Bay of Bengal cyclone Burevi to hit Kerala and Tamil Nadu

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় বুরেভি – আতংকে বেশ কিছু রাজ্য

ভারতবর্ষ

আবার একটা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা তৈরী হয়েছে বঙ্গোপসাগরে। বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নতুন ঘূর্ণিঝড় বুরেভি (Cyclone Burevi)। এটি মালদ্বীপের …

নিজস্ব সংবাদদাতা: শীত আসলেও বিপদের ঘূর্ণিঝড়ের বিরাম নেই। গোটা ভারত জুড়ে একের পর এক ঘূর্ণিঝড় আঘাত হানছে। আবার একটা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা তৈরী হয়েছে বঙ্গোপসাগরে। বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নতুন ঘূর্ণিঝড় বুরেভি (Cyclone Burevi)। এটি মালদ্বীপের দেওয়া নাম। তবে আপাতত গভীর নিম্নচাপ তৈরি হয়েছে বঙ্গোপসাগরে।এবারও প্রবল ঝড় ও বৃষ্টির আশঙ্কা আছে দক্ষিণের তামিলনাড়ুতে। তবে শ্রীলঙ্কা লাগোয়া দক্ষিণ তামিলনাড়ুতেই বেশি বৃষ্টি হবে। চরম সতর্কতা জারি করা হয়েছে কেরালার দক্ষিণাংশে। জানা যাচ্ছে, আগামী বুধবার রাতে এটি প্রথমে শ্রীলঙ্কা উপকূলে আছড়ে পড়বে।

Bay of Bengal cyclone Burevi to hit Kerala and Tamil Nadu
Bay of Bengal cyclone Burevi to hit Kerala and Tamil Nadu (Source: Skymetweather)

বিপদের এই নিম্নচাপটি কন্যাকুমারী থেকে এক হাজার কিলোমিটার দূরে আছে। আগামী ২রা ডিসেম্বর রাতে শ্রীলঙ্কা উপকূলে আছড়ে পড়ার পর ভারতীয় ভূখণ্ডের খুব কাছ দিয়ে কোমরিন সাগরে পৌঁছবে। এর পর সেটি আরব সাগরে আবার শক্তি বাড়াত পারে বলে অনুমান করা হচ্ছে। বুধবার দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে তামিলনাডু ও কেরালার দক্ষিণ ভাগে। সেখানে বেশ জোরে হাওয়া ও ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা আছে। তবে এর জন্য সরাসরি কোনও প্রভাব পড়বে না বাংলায়। সকল রাজ্যের প্রশাসন আগে ভাগেই সতর্কতা গ্রহণ করেছে।

[ আরও পড়ুন ] আজ কৃষকদের সাথে রাজনাথ সিংহ – বৈঠকে শাহ-নাড্ডা

কেরলে বৃষ্টি শুরু হয়ে গেছে রবিবার থেকে। হাওয়া অফিস জানাচ্ছে, এই নিম্নচাপ আরও ঘণীভূত হবে। শক্তি বাড়িয়ে সেই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে দক্ষিণের উপকূলে। তামিলনাড়ু, কেরল, পুদুচেরি, কারাইকাল, অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূল ও লক্ষ্যদ্বীপে ১লা থেকে ৪ঠা ডিসেম্বর অবধি তুমুল বৃষ্টি হবে। তবে এই নিম্নচাপের টানে উত্তরের বাতাসের গতি বাড়তে পারে। আজ বা কাল সামান্য ঠান্ডা বাড়তে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। তবে ঘূর্ণিঝড় আরব সাগরে পৌঁছলে হাওয়ার অভিমুখও ঘুরবে। তখন আবার এই তাপমাত্রা বেড়ে যাবে। জানা যাচ্ছে, সপ্তাহের শেষে শহরের পারদ আবার ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে পৌঁছতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *