Chinese PLA soldiers entered Leh of Ladakh

লাদাখের লে জেলায় চীনের অনুপ্রবেশ

ভারতবর্ষ

ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে, দুটি গাড়িতে আসা চীনাদের (PLA soldiers entered Leh) ঘিরে বিক্ষোভ দেখাচ্ছেন একাধিক স্থানীয়েরা। গতকাল লে …

নিজস্ব সংবাদদাতা: কিছুতেই থামছে না চীনের অনৈতিক আগ্রাসন। একের পর এক আন্তর্জাতিক নিয়মকে সরিয়ে তাদের ভুল সিদ্ধান্ত কায়েম করতে চাইছে। গলওয়ান উপত্যকায় সমস্যার মধ্যে আবার লাদাখের লে জেলায় অনুপ্রবেশ করল চীনের সেনার। যদিও এই বিষয়ে ভারতীয় সেনা বা লাদাখ প্রশাসন কোনো কথা জানায় নি। গতকাল লে জেলার রাশপো উপত্যকায় ডোকবুক কাকজুং এলাকার বাসিন্দাদের তোলা একটি ভিডিও ঘিরে জল্পনা শুরু হয়। সেই ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে, দুটি গাড়িতে আসা চীনাদের (PLA soldiers entered Leh) ঘিরে বিক্ষোভ দেখাচ্ছেন একাধিক স্থানীয়েরা।

Chinese PLA soldiers entered Leh of Ladakh
Chinese PLA soldiers entered Leh of Ladakh

একাধিক বৈঠকেই সমাধান সূত্র বার হয় নি। চীন নিজেদের অবস্থান থেকে নড়ছে না। কিছুদিন আগে চাংথাং গ্রামের কাছে দুটি গাড়ি পৌঁছায়। এরপর ভারতীয় এলাকায় ঢুকে আসে কিছু চীনের নাগরিক। তবে তারা চীনের সেনা না বাসিন্দা, তা স্পষ্ট নয়। সেই এলাকায় ভারতীয় যাযাবর জনজাতির সদস্যদের পশুচারণে তারা নিষেধ করে। তারা পরিষ্কার দাবি জানায়, ওই এলাকাতা নাকি সম্পূর্ণ ভাবে চীনের নিয়ন্ত্রণাধীন। এতে প্রবল প্রতিবাদ জানান স্থানীয়েরা। দ্রুত সেই ঘটনাস্থলে পৌঁছান আইটিবিপি-র অফিসার-জওয়ানেরা। সেনারা সেই দুটি গাড়িকে ঘিরে প্রতিবাদ জানালে চীনারা ফিরে যায়।

[ আরও পড়ুন ]  আসছে সাধারণতন্ত্র দিবসে অযোধ্যায় মসজিদের শিলান্যাস

আইটিবিপি সূত্রে জানা যাচ্ছে, ওই এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা স্পষ্ট চিহ্নিত নয়। ফলে ওই এলাকাতে ভারতীয় ও চীনের পশুপালকেরা পশুচারণ করতে যান। এখন এই অঞ্চলে অনেকটাই স্থিতাবস্থা আছে। সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট স্তরে চীনের সাথে যোগাযোগ করা হয়েছে। জানা যাচ্ছে গত বছরে ভারতীয় পশুপালকেরা সেই এলাকায় পশু নিয়ে যাননি। কিন্তু এই বছরে সেখানে পৌঁছাতেই চীনের লোকেরা, ভারতীয় এলাকার ৩০০ মিটার ভিতরে ঢুকে এসে দাবি করে, ওই এলাকা চীনের। যদিও শেষ পর্যন্ত তারা ফিরে যেতে বাধ্য হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *