Ayodhya Ram Mandir Donations to Temple Trust Exempted from Income Tax Under Section 80G of IT Act

রাম মন্দির নির্মাণের টাকা দিলে কর ছাড়

ভারতবর্ষ

অযোধ্যায় রাম‌মন্দির নির্মাণের জন্য অর্থ সাহায্য (Ayodhya Ram Mandir Donations) করলে তা ৮০-জি ধারায় করমুক্ত হবে, জানিয়েছে দেশের মহামান্য অর্থমন্ত্রক।

রাম এবার কর থেকে আমাদের রেহাই দেবেন। নেপথ্যে থাকছে কিছু দান। করোনার জটিল আবহাওয়াতে একটু এলোমেলো অযোধ্যার মন্দিরের কাজ। ভাইরাস সেই উন্মাদনাকে অনেকটাই স্থিমিত করে দিয়েছে। কিন্তু ভক্তদের কাছে এসেছে এক সুখবর। সুবিশাল অযোধ্যায় রাম‌মন্দির নির্মাণের জন্য অর্থ সাহায্য (Ayodhya Ram Mandir Donations) করলে তা ৮০-জি ধারায় করমুক্ত হবে। এই সিদ্ধান্ত জানিয়েছে দেশের মহামান্য অর্থমন্ত্রক। এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অযোধ্যায় মন্দির নির্মাণের জন্য গঠিত শ্রীরামজন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টকে আয়কর আইনের ৮০-জি ধারার সুবিধা পাওয়ার সুযোগ দেওয়া হল।

বাবরি কাণ্ডে আডবানি-মুরলি-ঊমার বিচার চার মাসের মধ্যেআরও জানতে ক্লিক করুন …

আইনের ৮০-জি ধারা অনুযায়ী:

শ্রীরামজন্মভূমি তীর্থ ক্ষেত্র সাধারণ মানুষের প্রার্থনাস্থল। তাছাড়া এর আলাদা ঐতিহাসিক গুরুত্বও আছে। ফলে এই আইনের আওতায় সকল আর্থিক অনুদানের ক্ষেত্রে করছাড় পাচ্ছে রাম মন্দির। জানানো হয়েছে ২০২০-২১ অর্থবর্ষ থেকে দাতারা এই অমূল্য কর ছাড়ের সুযোগ পাবেন। আয়কর আইনের ৮০-জি ধারা অনুযায়ী, কোনও ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ নির্মাণ বা মানুষের উপাসনা স্থল নির্মাণে এই ছাড় পাওয়া যায়। আর শ্রীরামজন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টও সেই আইন অনুসারে করমুক্তির আবেদন করেছিল।

ভারতের সবচেয়ে ধনী মন্দির তিরুপতিতে ছাঁটাই করা হল ১৩০০ কর্মীকে – আরও জানতে ক্লিক করুন …

মন্দির নির্মাণের কাজ:

গত বছরের ৯ নভেম্বর অযোধ্যা জমি বিতর্কের অবসান ঘটিয়ে এক রায় ঘোষণা করে সুপ্রিম কোর্ট। মহামান্য সুপ্রিমকোর্টের সেই ঐতিহাসিক রায়ে সর্বসম্মতিক্রমে বিবাদের মূলে থাকা ২.৭৭ একর জমিটি হিন্দুদের দেওয়ার কথা বলা হয়। এই জমিতে রামের মন্দির বানানোর জন্য তিন মাসের মধ্যে কেন্দ্রীয় সরকারকে ট্রাস্ট গঠন করতে হবে বলে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। তাই গত ফেব্রুয়ারি মাসে ১৫ সদস্যের এক ট্রাস্ট গঠন করেছে কেন্দ্রীয় সরকার। এবার ট্রাস্ট দ্রুত মন্দির নির্মাণের কাজ শুরু করতে চাইছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *