Andhra Pradesh Gas Leak Kills 9 and Over 1000 Fall Sick

Andhra Pradesh Gas Leak: কারখানায় গ্যাস লিক!

ভারতবর্ষ

বিশাখাপত্তনমের আরআর বেঙ্কটপুরমের এলজি পলিমারস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের রাসায়নিক প্ল্যান্টে বিষাক্ত গ্যাস লিক (Andhra Pradesh Gas Leak) করেছে।

বিশাখাপত্তন: কয়েক দশকের আগের মন্দ স্মৃতি, নতুন করে সামনে এলো। অন্ধ্রের বিশাখাপত্তনমের আরআর বেঙ্কটপুরমের এলজি পলিমারস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের রাসায়নিক প্ল্যান্টে বিষাক্ত গ্যাস লিক (Andhra Pradesh Gas Leak) করেছে। কারখানা থেকে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ায় মৃত্যু হল এক শিশু-সহ ৮ জনের। হাসপাতালে প্রায় ৮০০০-রও বেশি মানুষ। করোনার মধ্যে হাসপাতালে কাতারে কাতারে অসুস্থ মানুষের ভিড় বাড়ছে। পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী। স্থানীয় মানুষদের উদ্ধারকার্যে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দল।

ভারতের সবচেয়ে ধনী মন্দির তিরুপতিতে ছাঁটাই করা হল ১৩০০ কর্মীকেআরও জানতে ক্লিক করুন …

এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড:

অন্ধ্রের বিশাখাপত্তনমের দক্ষিণ শহরতলির কাছে গোপালপট্টমন এলাকায় এই এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের ওই রাসায়নিক কারখানা। আসলে পলিস্টার পলিথিন তৈরি হত ওই কারখানায়। আর সেই কাজে ব্যবহার করা হত সিটাইরিন নামের গ্যাস। এই গ্যাস মানব শরীরের পক্ষে অত্যন্ত বিষাক্ত। আজ ভোর সাড়ে তিনটে নাগাদ ওই কারখানা থেকে গ্যাস লিক করা শুরু হয়। জানা যাচ্ছে, সে সময় কারখানায় ছিলেন শুধু নিরাপত্তারক্ষীরা। সেই গ্যাস লিক হওয়ার সাথে সাথেই অচৈতন্য হয়ে পড়েন প্রত্যেকে। তারপর গ্যাস ছড়িয়ে পড়তে থাকে লোকালয়ে।

১৩ টি দেশের প্রায় ১৪,৮০০ জনকে দেশে ফিরিয়ে আনার জন্য মোট ৬৪টি উড়ানের আয়োজন – আরও জানতে ক্লিক করুন …

গ্রেটার বিশাখাপত্তনম পুরনিগম জানিয়েছে:

ভোর সাড়ে চারটের দিকে আশেপাশের এলাকার বাসিন্দাদের ব্যাপক চোখ জ্বালা ও শ্বাসকষ্ট শুরু হতে থাকে। আতঙ্ক তৈরী হয় গোটা এলাকাতে। গ্রেটার বিশাখাপত্তনম পুরনিগম জানিয়েছে, আগাম সতর্কতার জন্য ওই এলাকার বহু মানুষকে অন্য জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বহু মানুষ অ্যাম্বুল্যান্স না পেয়ে অসুস্থ অবস্থায় রাস্তার পাশে বসে পড়েছেন। পুলিসের গাড়ি ও অ্যাম্বুল্যান্সের আওয়াজে পাল্টে গেছে লকডাউনের গোটা এলাকা। এরমধ্যে এলজি পলিমার্সের বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ। এইমুহূর্তে উৎসস্থল থেকে আড়াই কিমি এলাকা জুড়ে এই গ্যাস ছড়িয়ে পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *