Bihar Assembly Election 2020 will be Held in Three Phases

তিন দফায় ভোট বিহারে – ফলাফল ঘোষণা ১০ই নভেম্বর

ভারতবর্ষ

দিনগুলি হলো ২৮শে অক্টোবর, ৩রা নভেম্বর ও ৭ই নভেম্বর। আর এই নির্বাচনের (Bihar Assembly Election 2020) ফলপ্রকাশ হবে ১০ই নভেম্বর।

নিজস্ব সংবাদদাতা: আগামী ২৮শে অক্টোবর থেকে বিহারের বিধানসভা নির্বাচন শুরু হবে। এবার মোট তিন দফায় এই নির্বাচনে ভোট গ্রহণ হবে। দিনগুলি হলো ২৮শে অক্টোবর, ৩রা নভেম্বর ও ৭ই নভেম্বর। আর এই নির্বাচনের (Bihar Assembly Election 2020) ফলপ্রকাশ হবে ১০ই নভেম্বর। মারণ ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার পর বিহার নির্বাচন হবে দেশের প্রথম বড় আকারের নির্বাচন। জানা যাচ্ছে এটা শুধু ভারত নয়, গোটা বিশ্বের মধ্যেই করোনা পরবর্তী সময়ে সবচেয়ে বড় নির্বাচন। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নেতৃত্বে এনডিএ এবার ভোটে লড়ছে।\

Bihar Assembly Election 2020 will be Held in Three Phases
Bihar Assembly Election 2020 will be Held in Three Phases

আজ শুক্রবার এই বিহার নির্বাচনের তার দিন ক্ষণ ঘোষণা করলো নির্বাচন কমিশন। বিহারে মোট তিন দফায় নির্বাচন বিস্তারিত ভাবে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। আগামী ২৯শে নভেম্বর শেষ হচ্ছে বিহারের বর্তমান সরকারের মেয়াদ। মোট ২৪৩ আসনের বিহার বিধানসভার ৩৮ টি আসন তপশিলি জাতির জন্য ও ২ টি আসনের তপশিলি উপজাতির জন্য সংরক্ষিত। একটি বুথে ভোটারের সংখ্যা দেড় হাজার থেকে কমিয়ে ১ হাজার করা হয়েছে।

[ আরও পড়ুন ] টাইমসের বর্ষসেরা ১০০ – মোদির পাশে সেই ‘দাদি’ বিলকিস বানু

এবার বিহারে পোলিং স্টেশনের সংখ্যা এক লক্ষ ছাড়িয়ে যাবে। এই ভোট গ্রহণের সময় এক ঘণ্টা বাড়ানো হয়েছে। সকাল ৭টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ভোট গ্রহণ হবে। জনসভার জন্য উপযুক্ত জায়গা বেছে দেবেন জেলার নির্বাচনী আধিকারিকরা। সামাজিক দূরত্ববিধি বজায় রেখে সভা করতে হবে। বিহার নির্বাচনের জন্য সাত লক্ষ হ্যান্ড স্যানিটাইজার, প্রায় ৪৬ লক্ষ মাস্ক, ছয় লক্ষ পিপিই কিট, ৬.৭ লক্ষ ফেস শিল্ড, ২৩ লাখ জোড়া হ্যান্ড গ্লাভসের ব্যবস্থা করা হয়েছে। ভোটারদের জন্য ৭.২ কোটি একবার ব্যবহারের জন্য নির্দিষ্ট হ্যান্ড গ্লাভস রাখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *