Clash between Indian and Chinese troops in Sikkim Border

উত্তর সিকিমের সীমান্তে চীন সেনাদের সাথে হাতাহাতি

ভারতবর্ষ

সিকিমের নাথুলায় দুই দেশের জওয়ানদের (Indian and Chinese troops) মধ্যে সংঘর্ষের খবর মিলেছে। এই অকাম্য সংঘর্ষে দুই পক্ষের জওয়ানরা আহত …

পাকিস্তানের সাথে তাল মেলালো চীন। দুই সীমানাতে তৈরী হয়েছে যুদ্ধের আবহাওয়া। সিকিমের নাথুলায় দুই দেশের জওয়ানদের (Indian and Chinese troops) মধ্যে সংঘর্ষের খবর মিলেছে। এই অকাম্য সংঘর্ষে দুই পক্ষের জওয়ানরা আহত হয়েছেন বলে জানা গেছে। করোনার মধ্যে এক অন্য ধারার অশান্তি। সীমান্তের হাতাহাতি এবং ঘুঁষোঘুঁষিতে ৪ ভারতীয় জওয়ান ও চিনা বাহিনীর ৭ জন আহত হন। যদিও এই সংঘর্ষ বড় আকার ধারণ করেতে পারেনি। স্থানীয় স্তরেই শেষ পর্যন্ত ঝামেলা মিটে গিয়েছে। সতর্ক আছে প্রশাসন।

Clash between Indian and Chinese troops in Sikkim Border
Clash between Indian and Chinese troops in Sikkim Border

সংঘর্ষ হল নাকু লা-য়:

ঠিক তিন বছর আগে ডোকলামে সীমান্ত যখন গরম হয়ে উঠেছিল। উত্তর-পূর্ব সীমান্তে চীন ও ভারতীয় সেনার মধ্যে আবার মুখোমুখি সংঘর্ষ হল নাকু লা-য়। সেনা সূত্রের খবর, উত্তর সিকিমের নাকু লা সেক্টরে শনিবারের সংঘর্ষে দু’পক্ষেরই কয়েক জন আহত হয়েছেন। নাকু লা সেক্টরে সীমান্ত চুক্তি লঙ্ঘন করে এগোচ্ছিল চীনের সেনারা। বিষয়টি চোখে পড়ার পরেই ভারতীয় সেনারা তাদের পথ আটকায়। তবে গোলাগুলি বা কামান থেকে গোলাবর্ষণের বদলে দুপক্ষের সেনাবাহিনীর জওয়ানদের মধ্যে ধাক্কাধাক্কি হয়।

মোদীর সাথে বৈঠকে দেশের মুখ্যমন্ত্রীরাআরও জানতে ক্লিক করুন …

নির্ধারিত প্রোটোকল:

উত্তর সিকিমের নাকু লা এলাকায় প্রায় ৫০০০ মিটার উচ্চতায় এই সংঘর্ষ হয়। আসলে এই এলাকায় সড়ক পরিবহণ নেই। হেলিকপ্টারে করে এই জায়গায় যোগাযোগ রাখে ভারতীয় সেনা। শনিবার সেখানেই পেট্রোলিং চালাচ্ছিল দু-দেশের বাহিনী। সেই সময়ই শুরু হয় এই দিবাদ ও ঝামেলা। নির্ধারিত প্রোটোকল অনুসারে আলোচনার মাধ্যমে এই সমস্যা মিটিয়ে নেওয়া হয়েছে। আন্তর্জাতিক কূটনৈতিক বিষয়ে মাথা গলানোর সময় এখন কোনো দেশেরই নেই। ভারত এক সাথে ভাইরাস ও পাক-চীনকে সামলাচ্ছে।

রাম মন্দির নির্মাণের টাকা দিলে কর ছাড় – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *