CBSE, ICSE and ISC exam results will published by July 15th based on internal assessment

CBSE পরীক্ষা বাতিল – ইন্টারনাল অ্যাসেসমেন্টে ফলপ্রকাশ

ভারতবর্ষ

আগামী জুলাই মাসের ১৫ তারিখের মধ্যে প্রকাশিত হবে সিবিএসই-আইএসসিইর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল (Exam results)। এই পরীক্ষা নিয়ে আজ …

নিজস্ব সংবাদদাতা: ভাইরাসের কোপে গোটা পরীক্ষা থামানো হলো। আগামী জুলাই মাসের ১৫ তারিখের মধ্যে প্রকাশিত হবে সিবিএসই-আইএসসিইর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল (Exam results)। এই পরীক্ষা নিয়ে আজ শুক্রবার শুনানি শেষে একথা স্পষ্ট করে জানিয়েছে সুপ্রিম কোর্ট। তাই জুলাইয়ে আইসিএসসি-আইএসসি এবং সিবিএসই-র দশম-দ্বাদশের পরীক্ষা বাতিল।

করোনা-পরিস্থিতি স্বাভাবিক হলে ইচ্ছুকরা বসতে পারে সিবিএসই-র দ্বাদশের পরীক্ষায়। তবে নতুন করে আর পরীক্ষার সুযোগ থাকছে না আইসিএসসি-আইএসসি-র।

CBSE, ICSE and ISC exam results will published by July 15th based on internal assessment
CBSE, ICSE and ISC exam results will published by July 15th based on internal assessment

তবে নম্বর দেওয়ার ক্ষেত্রে বেশকিছু পদ্ধতি গ্রহণ করা হয়েছে। গড় নম্বরে সন্তুষ্ট না হলে আবার পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে ৩টির বেশি বিষয়ে পরীক্ষায় বেস্ট অফ থ্রি হিসাবে গড়ে নম্বর দেওয়া হবে। আর বাকি বিষয়ের নম্বর আসবে বেস্ট অফ থ্রি গড়ে। সেই কারণে বাকি বিষয়ের নম্বর মিলবে বেস্ট অফ টু গড়ে। একটি পরীক্ষা দিলে আগের পরীক্ষার ভিত্তিতে হবে মূল্যায়ন। একই সাথে যোগ হবে প্র্যাক্টিক্যাল পরীক্ষার গড় নম্বর।

[ আরো পড়ুন ] আসামে বন্যায় ক্ষতিগ্রস্ত ২ লক্ষ মানুষ – বিহারে ঝড়ে ৮৩ মৃত্যু

মেনে নেওয়া ছাড়া সামনে কোনো উপায় নেই। আসলে লকডাউন উঠে যাওয়ার পর ১লা জুলাই থেকে ১৫ই জুলাইয়ের মধ্যে বাকি বিষয়ে পরীক্ষা নেওয়ার কথা জানায় সিবিএসই বোর্ড। ফলে সমস্যা তৈরি হয় ছাত্রছাত্রীদের মধ্যে। দেশের মধ্যে বিভিন্ন রাজ্যের করোনা পরিস্থিতি আলাদা।বেশ কিছু রাজ্যে তীব্রতর হয়েছে সংক্রমণ । পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবে এই সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট।

[ আরো পড়ুন ]  ট্রেন ১২ই আগস্ট পর্যন্ত বন্ধ – সমস্ত ট্রেনের টিকিট বাতিল

রাজ্যের উচ্চ মাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা ২ থেকে ৮ই জুলাই হওয়ার কথা। তবে গত বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য জানান, বাকি সেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। তবে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এখনো সবিস্তারে কিছু জানান নি। ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *