China Deploys 10000 Troops Along LAC and Pakistan India Relation Getting Worse

২,০২৭ বার পাকসেনা – চীন ভারী অস্ত্র ও সেনা আনছে

ভারতবর্ষ

লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত গোটা নিয়ন্ত্রণরেখা উত্তপ্ত। বাড়তি সেনা মোতায়েন করেছে চীন (China Deploys 10000 Troops) । কেন্দ্রীয় সরকারের শীর্ষ সূত্রে …

সীমান্ত এলাকা ক্রমশ জটিল হয়ে পড়ছে। পাকিস্তান আর চীন নাওয়া খাওয়া ভুলে হামলায় ব্যস্ত। প্রতিদিন সেনা আর অস্ত্রের সম্ভারে সাজছে সীমান্ত। লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত গোটা নিয়ন্ত্রণরেখা উত্তপ্ত। বাড়তি সেনা মোতায়েন করেছে চীন (China Deploys 10000 Troops) । কেন্দ্রীয় সরকারের শীর্ষ সূত্রে একথা জানা যাচ্ছে।

এদিকে ১লা জানুয়ারি থেকে ১১ই জুন পর্যন্ত নিয়ন্ত্রণরেখায় ২,০২৭ বার এসেছে পাকসেনা। একই সময়ে ৯৮ পাকজঙ্গিকে নিকেশ করা হয়েছে। ভাইরাসের আবহাওয়াতে বিব্রত গোয়েন্দা দপ্তর ও সেনা বাহিনী। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, সিকিম ও অরুণাচল প্রদেশর নিয়ন্ত্রণরেখা জটিল। সেখানে বাড়তি সেনা ও ভারী অস্ত্র আনছে চীন।

Dispute Border Area of India Pakistan ad China
Disputed Border Area of India Pakistan ad China

লাদাখে ১০ হাজার সেনা ছিল তাদের। সাথে এসেছে কামান ও ট্যাঙ্ক। এই ভারী অস্ত্রশস্ত্র আগে সরানোর দাবি করেছে ভারত। নিয়ন্ত্রণরেখা বরাবর ড্রাগন সেনা মোতায়েনের খবর অস্বস্তিতে ফেলেছে। এরপাশে ৫২ কাশ্মীরি যুবককে, জঙ্গি সংগঠনে শামিল করার চেষ্টা হয়েছিল। এদের মূলস্রোতে ফেরানোর ব্যবস্থা করা হয়েছে।

ভারতে Lone Wolf হামলার ছক আল কায়দার – আরও জানতে ক্লিক করুন …

একাধিকবার দুদেশের উচ্চপর্যায়ের আলোচনা হয়েছে। ২০০৩ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে সংঘর্ষবিরতি চুক্তি হয়। সেই চুক্তির পর ২০১৯ সালেই সবথেকে বেশি সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে পাকসেনা। তারা সবমিলিয়ে ৩,২০০ বার সংঘর্ষবিরতি লঙ্ঘনের করেছে। ‌গড়ে প্রতিদিন ৯ বার করে লঙ্ঘন হয়েছে।

ভূমিকম্পে কেঁপে উঠল শ্রীনগর – লাদাখে দুটি রাস্তার কাজ শুরু – আরও জানতে ক্লিক করুন …

এই পরিসংখ্যান খুবই আতংকের। কূটনৈতিক ও সামরিক আলোচনার মাধ্যমে লাদাখ শান্তির চেষ্টা করছে ভারত। দু’দেশের সেনার ডিভিশনাল কমান্ডাদের বৈঠক হয়েছে। ওদিকে ভারতীয় অনুচ্ছেদের ৩৭০ ধারা বাতিল করছে পাকিস্তান। জম্মু-কাশ্মীরের বিশেষ অধিকার খর্ব করার পর হামলা বাড়িয়েছে পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *