্ভবত ১৫ই অগস্টের পরে স্কুল-কলেজ খুলবে। তবে খোলার নির্দিষ্ট দিন ঘোষণা করা হয় নি। গত শনিবার জানা যায় , জুলাই মাসের আগে স্কুল-কলেজ খুলবে না।প্রথমে কলেজ ও উচ্চমাধ্যমিক স্তরের ক্লাস এবং পরে মাধ্যমিক ও প্রাথমিক খোলা হবে। বেশি সতর্কতা ও সাবধানতা নিয়ে স্কুলের সময়সীমা দু’ভাগে ভাগ হবে।

দক্ষিণ কাশ্মীরে নিহত পাঁচ জঙ্গি – আরও জানতে ক্লিক করুন …

প্রাথমিক ভাবে মনে হচ্ছিল, অষ্টম শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীদের বাড়ি থেকে পড়াশোনা চালাতে হবে। গ্রিন ও অরেঞ্জ জোনের শিক্ষা প্রতিষ্ঠানগুলি আগে খোলা হবে। তবে ধাপে ধাপে তা খোলা হবে কি না, সে বিষয়ে কিছু জানানো হয় নি।

রমেশ পোখরিয়াল জানান, ‘আগামী ১৫ই অগস্টের মধ্যে সমস্ত পরীক্ষার ফলাফল ঘোষণা করার চেষ্টা করা হচ্ছে। যে সমস্ত পরীক্ষা আগেই হয়ে গিয়েছে এবং যা এখন হচ্ছে, সেই সমস্ত পরীক্ষার ফলাফল।’ তবে জুলাইতে পশ্চিমবঙ্গ বোর্ডের উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *