China occupied Indian territory in Ladakh as US supports India

চীনের ভারতীয় এলাকা দখল – ভারতীয় সেনার পাশে আমেরিকা

ভারতবর্ষ

১০ দিনের মধ্যে তারা আবার পেট্রোলিং পয়েন্ট ১৪-র কাছে ঘাঁটি গেড়েছে। সেখানকার বিস্তীর্ণ এলাকা (Indian territory) দখল করে ফলেছে লালসেনা।

নিজস্ব সংবাদদাতা: চীন ক্রমশ আগ্রাসনের মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। চারদিক দিয়ে ভারতকে ঘিরতে মরিয়া। যেভাবেই হোক এশিয়ায়, লাল ড্রাগন সেনার দাপট প্রতিষ্ঠা করতে চায়। আন্তর্জাতিক বিধিনিষেধের তোয়াক্কা করছে না বেজিং। বৈঠক ও আলোচনার মধ্যে নিজেদের অগ্রগমন ধরে রেখেছে। ১০ দিনের মধ্যে তারা আবার পেট্রোলিং পয়েন্ট ১৪-র কাছে ঘাঁটি গেড়েছে। সেখানকার বিস্তীর্ণ এলাকা (Indian territory) দখল করে ফলেছে লালসেনা।

China occupied Indian territory in Ladakh
China occupied Indian territory in Ladakh

বটল-নেক পয়েন্ট বা ওয়াই জংশন পেট্রোলিং পয়েন্ট, ভারতের মধ্যে হলেও তা চীনের দখলে। সেই ওয়াই জংশন পয়েন্ট থেকেই পিপি ১০, ১১, ১১এ, ১২ ও ১৩ যাওয়ার রাস্তা। ফলে সেই এলাকায় যেতে পারছে না ভারতীয় সেনা। ভারতকে কয়েকশো বর্গ কিলোমিটার এলাকায় নজরদারি বন্ধ রাখতে হয়েছে। আসলে এই ওয়াই জংশন পয়েন্টটি থেকে লাদাখের ব্রুটসে ভারতীয় সেনার ছাউনি ৭ কিলোমিটার দূরে।

[ আরো পড়ুন ] সোপোরে মৃত ২ জঙ্গি – চীন গালওয়ানে তৎপরতা বাড়াচ্ছে

সেই শহরের উপর দিয়ে গিয়েছে দারবুক-শাইয়োক-দৌলত বেগ ওল্ডি সড়ক। এটাকেই টার্গেট করতে চাইছে বেজিং। দারবুক-ডিবিও-শাইয়োক সড়কজুড়ে প্রচুর ভারতীয় সেনা মোতায়েন করা হয়েছে। বর্তমান পরিস্থিতি রাশিয়া কাকে শেষ পর্যন্ত সমর্থন করবেতা স্পষ্ট নয়। রাশিয়া ভারতের পুরনো বন্ধু। আবার চীনের সাথে রাশিয়ার সম্পর্ক ভালো।

[ আরো পড়ুন ] ৪-৫ জন জঙ্গি লুকিয়ে দিল্লিতে – জারি হয়েছে হাই অ্যালার্ট

মার্কিন সেনা কিন্তু ইউরোপ ছেড়ে এশিয়ায় আসছে। বড় সংখ্যক মার্কিন সেনা চলে আসবে কিছু দিনের মধ্যে। জানা যাচ্ছে, ২৭ হাজার মার্কিন সেনা আসছে এশিয়ায়। জার্মানির সঙ্গে এ নিয়ে আমেরিকার কথা হয়েছে। লাদাখে ইতিমধ্যে ভারতের তিন বাহিনীর ১৫ হাজার সৈন্য পৌঁছেছে। পার্বত্য এলাকায় ভারতের ১৫ হাজার সৈন্যের মোকাবিলায় চীনের অন্তত ৫ লক্ষ সেনা প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *