At least 20 Indian and 43 Chinese soldiers died in Ladakh face off

৩ নয় কমকরে ২০ ভারতীয় সেনা নিহত লাদাখে, চীনের ৪৩ নিহত

ভারতবর্ষ

লাদাখে নিয়ন্ত্রণরেখায় ভারত এবং চিনের সেনা সংঘর্ষে কমকরে ২০ জন ভারতীয় সেনা জওয়ান নিহত (Soldiers died in Ladakh) হয়েছেন। গতকাল …

একদিকে আবহমান কোরোনার প্রকোপ আর অন্য দিকে চীন, পাকিস্তান ও নেপালের মতো দেশের একসাথে চোখরাঙানি। কোনঠাসা ভারতীয় বিদেশমন্ত্রক। লাদাখে নিয়ন্ত্রণরেখায় ভারত এবং চিনের সেনা সংঘর্ষে কমকরে ২০ জন ভারতীয় সেনা জওয়ান নিহত (Soldiers died in Ladakh) হয়েছেন। গতকাল মঙ্গলবার, রাতে এমনটাই দাবি করেছে সংবাদ সংস্থা ANI। ৩৮০০ কিমি জুড়ে এই সীমান্তরেখায় আছে অনিশ্চয়তা।

At least 20 Indian and 43 Chinese soldiers died in Ladakh face off
At least 20 Indian and 43 Chinese soldiers died in Ladakh face off

ভারতীয় সেনাকে উধৃত করে ANI জানিয়েছে, সোমবার রাতের সংঘর্ষে তিন জন ভারতীয় সেনা নয়, কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। আহত সংখ্যা এখনো অজানা। অন্য দিকে, সরকারি সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, চাইনিজ সেনারও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এএনআই-এর দাবি, চিনা বাহিনীর অন্তত ৪৩ জন জওয়ান নিহত অথবা গুরুতর আহত হয়েছেন ।

রাষ্ট্রসঙ্ঘে কাশ্মীর নিয়ে লড়াই – পাকিস্তানে ফিরলো দুই কর্মী – আরও জানতে ক্লিক করুন …

এএনআই আরও জানিয়েছে, সোমবার রাতে সংঘর্ষে আরও ১৭ জন গুরুতর ভাবে জখম হয়েছিলেন। হিমাঙ্কের নিচে থাকা তাপমাত্রায়, সমুদ্রপৃষ্ঠ থেকে অত উঁচুতে, খোলা আকাশের নীচে আহত অবস্থায় দীর্ঘ ক্ষণ থাকার ফলে তাঁদের মৃত্যু হয়। সেনা সূত্রকে চিহ্নিত করে সংবাদ সংস্থা এএনআই দাবি করেছে, ওই সংঘর্ষস্থল থেকে মঙ্গলবার সন্ধ্যার পর পিছু হটেছে দু’পক্ষই। ভারতীয় সেনা জানিয়েছে, ভূখণ্ডের সার্বভৌমত্ব এবংঅখণ্ডতা রক্ষা করতে তারা বদ্ধপরিকর।

নেপাল পুলিশের গুলিতে মৃত এক ভারতীয়, আহত চার – আরও জানতে ক্লিক করুন …

গতকাল সকালে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় পয়েন্ট নম্বর ১৪তে ভারত ও চিন সেনার মধ্যে সংঘর্ষের খবর প্রথম প্রকাশ্যে আসে। প্রাথমিক ভাবে সেনা সূত্রে জানা গিয়েছিল, সোমবার রাতের সংঘর্ষে, ভারতীয় সেনার ১ কর্নেল-সহ আরও দুই জওয়ান নিহত হয়েছেন। সেনা এবং সরকারি সূত্রকে ব্যাক্ত করে, একাধিক সর্বভারতীয় মিডিয়া দাবি করে, চিনের অন্তত পাঁচ জন সেনা নিহত হয়েছেন রাতের সংঘর্ষে।

সংবাদসংস্থা এএনআই ১০ জন ভারতীয় সেনা মৃত্যুর খবর প্রকাশ করলেও এখনও প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। এ দিন সন্ধ্যায় বিবৃতিতে বিদেশ মন্ত্রকের এক মুখপাত্র সোমবার লাদাখে সংঘর্ষের কথা স্বীকার করে নিয়েছেন। সেই বিবৃতিতে অভিযোগ করা হয়েছে, চিনা বাহিনী বিনা প্ররোচনায়, একতরফা ভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখার স্থিতাবস্থা ভাঙার চেষ্টা করলে সংঘর্ষ শুরু হয়। ওই বিবৃতিতে জানানো হয়েছে, সংঘর্ষে দু’পক্ষের সেনাই হতাহত হয়েছেন। তবে ওই বিবৃতিতে হতাহত সম্পর্কে নির্দিষ্ট কোন সংখ্যা উল্লেখ করা হয়নি। প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর, কিছু ক্ষণের মধ্যেই বিবৃতি প্রকাশ করা হবে।

এ দিন, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, স্থল, জল ও বায়ু বাহিনীর প্রধানদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। সম্প্রতি লাদাখ পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীকে রিপোর্টও দেন প্রতিরক্ষামন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *