Boeing 777 is the New Aircraft for Modi

New Aircraft for Modi: আসছে সাড়ে ৮ হাজার কোটির বিমান

ভারতবর্ষ

সীমান্তে উঁকি দিচ্ছে আধুনিক সাজে সজ্জিত সন্ত্রাসবাদীর দল। আর সেই কারণেই নিরাপত্তার প্রয়োজন দেশের প্রধানমন্ত্রীর (New Aircraft for Modi) ।

দেহের মাথা আর দেশের প্রধানমন্ত্রী সমপর্যায়ের। বৃহত্তর গণতান্ত্রিক দেশের চাপও সুবিশাল। এর সাথে আছে আন্তর্জাতিক টানাপোড়েন। পাশে সদা জাগ্রত বিরোধী শিবির। নতুন অতিথি হিসাবে জায়গা করে নিয়েছে এক নাছোড়বান্দা অনুজীবী। মাঝে মধ্যেই সীমান্তে উঁকি দিচ্ছে আধুনিক সাজে সজ্জিত সন্ত্রাসবাদীর দল। আর সেই কারণেই নিরাপত্তার প্রয়োজন দেশের প্রধানমন্ত্রীর (New Aircraft for Modi) । এত দিন বোয়িং ৭৪৭ বিমানে বিদেশ সফরে যেতেন ভারতের রাষ্ট্রপ্রধানরা। যার তালিকায় ছিলেন ভারতের রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী।

দিল্লি ও মহারাষ্ট্রে গ্রেফতার তবলিঘি জামাতের বিদেশিরা – আরও জানতে ক্লিক করুন …

Two types of Boeing 777
Two types of Boeing 777

বোয়িং ৭৭৭ -এর বিশেষত্ব:

এবার সেই সব পুরানো প্রন্থা অচল ও বাদ। এবছর এই জুন মাসেই চলে আসবে ওই অতি অসাধারণ বিমান। ডোনাল্ড ট্রাম্প ব্যবহার করেন বোয়িং ৭৪৭ বিমান। আর ভারতে আসছে বোয়িং ৭৭৭। তবে নিরাপত্তার বিচারে দু’টি সমান হবে। ভারতীয় বায়ুসেনার ৪-৬ জন বিমান চালককে ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়ার পাইলটদের কাছ থেকে বি-৭৭৭ বিমান ওড়ানোর প্রশিক্ষণ নিয়েছেন। এই বিশেষ বিমান ভারত থেকে মার্কিন যুক্তরাষ্ট্র পর্যন্ত একটানা উড়তে সক্ষম। যাত্রাপথের মাঝে কোনো জ্বালানি ভরতে হবে না বিমানটিতে। বর্তমানে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি যে বিমানে সফর করেন সেগুলো প্রায় ২৬ বছরের পুরোনো।

কোরোনার দোহাই দিয়ে লালু প্রসাদের মুক্তি? – আরও জানতে ক্লিক করুন …

বিমানে থাকবে বিশেষ কনফিগারেশন:

এই দুটো বোয়িং ৭৭৭ বিমান কিনছে ভারত। যার জন্য খরচ হচ্ছে ৮ হাজার ৪৫৮ কোটি টাকা। এই বিমানে থাকবে বিশেষ কনফিগারেশন – এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার্স, ইন্টিগ্রেটেড ডিফেনসিভ ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার স্যুট এবং কাউন্টার অ্যাপ্রেসেস ডিসপেন্সিং সিস্টেম থাকবে বিমানে। এতে লার্জ এয়ারক্র্যাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার সিস্টেম আছে। এই ধরণের বড় এয়ারক্র্যাফ্টগুলোকে বিপদের যেকোনো মিসাইল থেকে রক্ষা করে এই বিশেষ প্রযুক্তি। বিমানে থাকছে প্রশস্ত দপ্তর, বৈঠক করার জন্য আধুনিক একটা হল। আকাশে ভাসমান নিরাপদের স্বর্গরাজ্য।

‘আরোগ্য সেতু’ অ্যাপ বাধ্যতামূলক – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *