Central govt to withdraw 10000 paramilitary force personnel from Jammu and Kashmir

জম্মু-কাশ্মীরে ১০ হাজার আধাসেনা প্রত্যাহার

ভারতবর্ষ

সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে উপত্যকায় বিপুল পরিমাণ আধাসেনা (Paramilitary force personnel) মোতায়েন করেছিল দিল্লি। একবছরে পরিস্থিতি …

নিজস্ব সংবাদদাতা: উত্তরের জম্মু ও কাশ্মীরের ছবি বদলাচ্ছে। গত বছর অগস্ট মাসে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা, বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে নরেন্দ্র মোদী সরকার। জম্মু ও কাশ্মীর রাজ্য ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করে কেন্দ্র। আর সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে উপত্যকায় বিপুল পরিমাণ আধাসেনা (Paramilitary force personnel) মোতায়েন করেছিল দিল্লি। একবছরে পরিস্থিতি অনেকটাই শান্ত হয়েছে। আধাসেনাদের বিশ্রামের প্রয়োজন আছে বলে মনে করছে কেন্দ্র। সেই কারণে প্রায় ১০ হাজার আধাসেনাকে জম্মু ও কাশ্মীর থেকে প্রত্যাহার করছে কেন্দ্রীয় সরকার।

Central govt to withdraw 10000 paramilitary force personnel from Jammu and Kashmir
Central govt to withdraw 10000 paramilitary force personnel from Jammu and Kashmir

তাই কাশ্মীর থেকে ৪০ কোম্পানি সিআরপিএফ, ২০ কোম্পানি করে বিএসএফ, সিআইএসএফ ও এসএসবি-র জওয়ানদের নিজেদের নির্দিষ্ট স্থানে ফিরতে বলা হয়েছে। গত বছর প্রায় ৬০০ কোম্পানি আধাসেনা অতিরিক্ত নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছিল। জঙ্গি হানা ও পাথর ছোঁড়ার জায়গাতে মোতায়েন করা হয়েছিল এই আধাসেনাদের। এখন কুখ্যাত সেই পাথর ছোঁড়ার ঘটনা অনেকটাই কমে গিয়েছে। ২০১৮ সালে ৫৩২টি ও ২০১৯ সালে ৩৮৯টি পাথর ছোঁড়ার ঘটনা সামনে আসে। এই বছর এখনো পর্যন্ত ১০২টি ঘটনা হয়েছে।

[ আরও পড়ুন ] আবার চমক ! দেশ জুড়ে সমস্ত ক্ষেত্রে একটাই চাকরির পরীক্ষা

যদিও উপত্যকায় এখনও বিচ্ছিন্নতাবাদী শক্তি সক্রিয় আছে। মেহবুবা মুফতির মতো রাজনৈতিক নেত্রী গৃহবন্দি হয়ে আছেন। উপত্যকায় একাধিক বিজেপি নেতা-কর্মীদের উপর হামলা হয়েছে। তবে এখন কাশ্মীরে সিআরপিএফের সংখ্যা ৬০ ব্যাটেলিয়ন। তা ছারাও অন্য বাহিনীর আধাসেনারা থাকছেন কাশ্মীরে। কয়েক দিন আগে জম্মু ও কাশ্মীরে শুরু হয়েছে ফোর-জি ইন্টারনেট পরিষেবা। ধীরে ধীরে ভূস্বর্গ, ভালো অবস্থায় ফিরছে।

[ আরও পড়ুন ] পলাতক গুরু নিত্যানন্দ গড়লেন রিজার্ভ ব্যাঙ্ক অফ কৈলাশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *