Chinese Helicopter Enterd Indian Airspace Again in Himachal Pradesh

চীন কপ্টার লাদাখের পর হিমাচলের আকাশে

ভারতবর্ষ

সকল নিষেধাজ্ঞা এড়িয়ে চীন একের পর এক ভারতের আকাশে (Indian Airspace) কপ্টার ওড়াচ্ছে। দেশের উত্তরে হিমাচল প্রদেশের স্পিতি এবং কিন্নৌরের …

পাকিস্তানের সাথে চীন প্রতিনিয়ত ভারতের সীমানা লঙ্ঘন করছে। সীমান্ত এই লকডাউনে সবচেয়ে উন্মত্ত হয়ে আছে। সকল নিষেধাজ্ঞা এড়িয়ে চীন একের পর এক ভারতের আকাশে (Indian Airspace) কপ্টার ওড়াচ্ছে। দেশের উত্তরে হিমাচল প্রদেশের স্পিতি এবং কিন্নৌরের আকাশসীমা লঙ্ঘন করল চীনের হেলিকপ্টার।

ভারতের আকাশে চীনের কপ্টার

গত এপ্রিল মাসে দু-বার ভারতের আকাশে চীনের কপ্টার দেখা যায়। লাদাখেও চীন চপার ভারতের আকাশসীনা লঙ্ঘন করেছিল। গত ১১ই এবং ২০শে এপ্রিল, হিমাচল প্রদেশের লেপচা, সামডো এবং চাঙ্গো এলাকায় চীনের এক আধুনিক কপ্টার আকাশে উড়তে দেখা যায়।

ভারত ২৪টি মাল্টিরোল-রোমিও কপ্টার কিনছেআরও জানতে ক্লিক করুন …

ভারতীয় সীমান্তের ১২ থেকে ১৫ কিলোমিটার পর্যন্ত ভেতরে সেই কপ্টার ঢুকে যায়। ভারত-তিব্বত সীমান্ত এলাকায় এই চীন কপ্টারের অনৈতিক অনুপ্রবেশ সম্পর্কে উচ্চতর কর্তৃপক্ষকে জানানো হয়েছে। জানা যাচ্ছে, এই ঘটনার কথা স্বীকার করেছেন স্পিতির অতিরিক্ত জেলাশাসক গিয়ান সিং নেগি।

একই সাথে কিন্নৌর জেলায় গত মাসে আকাশসীমা লঙ্ঘনের কথা স্বীকার করেছেন হিমাচল প্রদেশের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ সীতা রাম মারদি। ফলে পরিস্থিতি যথেষ্ট উদ্বেগের।

বিমানবন্দর খুললে মানতে হবে বিধিনিষেধআরও জানতে ক্লিক করুন …

ভারতের সীমান্তের তথ্য ছবিসহ সংগ্রহ

ভাইরাসের সাথে কপ্টার পাঠাতে মরিয়া চীন। একাধিকবার এই এলাকায় চীনের কপ্টার ঢুকতে দেখা যায় বলে অভিযোগ এসেছে। বছর কয়েক আগে কিন্নৌরের মুরাঙ্গ এলাকায় একটি ওয়্যারলেস ট্রান্সমিটার পাওয়া যায়। এটি সে দেশের চর বলে মনে করা হয়।

ভারতের সীমান্তের সকল তথ্য ছবিসহ সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে বেজিং। ফলে সীমান্তের মানুষের মধ্যে অজানা আতঙ্ক তৈরী হয়েছে। প্রত্যেকেই যেন আগাম যুদ্ধের আবহাওয়াকে অনুভব করছে। যদিও সতর্ক আছে দেশের সেনা ও গোয়েন্দা দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *