Bharat bandh today by farmer organizations to exhibit protest against farm bill 2020

Bharat bandh today: কৃষি বিলের বিরুদ্ধে আজ ভারত বনধ

ভারতবর্ষ

আজ শুক্রবার ভারত বন্‍‌ধের (Bharat bandh today) ডাক দিয়েছে দেশের অধিকাংশ কৃষক সংগঠন। পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ-সহ দেশের রাজ্যে এই …

নিজস্ব সংবাদদাতা: কেন্দ্র কৃষি বিলের প্রতিবাদ শুরু হয়েছে প্রায় গোটা দেশ জুড়ে। আজ শুক্রবার ভারত বন্‍‌ধের (Bharat bandh today) ডাক দিয়েছে দেশের অধিকাংশ কৃষক সংগঠন। পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ-সহ দেশের রাজ্যে এই বন্‍‌ধের সমর্থনে শুরু হয়েছে বিক্ষোভ ও পথ অবরোধ। কৃষকরা আজ শুক্রবার সকালে দিল্লি-অমৃতসর হাইওয়ে অবরোধ করেন। জানা যাচ্ছে, অযোধ্যা-লখনউ হাইওয়েতে প্রবল যানজট সৃষ্টি হয়েছে। পঞ্জাব ও হরিয়ানায় কৃষকদের সাথে আছে কংগ্রেস, বিরোধী আম আদমি পার্টি ও SAD।

Bharat bandh today by farmer organizations to exhibit protest against farm bill 2020
Bharat bandh today by farmer organizations to exhibit protest against farm bill 2020

ইতিমধ্যে রাজ্যসভায় পাশ হয়ে গিয়েছে বিতর্কিত তিনটি কৃষি বিল। আজকের এই ভারত বনধ ডেকেছে পাঞ্জাবের ৩১টি কৃষি সংগঠন। পাঞ্জাবে তিনদিনের রেল রোকো কর্মসুচি শুরু করেছেন কৃষকরা। তাদের দাবি না মানা হলে আগামী ১লা অক্টোবর থেকে অনির্দিষ্টকালের জন্য রেল রোকো কর্মসুচি নেওয়া হবে। আইন করে ন্যূনতম সহায়ক মূল্যের নিশ্চয়তা দেওয়ার দাবিতেই এই বনধের ডাক দিয়েছেন কৃষকরা। গোটা দেশেই রেল ও সড়ক পথে সমস্যার আশঙ্কা আছে।

[ আরও পড়ুন ] টাইমসের বর্ষসেরা ১০০ – মোদির পাশে সেই ‘দাদি’ বিলকিস বানু

ফিরোজপুর রেলওয়ে বিভাগে বিশেষ ট্রেনগুলির চলাচল বন্ধ হয়েছে। পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং, সকলকে আইন-শৃঙ্খলা বজায় রাখতে বলেছেন। এদিকে বিহারের দ্বারভাঙায় শুক্রবার সকালে মোষের পিঠে চেপে রাস্তায় নেমে বিক্ষোভ দেখায় রাষ্ট্রীয় জনতা দল। কলকাতার ধর্মতলায় গান্ধীমূর্তির পাদদেশে ধর্নায় বসবে তৃণমূলের কিষান খেতমজদুর সংগঠন। বেশ কিছু জায়গাতে ভারতীয় কৃষক ইউনিয়নের এই বনধের সমর্থনে বাণিজ্যিক প্রতিষ্ঠান, দোকানদারদের দোকান বন্ধ রাখার আবেদন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *