Bird Flu Outbreak Across India in 2021

ভারতে আতংকের বার্ড ফ্লু – কেরল-মধ্যপ্রদেশের পর বাংলায়

ভারতবর্ষ

হিমাচল প্রদেশের কাঙ্গড়া জেলার পং ড্যাম লেকে কয়েক’শো পরিযায়ী পাখি বার্ড ফ্লুতে (Bird Flu Outbreak) মারা গেছে। টেস্ট করানো রিপোর্ট …

নিজস্ব সংবাদদাতা: একের পর এক পাখিরা মারা যাচ্ছে। ভয়াবহ এক আতংকের পরিবেশ তৈরী হচ্ছে। গোটা দেশের একাধিক রাজ্যের শহরে দেখা দিয়েছে ভয়ের “বার্ড ফ্লু“। হিমাচল প্রদেশের কাঙ্গড়া জেলার পং ড্যাম লেকে কয়েক’শো পরিযায়ী পাখি বার্ড ফ্লুতে (Bird Flu Outbreak) মারা গেছে। টেস্ট করানো রিপোর্ট পজিটিভ আসে। এখানে প্রায় ১৭০০-র বেশি পরিযায়ী পাখির মৃত্যু হয়েছে। এদের মধ্যে ধামেটা ও নগরোটা সুরিয়ন বন ক্ষেত্রের জগমোলি ও গুগলাড়া অঞ্চলে সবথেকে বেশি পাখি মারা যায়। মৃত পাখিদের ৯৫ শতাংশই বার হেডেড গিজ। এরা সাইবেরিয়া ও মঙ্গোলিয়া থেকে হিমাচলে এসেছিল।

ফতেহপুর, দেহরা, জাওয়ালি ও ইন্দোরায় ২০০৫ ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্টের ৩৪ ধারা প্রয়োগ করে পোলট্রির মুরগি, মাংস, ডিম ও মাছ বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে।

Bird Flu Outbreak Across India in 2021
Bird Flu Outbreak Across India in 2021

মধ্যপ্রদেশ, রাজস্থান ও হিমাচল প্রদেশের পর এবার অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা আতঙ্ক দেখা দিয়েছে কেরলে। দক্ষিণের এই রাজ্যের আলাপুঝা ও কোট্টায়ম জেলায় জারি হয়েছে সতর্কতা। কেরলের আলাপুঝা ও কোট্টায়ম মিলিয়ে ১২,০০০ হাঁসের মৃত্যু হয়েছে ৷ সংক্রমণ ঠেকাতে প্রশাসন থেকে সম্ভবত আরও ৩৬,০০০ হাঁস মেরে ফেলা হবে ৷ রাজস্থানের ঝালওয়ার জেলাতেই ১০০ কাক মারা গিয়েছে। বারণে ৭২, কোটায় ৪৭, পালিতে ১৯, যোধপুরে ও জয়পুরে ৭টি করে কাক মারা গিয়েছে। মধ্যপ্রদেশের ইন্দোরে একটি শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসের মধ্যে ৫০টি মৃত কাক উদ্ধার করা হয়। এদের পরীক্ষায় দেখা যায়, কাকের শরীরে এইচফাইভএন ভাইরাস রয়েছে।

[ আরও পড়ুন ] আমেরিকার সর্বোচ্চ পুরস্কারে মোদী – লিজন অফ মেরিট

ফলে সতর্কতা জারি হয়েছে পশ্চিমবঙ্গের সাথে ঝাড়খণ্ডেও। দেশের একাধিক রাজ্যে বার্ড ফ্লু নিয়ে হাইঅ্যালার্ট জারি করেছে কেন্দ্রীয় সরকার। বাংলাতেও ছড়াল বার্ড ফ্লু আতঙ্ক। উত্তরবঙ্গের জলদাপাড়া জাতীয় উদ্যান সংলগ্ন এলাকায় মিলল বেশ কয়েকটি বুনো পায়রার দেহ। জলদাপাড়া জাতীয় উদ্যানের ডিএফও কুমার বিমল জানান, পাখি গুলোর মৃত্যুর কারণ এখনও স্পষ্ট নয়। ময়নাতদন্তের রিপোর্ট এখনও মেলেনি। তবে পরিবেশ প্রেমী সুব্রত গঙ্গোপাধ্যায় মনে করছেন, এই পাখি গুলোর মৃত্যুর কারণ বার্ড ফ্লু হতে পারে। পর্যটকদের প্রবেশ বন্ধ করে দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *