Assam and Mizoram border tension escalates

অসম-মিজোরাম সীমান্তে সংঘর্ষ – ভারতীয় সেনার নতুন স্ট্র্যাটেজি

ভারতবর্ষ

অসম- মিজোরাম সীমান্তে (Assam and Mizoram border) তীব্র উত্তেজনা তৈরী হয়েছে ৷ দুই পক্ষেরই বেশ কয়েকজন আহত হয়েছেন ৷

নিজস্ব সংবাদদাতা: দেশের মধ্যে ও সীমান্তের উত্তেজনা চরমে উঠলো। অসম- মিজোরাম সীমান্তে (Assam and Mizoram border) তীব্র উত্তেজনা তৈরী হয়েছে ৷ দুই পক্ষেরই বেশ কয়েকজন আহত হয়েছেন ৷ অসমের কাছার জেলার লায়লাপুর এলাকায় এই সংঘর্ষ তৈরী হয় ৷ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। সেখানকার বেশ কিছু বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয় ৷ বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনী পাঠিয়ে উত্তাল পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনতে হয় ৷ মিজোরামের সঙ্গে অসমের ১৬৪.৬ কিলোমিটার সীমান্ত আছে। মিজোরামের ভাইরিংতে ও অসমের লাইলাপুর গ্রামের বাসিন্দারা লাঠি নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন।

Assam and Mizoram border tension escalates
Assam and Mizoram border tension escalates

এরপাশে সীমান্ত পার করিয়ে বিপদবাহিনী ও বিপুল অস্ত্রশস্ত্র ভারতে প্রবেশের চেষ্টা করছেন পাকিস্তান। পাক অধিকৃত কাশ্মীরে নতুন করে ৩৯টি বিপদের প্রশিক্ষণ ক্যাম্প তৈরী করা হয়েছে। ভারতকে আক্রমণ করতে ২২ টি লঞ্চপ্যাড প্রস্তুত আছে। ভারতে ঢোকার চেষ্টায় ৩০০ মানুষ তৈরী আছে। কিন্তু ভারতীয় সেনার নতুন স্ট্র্যাটেজিতে জঙ্গি অনুপ্রবেশ আটকানো সম্ভব হয়েছে। নিরাপত্তা মজবুত করতে নতুন করে সেনা পরিকাঠামো তৈরি হয়েছে। নিয়ন্ত্রণরেখাতে ৩৪৩.৯ কিলোমিটার সীমান্তজুড়ে সেনার সংখ্যা প্রায় তিনগুণ করা হয়েছে। সেখানে উন্নতমানের ক্যামেরা ও সেন্সর বসানো হয়েছে।

[ আরও পড়ুন ] পরমাণু অস্ত্রবাহী পৃথ্বী-২ মিসাইলের সফল উৎক্ষেপণ

এদিকে ড্রাগন বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জিনপিং। ভারতীয় সেনা পাহাড়ের উচ্চতায় শীতের যেকোনও পরিস্থিতির জন্য তৈরি হচ্ছে। জরুরি ভিত্তিতে আমেরিকার কাছ থেকে সেনার জন্য শীতের পোশাক কিনেছে ভারত। ২০১৬ সালে ভারত ও আমেরিকার সেনার মধ্যে এই ‘দ্য লজিস্টিকস এক্সচেঞ্জ মেমোরান্ডাম এগ্রিমেন্ট’ হয়। শীতকালে লাদাখের তাপমাত্রা মাইনাসে পৌঁছায়। আমেরিকার সঙ্গে সম্পর্ক ভাল হওয়ার ফলে আমেরিকার থেকেই এই গরম পোশাক কিনছে কেন্দ্রীয় সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *