CBSE 12th Result 2020 Declared Today

প্রকাশিত হলো CBSE’র দ্বাদশ শ্রেণীর ফল

ভারতবর্ষ

আজ সোমবার প্রকাশিত হল CBSE’র দ্বাদশ শ্রেণীর ফল (CBSE 12th Result) । গত মাসে সুপ্রিম কোর্টে CBSE’র তরফে জানিয়ে দেওয়া হয়, জুলাই মাসের …

নিজস্ব সংবাদদাতা: টানাপোড়েনের অবসান ঘটলো। করোনা আবহে দেশের অনেক পরীক্ষার ফলাফলে সমস্যা তৈরী হয়েছিল। বেশ কিছু ক্ষেত্রে তা সুপ্রিম কোর্টে পৌঁছায়। আজ সোমবার প্রকাশিত হল CBSE’র দ্বাদশ শ্রেণীর ফল (CBSE 12th Result) । গত মাসে সুপ্রিম কোর্টে CBSE’র তরফে জানিয়ে দেওয়া হয়, জুলাই মাসের মধ্যেই ফলপ্রকাশ করা হবে। তাই আজ সকালে অনলাইনে CBSE’র দ্বাদশ শ্রেণীর ফল ঘোষণা করা হল। স্বস্তি দিয়ে এবার পাশের হার অনেকটা বেড়েছে। এবছর পাশ করেছেন ৮৮.৭৮ শতাংশ ছাত্রছাত্রী।

CBSE 12th Result 2020 Declared Today
CBSE 12th Result 2020 Declared Today. Click on the image to know your result.

জানা যাচ্ছে, এই ফল, গত বছরের থেকে বেশ কিছুটা বেশি। পাশের হার দেশের মধ্যে সবচেয়ে বেশি কেরলের ত্রিবন্দ্রমে। দিল্লিতে পাশের হার ৯৪.৩৯ শতাংশ। এই বছর সারা দেশে মোট ১১ লক্ষ ৯০ হাজারের বেশি বিদ্যার্থী দ্বাদশ শ্রেণীর পরীক্ষা দিয়েছিলেন। তবে ফল ঘোষণা করলেও, করোনা অসম্পূর্ণ পরীক্ষার কারণে এ বছর মেরিট লিস্ট প্রকাশ করা হয় নি। দেশের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাংক, এই পরীক্ষায় সফল সকল ছাত্রছাত্রীদের আন্তরিক শুভেচ্ছে জানিয়েছেন।

[ আরও পড়ুন ] বায়ুসেনার হাতে ২২টি Apache ও ১৫টি Chinook যুদ্ধবিমান

আগের বছরগুলির মতো এবারও ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে পারবেন বিদ্যার্থীরা। cbse.nic.in , www.results.nic.in , www.cbseresults.nic.in এই তিন ওয়েবসাইটে ঢুকলেই ফল জানা সম্ভব হবে। আবার DigiLocker App-এর মাধ্যমেও এই পরীক্ষার ফল দেখা যাবে। পরীক্ষার্থীদের রেজিস্টার্ড মোবাইল নম্বরেও ফল পাঠিয়ে দেওয়া হবে। এবার আসলে মূল্যায়ন পদ্ধতিতে নম্বর ঠিক করা হচ্ছে। এই পরিস্থিতিতে মেধাতালিকা তৈরি করার কোনও যুক্তি নেই। তাই ছাত্রছাত্রীরা শুধুমাত্র নিজেদের নম্বর দেখতে পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *